Home /News /education-career /
Madhyamik Exam 2022: সোমবার থেকে বাংলার বহু এলাকায় দীর্ঘক্ষণ বন্ধ থাকবে ইন্টারনেট? কারণ কী জানেন!

Madhyamik Exam 2022: সোমবার থেকে বাংলার বহু এলাকায় দীর্ঘক্ষণ বন্ধ থাকবে ইন্টারনেট? কারণ কী জানেন!

বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা?

বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা?

Madhyamik Exam 2022: মাধ্যমিক পরীক্ষার্থীদের এবার মানতে হবে কোভিড বিধি। ফলে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও এবার অনেকটাই বাড়ছে।

  • Share this:

    #কলকাতা: করোনার প্রভাব কাটিয়ে ফের অফলাইনে এবার মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2022)। দু’বছর পর সোমবার থেকে যা শুরু হতে যাচ্ছে। এবার মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। একইসঙ্গে মানতে হবে কোভিড বিধি। ফলে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও এবার অনেকটাই বাড়ছে।

    এবার ফের অফলাইনে পরীক্ষা শুরু হওয়ায় প্রশ্নফাঁস রুখতে কড়া ব্যবস্থা নিচ্ছে পর্ষদ। জানা গিয়েছে, পরীক্ষা শুরুর আগে থেকেই স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট (Internet) পরিষেবা। সেইসঙ্গে পরীক্ষার্থীদের কোভিড বিধি মেনে পরীক্ষা দিতে হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে পরে থাকতে হবে মাস্ক (Mask)। পরীক্ষাকেন্দ্রে বসার ক্ষেত্রেও থাকবে শারীরিক দূরত্ব। পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে তার জন্য ব্যবস্থা রাখা হচ্ছে আইসোলেশন রুমের। এমনটাই জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

    আরও পড়ুন: অন্যের ঘাড়ে দোষ চাপানো হচ্ছে! ফুঁসে উঠলেন দিলীপ ঘোষ! নিশানায় কিন্তু 'বড়' মুখ

    এই পরীক্ষাকে কেন্দ্র করে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য গত কয়েকমাসে একাধিকবার বৈঠক হয়েছে। জেলাপ্রশাসনের কর্তাদের সঙ্গেও বৈঠক করেছে নবান্ন। তবে গত কয়েক বছরে প্রশ্নপত্র ফাঁস নিয়ে রীতিমত অস্বস্তিতে পড়তে হয়েছে রাজ্য প্রশাসনকে। মুখ পুড়েছে শিক্ষা দফতরের। সেদিকে তাকিয়ে এবার কড়া ব্যবস্থা নবান্নের। প্রশ্নপত্র ফাঁস রুখতে বন্ধ হচ্ছে ইন্টারনেট ব্যবস্থা। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি, পরীক্ষা শুরুর আগে সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত বিভিন্ন জেলার স্পর্শকাতর এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বাইরে থেকে নকল সরবরাহ রুখতেও বিশেষ ব্যবস্থা নেবে প্রশাসন।

    আরও পড়ুন: গোটা বিশ্বের ত্রাস, কোনদিন তাঁকে নাকি দেখা যায়নি! অবশেষে প্রকাশ্যে সেই হাক্কানি নেতা

    ২০২০ সালের পর ফের রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। আর ২০২১ সালে করোনার কারণে বিনা পরীক্ষাতেই সবাইকে পাশ করিয়ে দিয়েছিল রাজ্য সরকার। এবার এক লাফে ৫০ হাজার বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। রাজ্যে এবার মাধ্যমিক পরীক্ষার্থী প্রায় ১১.২৭ লক্ষ। তার মধ্যে ৬.২৭ লক্ষ ছাত্রী ও ৫.৫৯ লক্ষ ছাত্র। পরীক্ষা হবে বেলা ১১.৪৫ মিনিট থেকে বেলা ৩টে পর্যন্ত। এর মধ্যে প্রথম ১৫ মিনিট বরাদ্দ থাকবে প্রশ্নপত্র বণ্টন ও প্রশ্নপত্র পড়ার জন্য।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Internet service, Madhyamik 2022

    পরবর্তী খবর