Home /News /education-career /
Malda News: কমার্স ‌ও ইকনমিক্স পড়ার আগ্রহ কমছে, ৫০ শতাংশ আসন কমাল মালদহের বিশ্ববিদ্যালয়

Malda News: কমার্স ‌ও ইকনমিক্স পড়ার আগ্রহ কমছে, ৫০ শতাংশ আসন কমাল মালদহের বিশ্ববিদ্যালয়

গৌড়বঙ্গ [object Object]

কমার্স ও ইকনমিক্স বিষয়ে পড়ুয়া না মেলায় আসন সংখ্যা কমানোর সিদ্ধান্ত গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। (Gourbanga University)

  • Share this:

    #মালদহ: আগ্রহ কমছে পড়ুয়াদের মধ্যে। সমস্ত আসন পূরণ হচ্ছে না। কমার্স ও ইকোনমিক্স বিষয়ে পড়ুয়া না মেলায় আসন সংখ্যা কমানোর সিদ্ধান্ত গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। আগামী শিক্ষাবর্ষ থেকেই দু'টি বিষয়ে স্নাতকোত্তরে আসন কমানো হচ্ছে। গত পাঁচ বছর ধরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে কমার্স ও ইকোনমিক্স বিষয়ে পড়ুয়া মিলছে না।

    আসন সংখ্যা অনুপাতে অনেক কম পড়ুয়া ভর্তি হচ্ছেন। এতে বিভিন্ন সমস্যা হচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। তার জেরেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দু'টি বিষয়ে আসন সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে দিচ্ছে। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, প্রথম থেকেই দুটি বিষয়ে স্নাতকোত্তর স্তরে ১০০ টি করে আসন খোলা হয়। প্রথম থেকেই এই দুটি বিষয়ে পড়ুয়াদের মধ্যে আগ্রহ কম দেখা দিয়েছিল। প্রথমদিকে পড়ুয়া ভর্তি হলেও এখন অনেক কম ভর্তি হচ্ছে।

    আরও পড়ুন: মল্লারপুরের মর্মান্তিক দুর্ঘটনায় মুখ খুললেন মমতা, ক্ষতিপূরণ-সহ বড় ঘোষণা

    গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে বেশ কয়েকটি কলেজে স্নাতক স্তরে কমার্স ও ইকোনমিক্স পড়ানো হয়। বর্তমানে কলেজগুলিতে ও আসন সংখ্যা পূরণ হয় না, এমনটায় দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। কমার্স ও ইকোনমিক্স বিষয়ে পড়ুয়াদের আগ্রহ কমছে। এর কারণ স্কুল সার্ভিসে এই দুটি বিষয়ে আসন খুব কম। রাজ্যে উচ্চ মাধ্যমিক স্তরে রয়েছে এই দুটি বিষয়। তবুও প্রতিটি স্কুলে পড়ানো হয় না। তাই স্কুল সার্ভিসে আসন কম থাকে।

    আরও পড়ুন: ফের হাজিরা এড়াতেই অনুব্রতর বিরুদ্ধে পদক্ষেপ নিতে চলেছে সিবিআই, তীব্র গুঞ্জন

    এছাড়াও এই দুই বিষয়ের উচ্চ শিক্ষায় পড়াশোনা করে অন্য কোথাও তেমন কাজের সুযোগ মেলে না। তাই ধীরে ধীরে পড়ুয়াদের মধ্যে এই দুই বিষয়ের পড়াশোনা করার আগ্রহ কমে যাচ্ছে। এমনটায় মনে করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একাংশ। আগামী শিক্ষাবর্ষ থেকেই কমার্স ও ইকোনোমিক্স বিষয়ে স্নাতকোত্তর স্তরে আসন কমাচ্ছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমানে দুইটি বিষয়ে ১০০টি করে আসন রয়েছে। কমিয়ে ৫০টি করে আসন রাখার সিদ্ধান্ত নিয়েছে।

    হরষিত সিংহ 

    First published:

    Tags: Gourbanga University, Malda News

    পরবর্তী খবর