Home /News /education-career /
Indian Railways Recruitment: প্রধানমন্ত্রীর নয়া কর্মসংস্থান প্রকল্প; রেলে প্রায় দেড় লাখ কর্মী নিয়োগের ঘোষণা!

Indian Railways Recruitment: প্রধানমন্ত্রীর নয়া কর্মসংস্থান প্রকল্প; রেলে প্রায় দেড় লাখ কর্মী নিয়োগের ঘোষণা!

Indian Railways Recruitment: গত আট বছরের বার্ষিক কর্মী নিয়োগের তুলনা করলে গড়ে মাত্র ৪৩,৬৭৮ জন কর্মী নিয়োগ করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সরকারি চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর! ভারতীয় রেলে ১ লক্ষ ৪৮ হাজার ৪৬৩ জন কর্মী নিয়োগের ঘোষণা কেন্দ্রীয় সরকারের!

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দেশের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে আগামী এক বছরে এই বিপুল সংখ্যক কর্মী নিয়োগের কথা ঘোষণা করেছেন।

'মিশন মোড' (Mission Mode) নামে এই কর্মসংস্থান প্রকল্পের আওতায় ১০ লক্ষ চাকরির নিশ্চয়তা প্রদানের পাশাপাশি আরও একাধিক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- ব্যাঙ্কে চাকরির দারুণ সুযোগ, ৮১০৬ পদে নিয়োগ

'মিশন মোড'-এর এই প্রশংসিত উদ্যোগের পরে মাননীয় নরেন্দ্র মোদি ভারতীয় রেলে (Indian Railways) আগামী এক বছরে ১ লক্ষ ৪৮ হাজার ৪৬৩ জন কর্মী নিয়োগের কথাও জানিয়েছেন। তবে গত আট বছরের বার্ষিক কর্মী নিয়োগের তুলনা করলে, গড়ে মাত্র ৪৩,৬৭৮ জন কর্মী নিয়োগ করা হয়েছে।

এছাড়াও ডিপার্টমেন্ট অফ এক্সপেন্ডিচার অন পে এবং অ্যালাওয়েনসেসের (Department of Expenditure on Pay and Allowances) ১ মার্চ, ২০২০ সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে,বর্তমানে ৪০ লক্ষ ৭৮ হাজার অনুমোদিত পদের মধ্যে ২১.৭৫ শতাংশ পদই খালি রয়েছে। শুধুমাত্র ৩১.৩১ লক্ষ সেন্ট্রাল গভর্মেন্ট স্টাফ এই মুহূর্তে সারা দেশের বেসামরিক পদে থেকে কর্মভার চালাচ্ছেন।

ওই বিভাগীয় প্রতিবেদনে বলা হয়েছে যে মোট জনবলের প্রায় ৯২ শতাংশ রেলওয়ে, প্রতিরক্ষা বিভাগ (বেসামরিক), স্বরাষ্ট্র বিভাগ, ডাক বিভাগ এবং রাজস্ব বিভাগ সহ পাঁচটি প্রধান সরকারি মন্ত্রণালয় বা বিভাগের আওতায় পড়ে। এর মোট ৩১ লক্ষ ৩৩ হাজার (কেন্দ্রশাসিত অঞ্চলগুলি বাদে) এর মধ্যে রেলের কর্মী সংখ্যা শতাংশের বিচারে ৪০.৫৫।

এছাড়াও সরকারি কর্তৃক প্রদত্ত তথ্য অনুসারে, ১০ লক্ষ কর্মী নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে বিভিন্ন বিভাগ এবং বিভিন্ন মন্ত্রকের কর্মীদের নিজ নিজ বিভাগে শূন্যপদের বিশদ তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে।

রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, ২০১৪-১৫ সাল থেকে ২০২১-২২ আর্থিক বছর পর্যন্ত মোট কর্মী নিয়োগের সংখ্যা ছিল ৩ লক্ষ ৪৯ হাজার ৪২২ জন অর্থাৎ প্রতি বছরের গড় হিসাবে যা দাঁড়ায় ৪৩ হাজার ৬৭৮ জন। সেখানে ২০২২-২৩ আর্থিক বছরে এই সংখ্যা বাড়িয়ে মোট ১ লক্ষ ৪৮ হাজার ৪৬৩ জনকে নিয়োগ করানো হবে।

আরও পড়ুন- পাবলিক সার্ভিস কমিশনের মেগা রিক্রুটমেন্ট, চাকরি পেলেন ২ হাজারের বেশি প্রার্থী

এছাড়াও ২০১৯-২০ আর্থিক বছরে বেতন এবং ভাতার জন্য প্রদত্ত মোট ব্যয়ের ৩৫.০৬ শতাংশই দেশের অন্যতম বৃহৎ মন্ত্রক রেলওয়ের কাজে ব্যয় করা হয়েছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Indian Railways Recruitment 2022, Job

পরবর্তী খবর