Home /News /education-career /
HS Results 2022: পাশের হারে শীর্ষে পূর্ব মেদিনীপুর! কলকাতার ফলাফল কেমন? চমকে দেওয়া রেজাল্ট...

HS Results 2022: পাশের হারে শীর্ষে পূর্ব মেদিনীপুর! কলকাতার ফলাফল কেমন? চমকে দেওয়া রেজাল্ট...

উচ্চ মাধ্যমিকে শীর্ষে কোন জেলা Higher Secondary Results 2022

উচ্চ মাধ্যমিকে শীর্ষে কোন জেলা Higher Secondary Results 2022

HS Results 2022: পাশের হার এই বছর সব থেকে বেশি পূর্ব মেদিনীপুর জেলার। ৯৮.৪ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেন সেখানে। অন্যদিকে কলকাতায় পাশের হার ৮৭.৪৯ শতাংশ। কলকাতা থেকে প্রথম দশে রয়েছেন দশ জন।

  • Share this:

#কলকাতা: প্রকাশিত হল রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। রেকর্ড দিনের মাথায় আজ এ বছরের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বেলা ১১ টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয়। বেলা ১২টা থেকেই ওয়েবসাইট মারফত ফলাফল জানা যাবে। নিউজ18 বাংলার ওয়েবসাইটে news18bangla.com-এ দেখে নেওয়া যাবে রেজাল্ট ৷ টাইপ করুন রোল-নম্বর এবং জেনে নিন ফলাফল (HS Results 2022) ৷

উচ্চ মাধ্যমিকে এবছর পাশের হার ৮৮.৪৪ শতাংশ। ৭ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, কালিম্পং-সহ ৭ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। এবছর পরীক্ষা দিয়েছিলেন ৭,২০, ৮৬২ জন। ৬, ৩৬, ৮৭৫ পাশ করেছেন। পাশের হার ৮৮.৪৪ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৬.৯৮ শতাংশ। জেলার নিরিখে (HS Result Merit List) পাশের হার এই বছর সব থেকে বেশি পূর্ব মেদিনীপুর জেলার। ৯৮.৪ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেন সেখানে। অন্যদিকে কলকাতায় পাশের হার ৮৭.৪৯ শতাংশ। কলকাতা থেকে প্রথম দশে রয়েছেন দশ জন (Higher Secondary Result)।

কোন জেলায় কত পাশের হার কোন জেলায় কত পাশের হার

আজ শুক্রবার ফল প্রকাশ হলেও ২০ জুন থেকে ছাত্রছাত্রীরা ফলাফল ও মার্কশিট পাবেন স্কুলগুলি থেকে। মেধাতালিকা, প্রথম দশে এবার দেখা গিয়েছে অভিনব ফলাফল। ২৭২ জন রয়েছেন সেই তালিকায়। প্রথম হয়েছেন কোচবিহারের অধিশা দেবশর্মা। দিনহাটা জৈন হাইস্কুলের ছাত্রী পেয়েছেন ৪৯৮ নম্বর।

গত কয়েকবছরের ট্রেন্ড মিলিয়ে এবারেও উচ্চ মাধ্যমিকে মেধাতালিকার শীর্ষে জেলার ছাত্রছাত্রীরা (HS Results 2022)। প্রথম দশে রয়েছেন মুর্শিদাবাদের তিনজন। এদের মধ্যে দু-জনই অরঙ্গাবাদ হাইস্কুল থেকে জায়গা করে নিয়েছেন মেধা তালিকায়। মেধাতালিকায় ষষ্ঠ হয়েছেন মুর্শিদাবাদের প্রণিত কুমার দাস, অরঙ্গাবাদ হাইস্কুলের ছাত্র প্রণিত। পেয়েছেন ৪৯৩ নম্বর , শতাংশের হিসেবে ৯৮ শতাংশ নম্বর পেয়েছেন এই ছাত্র। উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় রাজ্যে সপ্তম হয়েছে বহরমপুর কাশীশ্বরী বালিকা উচ্চবিদ্যালয়ের ছাত্রী সূর্যনি মণ্ডল। সূর্যনির প্রাপ্ত নম্বর ৪৯২। উচ্চ মাধ্যমিকে রাজ্যে নবম স্থান অধিকার করেছেন মুর্শিদাবাদের অরঙ্গাবাদ হাইস্কুলের আরেক ছাত্র ইন্দ্রজিৎ ধর।

আরও পড়ুন: ঐতিহাসিক মেধাতালিকা, উচ্চমাধ্যমিক ফলাফলে প্রথম দশে ২৭২ জন! দেখুন কোন জেলা এগিয়ে

জেলা থেকে আরেক ছাত্র সোমনাথ পাল জায়গা করেছেন মেধা তালিকায়। বাঁকুড়া গোয়েঙ্কা হাই স্কুলের ছাত্র সোমনাথ। রাজ্য মেধাতালিকায় ৪৯৪ নম্বর পেয়ে পঞ্চম স্থান অধিকার করেছেন। ভূগোল নিয়ে পড়াশুনা করে ভবিষ্যতে শিক্ষকতা করার ইচ্ছে রয়েছে সোমনাথের। অন্যদিকে উচ্চমাধ্যমিকে পঞ্চম স্থান পেয়েছেন ওন্দা হাই স্কুলের ছাত্রী কোয়েল চক্রবর্তী। প্রাপ্ত নম্বর ৪৯৪। সপ্তম স্থান অধিকার করেছেন আরও এক জেলা কন্যা। মালদহের নীলাঞ্জনা সিনহা মালদা বার্লো গার্লস স্কুলের ছাত্রী।

অন্যদিকে, জলপাইগুড়ি সরকারি বালিকা বিদ্যালয় থেকে এবারে উচ্চ মাধ্যমিক দিয়েছিল সমাদৃতা দাস, বৃহস্পতিবার ফল প্রকাশ হতেই খুশির আবহাওয়া সমাদৃতার পরিবার ও স্কুলে। ৪৯১ নম্বর পেয়ে অষ্টম স্থান পেয়েছে সমাদৃতা।

২০২০ সালে করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপে উচ্চমাধ্যমিক পরীক্ষা অসমাপ্ত ছিল। কয়েকটি বিষয়ের পরীক্ষা বাকি রেখেই লকডাউন ঘোষণা করা হয়। পরে একাদশ শ্রেণির ফলাফলের সঙ্গে প্রাপ্ত নম্বর যোগ করে ফলাফল প্রকাশ করেছিল সংসদ। ২০২১ সালে অনলাইন পরীক্ষা হয়। সেই অর্থে ২ বছর পর অফলাইন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হল। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২০হাজার ৮৬২। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা প্রায় ৬৫,৪৮৬ বেশি। তাদের পাশের হারও ছাত্রদের তুলনায় বেশি।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Higher Secondary 2022, HS Result 2022

পরবর্তী খবর