Home /News /education-career /
Examination during Covid19 pandemic : করোনাকালে পরীক্ষার সিলেবাস বুঝতে ও ভালো নম্বর পেতে এই টিপসগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ!

Examination during Covid19 pandemic : করোনাকালে পরীক্ষার সিলেবাস বুঝতে ও ভালো নম্বর পেতে এই টিপসগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ!

How to take preparations for examination during Covid19 pandemic

How to take preparations for examination during Covid19 pandemic

Examination during Covid19 pandemic :অনলাইন অধ্যয়নের কারণে অফলাইন পরীক্ষা দিতে নার্ভাস বোধ করছেন এমন শিক্ষার্থী বা পরীক্ষার্থীদের জন্য রইল বিশেষ কিছু টিপস। এগুলোর মেনে চলতে পারলে যে কোনও পরীক্ষায় মেধা তালিকায় অন্তর্ভুক্ত হওয়া সম্ভব

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: করোনাভাইরাসের সংক্রমণ আমাদের প্রত্যেকের জীবনকেই ব্যাপকভাবে প্রভাবিত করেছে। করোনা সংক্রমণ এড়াতে বিগত প্রায় দু’বছর ধরে আমরা অনলাইন স্টাডি এবং ওয়ার্ক ফ্রম হোমের (শিক্ষা ব্যবস্থা) মতো নানা সুবিধার উপর নির্ভরশীল হয়ে পড়েছি। গত দুই বছরে বোর্ড পরীক্ষার পাশাপাশি অনেক প্রবেশিকা ও প্রতিযোগিতামূলক পরীক্ষাও বাতিল হয়েছে। কিন্তু ২০২২ সালের নিরাপত্তার নতুন নিয়মের সঙ্গে সঙ্গে পরীক্ষা পরিচালনা প্রস্তুতিরও সংশোধন করা হয়েছে।( How to take preparations for examination during Covid19 pandemic)

২০২২ সাল শুরু হয়েছে পরীক্ষা দিয়ে। করোনা প্রোটোকল দিয়ে অফলাইন পরীক্ষা শেষ পর্যন্ত সফলভাবে পরিচালিত হচ্ছে। পরীক্ষার্থীদের পাশাপাশি উপস্থিত অন্যান্যদের স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য সমস্ত পরীক্ষাকেন্দ্রে সব রকমের ব্যবস্থা করা হচ্ছে। যারা এই বছর বিভিন্ন পরীক্ষায় অংশ নেবে, অনেকেই তাদের মধ্যে প্রথম বার অফলাইনে পরীক্ষায় বা অনেকদিন বাদে অফলাইন পরীক্ষায় নিচ্ছি। তাই অনলাইন অধ্যয়নের কারণে অফলাইন পরীক্ষা দিতে নার্ভাস বোধ করছেন এমন শিক্ষার্থী বা পরীক্ষার্থীদের জন্য রইল বিশেষ কিছু টিপস। এগুলোর মেনে চলতে পারলে যে কোনও পরীক্ষায় মেধা তালিকায় অন্তর্ভুক্ত হওয়া সম্ভব।

আরও পড়ুন : রাজ্যে কবে খুলবে স্কুল? জানুন বিস্তারিত...

সিলেবাস বুঝে শুরু করা

বেশিরভাগ শিক্ষার্থী তাদের পরীক্ষার প্রস্তুতির সময় সিলেবাসের দিকে মনোযোগ দেন না। এ প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, সমস্ত রকম পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে, এর সিলেবাসটি ভালো করে বুঝে নেওয়া উচিত। এতে করে মনের মধ্যে মোটামুটি একটা পরিষ্কার ছবি গেঁথে যায়।

নিজের নোট নিজে তৈরি করাই উপযুক্ত কাজ৷ পরীক্ষার প্রস্তুতি এবং সিলেবাস সংশোধনের সময় স্ব-নির্মিত নোটগুলি খুবই কার্যকর প্রমাণিত হয়। এই সেলফ নোটের সাহায্যে শেষ মুহূর্ত পর্যন্ত অধ্যয়ন চালিয়ে যেতে হবে। এছাড়াও, পরীক্ষার গত কয়েক বছরের নমুনা প্রশ্নপত্রও খুঁটিয়ে দেখে নেওয়া উচিত।

বিগত বছরের প্রশ্নপত্র সমাধান করা

শিক্ষকরা বরাবরই সকল ছাত্র-ছাত্রীদের পুরাতন বছরের প্রশ্নপত্রগুলি সমাধানের পরামর্শ দেন। এতে পরীক্ষার এবং প্রশ্নের ধরন সম্পর্কে বুঝতে সুবিধে হয়। একইভাবে, বিভিন্ন মক টেস্টগুলিও শিক্ষার্থীদের বা চাকরি প্রত্যাশিত প্রার্থীদের অনেক সাহায্য করে।

আরও পড়ুন : পরীক্ষায় বড়সড় পরিবর্তন আনা হচ্ছে! পরীক্ষার ধরণ এবং নতুন বিষয়গুলি সম্পর্কে জানুন

মুখস্থবিদ্যা সবচেয়ে খারাপ অভ্যাস

কোনও পরীক্ষার সিলেবাস কখনই মুখস্থ করা উচিত নয়। মুখস্থ করে কোনও পড়াই মনে থাকে না, বরং তা মনের মধ্যে বিভ্রান্তি তৈরি করে।

উপরে উল্লিখিত বিষয়গুলি মেনে চলতে পারলে পরীক্ষার্থীরা যে কোনও পরীক্ষায় ভালো নম্বর পেতে পারেন।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: COVID-19

পরবর্তী খবর