হোম /খবর /চাকরি ও শিক্ষা /
GATE 2022 পরীক্ষায় বড়সড় পরিবর্তন! নতুন বিষয়গুলি সম্পর্কে জানুন

GATE 2022: GATE 2022 পরীক্ষায় বড়সড় পরিবর্তন আনা হচ্ছে! পরীক্ষার ধরণ এবং নতুন বিষয়গুলি সম্পর্কে জানুন

এই বছর GATE ২০২২ পরীক্ষার আয়োজনের দ্বায়িত্বে রয়েছে IIT খড়গপুর। তাই, GATE পরীক্ষার সিলেবাস এবং পরীক্ষার প্যাটার্নও IIT খড়গপুর থেকে প্রকাশ।

  • Share this:
#নয়াদিল্লি: GATE পরীক্ষায় (GATE 2022) সফল প্রার্থীরা দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান থেকে MTech কোর্স করার সুযোগ পান। শুধু তা-ই নয়, দেশের কিছু নামকরা কোম্পানি তাদের GATE স্কোরের (PSU চাকরি) ভিত্তিতে প্রার্থী নির্বাচন করে। GATE পরীক্ষার সিলেবাস, পরীক্ষার প্যাটার্ন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানতে শিক্ষার্থীরা IIT খড়গপুরের (IIT Kharagpur) অফিসিয়াল ওয়েবসাইটে gate.iitkgp.ac.in গিয়ে দেখতে পারেন।
এই বছর GATE ২০২২ পরীক্ষার আয়োজনের দ্বায়িত্বে রয়েছে IIT খড়গপুর। তাই, GATE পরীক্ষার সিলেবাস এবং পরীক্ষার প্যাটার্নও IIT খড়গপুর থেকে প্রকাশ করা হয়েছে।
GATE 2022: গুরুত্বপূর্ণ তারিখ
এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, এই বছরের GATE পরীক্ষা শুরু হবে আগামী ৫ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ থেকে। চলবে আগামী ১৩ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ পর্যন্ত। তবে ভারতে করোনাভাইরাসের পুনরায় আক্রমণের ফলে বর্তমানে বেশির ভাগ শিক্ষার্থীরাই এই পরীক্ষা বাতিল হওয়া উচিত বলে মত প্রকাশ করেছেন।
GATE 2022: গেট পরীক্ষার ২টি নতুন বিষয়
এই বছর GATE ২০২২-এ দুটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে। এর একটি বিষয় হল নেবল আর্কিটেক্ট ও মেরিন ইঞ্জিনিয়ারিং এবং দ্বিতীয় বিষয় হল জিওম্যাটিক্স ইঞ্জিনিয়ারিং।
GATE 2022: GATE ২০২২ পরীক্ষার প্যাটার্ন
২০২২ সালে অনুষ্ঠিত হতে চলা GATE পরীক্ষার জন্য ভালো ভাবে প্রস্তুতি নিতে, এর পরীক্ষার প্যাটার্ন (GATE Exam Preparation Tips) জানা খুবই গুরুত্বপূর্ণ।
পরীক্ষার মোড- কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (অনলাইন)
পরীক্ষার সময়কাল - ৩ ঘণ্টা
GATE 2022-এ মোট পত্রের সংখ্যা ২৯
বিভাগ- জেনারেল অ্যাপ্টিটিউড (GA)
প্রার্থীর দ্বারা নির্বাচিত বিষয়- প্রশ্নের ধরন- একাধিক পছন্দের প্রশ্ন বা এমসিকিউ (MCQs)
প্রশ্নের সংখ্যা- ৬৫টি প্রশ্ন (জেনারেল নলেজ থেকে ১০টি প্রশ্ন সহ)
মোট মার্কস-১০০
GATE পরীক্ষায় করোনা প্রোটোকল অনুসরণ করা হবে
GATE পরীক্ষা আগামী ৫ ফেব্রুয়ারি ২০২২ থেকে শুরু হবে এবং ১৩ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত চলবে। প্রতিদিন ২টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর আড়াইটা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের জেরে পরীক্ষার আগে পরীক্ষা কেন্দ্রগুলি স্যানিটাইজ করা, বসার ব্যবস্থা ঠিক করা, পোস্টার এবং সাইনবোর্ড প্রদর্শনের প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
Published by:Suman Majumder
First published:

Tags: Examination, GATE 2022, GATE New Papers