Home /News /education-career /
Govt Job: সরকারি চাকরির আবেদন করছেন? আগে জেনে নিন জাল ওয়েবসাইট সম্পর্কে! সচেতন করল জাতীয় নিয়োগ সংস্থা!

Govt Job: সরকারি চাকরির আবেদন করছেন? আগে জেনে নিন জাল ওয়েবসাইট সম্পর্কে! সচেতন করল জাতীয় নিয়োগ সংস্থা!

আবেদন করার আগে বুঝে নিন আসল নকল! প্রতীকী ছবি।

আবেদন করার আগে বুঝে নিন আসল নকল! প্রতীকী ছবি।

Govt Job: অধিকাংশ ক্ষেত্রে অনলাইন আবেদন করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন বহু কর্মপ্রার্থী।

  • Share this:

#নয়াদিল্লি: চাকরিপ্রার্থীদের সঙ্গে প্রতারণা করার জন্য বহু ভুয়ো ওয়েবসাইটে চাকরির বিজ্ঞাপন (Govt Job) দেওয়া হচ্ছে। দেখা যাচ্ছে সিংহভাগ চাকরি সরকারি। যোগ্য কর্মপ্রার্থীদের বার বার এই ধরনের ভুয়ো ওয়েব সাইট এড়িয়ে চলার জন্য পরামর্শ দিয়েছে জাতীয় নিয়োগ সংস্থা (National Recruitment Agency)। বর্তমানে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের নিয়োগের ক্ষেত্রে অনলাইন আবেদন এবং পরীক্ষা বাধ্যতামূলক। কোন ওয়েবসাইট সঠিক তা যাচাই করার পরামর্শ দিয়েছে জাতীয় নিয়োগ সংস্থা (National Recruitment Agency)। ফাঁদপাতা রয়েছে চাকরিপ্রার্থীদের জন্য বেশ কিছু জাল ওয়েবসাইটে। এমন নিখুঁত ভাবে তারা সরকারি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করছে, অধিকাংশ ক্ষেত্রে অনলাইন আবেদন করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন বহু কর্মপ্রার্থী।

আরও পড়ুন: মেগা নিলামের আগে বিরাট টুইস্ট Kings XI এর মালকিনের, বড় সিদ্ধান্ত Preity Zinta-র!

কয়েকদিন আগে ভুয়ো নিয়োগের বেশ কিছু ওয়েবসাইট (Fake Website) সনাক্ত করেছে রাজ্য পুলিশ। তদন্তে পুলিশ জানায়, জাল ওয়েবসাইটে মিথ্যা সরকারি চাকরির টোপ দিয়ে লক্ষ লক্ষ টাকা প্রতারণা করার চেষ্টা হয়েছে। যেমন, দেশের একাধিক মেডিকেল কলেজে চাকরির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল জাল ওয়েবসাইটে (Fake Website)। বেকার যুবকদের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার জন্যই এই ওয়েবসাইটগুলি তৈরি করে দুষ্কৃতীরা। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে পাকা মাথার শিক্ষিত কিছু মানুষ এই জাল ওয়েবসাইট তৈরি করে সরকারি চাকরির বিজ্ঞাপন দিচ্ছে। দেশের বিভিন্ন রাজ্যে এমনই কিছু ঘটনা ঘটেছে (Fake Recruitment News)। পুলিশ তাদেরকে গ্রেফতার করেছে। কিন্তু ঘটনা থেমে থাকেনি। তারপরেও দেশজুড়ে এমন জাল ওয়েবসাইটের রমরমা বেড়েই চলেছে। কোটি কোটি টাকার প্রতারণার করা হয় এই জাল ওয়েবসাইটগুলি থেকে।

আরও পড়ুন: পাতলি কোমর চিকনি বদন! মহিলাদের নাচ দেখে সব সীমা পার করলেন বৃদ্ধ... কাঁপল সোশ্যাল মিডিয়া!

খোদ ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সির (NRA) নিয়োগ পরীক্ষার মাধ্যমে শূন্যপদেরও বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল এমনই একটি জাল ওয়েবসাইটে। জাল বিজ্ঞাপন ইন্টারনেটে ওয়েবসাইটে, ইউটিউবে ভিডিওর মাধ্যমে প্রকাশিত হয়েছিল। nragovt.online নামে একটি জাল ওয়েবসাইট তৈরি করে প্রতারকরা। গত মঙ্গলবার জারি করা হয় একটি পাবলিক বিজ্ঞপ্তি এই জাল ওয়েবসাইটে। এই ঘটনা সংস্থার নজরে আসতেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। সমগ্র ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংস্থার প্রধান। জাতীয় নিয়োগ সংস্থা এখনও তার অফিসিয়াল ওয়েবসাইট চালু করতে পারেনি।

জাল ওয়েবসাইটটিতে সরকারি চাকরির (Govt Job) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কর্মপ্রার্থী, আবেদনকারীদের নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করতে। অন্য দিকে এই ঘটনা নজরে আসার পরেই জাতীয় নিয়োগ সংস্থার পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, কর্মপ্রার্থী এবং সাধারণের উদ্দেশ্যে। স্পষ্টতই সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এই ধরনের জাল ওয়েবসাইট এবং বিজ্ঞপ্তি থেকে সাধারণ মানুষ এবং সরকারি কর্ম প্রার্থীরা যাতে সতর্ক থাকে (Fake Recruitment News)। সরকারি চাকরির বিজ্ঞপ্তি দেওয়া বিভিন্ন ওয়েবসাইট, ইউটিউব এবং ভিডিও যাচাই করার পরামর্শও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: নিজেরই গর্ভপাতের আবেদন নিয়ে আদালতে ৩৪ মাসের অন্তঃস্বত্বা মা! নজিরবিহীন মামলা কলকাতা হাইকোর্টে...

জাতীয় নিয়োগ সংস্থার (National Recruitment Agency)  মাধ্যমে স্টাফ সিলেকশন কমিশন (SSC), রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) এবং ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনালের (IBPS) পরীক্ষা নেওয়া হয়। সরকারি চাকরির (Govt Job) জন্য প্রাথমিক স্তরের বাছাই, চূড়ান্ত পর্যায়ের বাছাই করা প্রার্থীদের কমন এলিজিবিলিটি টেস্ট (CET) করার দায়িত্বও দেওয়া হয়েছে এই সংস্থাকে এই সংস্থাকে।

প্রতারকরা যাবতীয় তথ্য নিয়েই কর্মপ্রার্থীদের সঙ্গে জালিয়াতি করছে। জাতীয় নিয়োগ সংস্থার সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য নিয়েই বিভিন্ন জাল ওয়েবসাইটের মাধ্যমে কর্মপ্রার্থীদের উদ্দেশ্য করে ফাঁদ পাতছে প্রতারকরা।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Fake Job, Government Job

পরবর্তী খবর