Bengal Schools Reopening: বাংলায় কি শীঘ্রই স্কুল চালু? শিক্ষা দফতরের তৎপরতায় তুঙ্গে জল্পনা...

বাংলায় কি শীঘ্রই স্কুল চালু? শিক্ষা দফতরের তৎপরতায় তুঙ্গে জল্পনা...

মুখ্যমন্ত্রীর ঘোষণার পর পরই স্কুল খোলা নিয়ে তৎপরতা শুরু করল রাজ্য স্কুল শিক্ষা দফতর (Bengal Schools Reopening)।

  • Share this:

#কলকাতা: মুখ্যমন্ত্রীর ঘোষণার পর পরই স্কুল খোলা নিয়ে তৎপরতা শুরু করল রাজ্য স্কুল শিক্ষা দফতর (Bengal Schools Reopening)। মুখ্যমন্ত্রী আগেই ঘোষণা করেছেন ভাইফোঁটার পর থেকে রাজ্য সরকার ধাপে ধাপে স্কুল চালু করতে চায়। এবার তা নিয়েই পরিকল্পনা শুরু করল রাজ্য স্কুল শিক্ষা দফতর। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার সন্ধ্যায় স্কুল খোলার প্রসঙ্গ নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ, মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সিলেবাস কমিটির চেয়ারম্যান নিয়ে একটি বিশেষ বৈঠক করেন। বৈঠকে প্রত্যেকটি বোর্ডের থেকে জানতে চাওয়া হয় আগামীদিনে স্কুল খোলা নিয়ে তাদের কী পরিকল্পনা রয়েছে। শুধু তাই নয় স্কুল কী ভাবে চালু করা যেতে পারে, পরীক্ষা কী ভাবে নেওয়া যেতে পারে, তা নিয়েও প্রত্যেকটি বোর্ডকেই বিস্তারিত পরিকল্পনার নির্দেশ দিয়েছেন স্কুল শিক্ষা সচিব।

এরই সঙ্গে, গত দেড় বছরেরও বেশি সময় ধরে করোনা পরিস্থিতির জন্য যেভাবে স্কুলগুলি বন্ধ রয়েছে তার প্রভাবে পঠন-পাঠনের যে ক্ষতি হয়েছে সেই ক্ষতি কী ভাবে সামাল দেওয়া যাবে তা নিয়ে সিলেবাস কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে বিশেষভাবে পরিকল্পনার। মূলত, প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত কী ভাবে এই ক্ষতির সামাল দেওয়া যাবে তা নিয়ে বিস্তারিত পরিকল্পনা নেওয়ার কথা সিলেবাস কমিটির পাশাপাশি বোর্ডগুলিকে বলা হয়েছে। সূত্রের খবর, রাজ্য চাইছে প্রথম দফায় নবম-দশম ও একাদশ-দ্বাদশ-এর ক্লাস চালু করতে। সে ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কী পরিকল্পনা এই বিষয় নিয়ে তা নিয়েও বিস্তারিত রিপোর্ট দুই বোর্ডকেই দিতে বলা হয়েছে।

আরও পড়ুন: প্রাথমিক টেটে বিরাট খবর, সভাপতির বড় জরিমানা! খুলল আরও চাকরির দরজা...

এ বছরে করোনা পরিস্থিতির জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটো পরীক্ষা নেওয়া যায়নি। সেক্ষেত্রে আগামী বছর যদি এই রকম পরিস্থিতি তৈরি হয় তাহলে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কী ভাবে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়ার পরিকল্পনা করছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় বৈঠকে বলেই সূত্রের খবর। বৃহস্পতিবার স্কুল শিক্ষা সচিবের বৈঠকের পর ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রসঙ্গত চলতি বছরের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগেই দুই বোর্ড পরীক্ষা যদি হয় তাহলে কী ভাবে পরীক্ষা নেওয়া হবে এবং পরীক্ষার্থী যদি না হয় তার বিকল্প ভাবনা কী, তা নিয়ে আগেভাগেই প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে শিক্ষা দফতর। তবে করোনা বিধি মেনে কী ভাবে ক্লাস চালু করা সম্ভব তার দিকেই আপাতত প্রাথমিকভাবে গুরুত্ব দিচ্ছে রাজ্য। সে ক্ষেত্রে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস চালুর কথা প্রাথমিকভাবে করা হলেও ধাপে ধাপে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ক্লাস এর কথাও ভাবছে রাজ্য সরকার। শীঘ্রই এই বিষয় নিয়ে শিক্ষামন্ত্রী বৈঠকে বসবেন বলেও জানা গেছে।

Published by:Raima Chakraborty
First published: