• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • JOB TET QUESTION ERROR CASE CALCUTTA HIGH COURT FINED WEST BENGAL BOARD OF PRIMARY EDUCATION PRESIDENT SB

Primary TET: প্রাথমিক টেটে বিরাট খবর, সভাপতির বড় জরিমানা! খুলল আরও চাকরির দরজা...

বড় নির্দেশ হাইকোর্টের

Primary TET: ইতিমধ্যে প্রাথমিক টেটে প্রশ্নভুল মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো চাকরিও পেয়েছেন অনেকে। যাঁরা মামলা করার পরেও চাকরি পাননি, তাঁদের জন্য শুক্রবার গুরুত্বপূর্ণ হয়ে গেল।

  • Share this:

#কলকাতা: হাইকোর্টের নির্দেশের ভুল ব্যাখা করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।  আর তাই আদালতমুখী হতে বাধ্য হয়েছেন চাকরিপ্রার্থীরা, কড়া পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের।

ভুল হয়েছিল ২০১৪ সালের টেটের প্রশ্নমালায়। ভুল করেছিল প্রথমিক শিক্ষা পর্ষদ। কলকাতা হাইকোর্টের নির্দেশে এসব এখন অতীত। নতুন যা, তা হল নির্দেশের পরেও ভুল না শোধরানো। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে জরিমানা দেওয়ার বেনজির নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পায়েল বাগ সহ ১৯ মামলাকারীকে ২০০০০ টাকা করে ক্ষতিপূরণ বাবদ টাকা দিতে নির্দেশ তাঁকেও নির্দেশ দিয়েছে আদালত।

প্রাথমিক টেট প্রশ্নভুল মামলায় নির্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায় আরও জানিয়েছেন, মামলাকারীদের ৭ দিনের মধ্যে ফুল মার্কস দিতে হবে। ৬ বিতর্কিত প্রশ্ন অ্যাটেম্প করলেই ফুল মার্কস দিতে হবে এই বিষয়টা পরিষ্কার করে দিয়েছে হাইকোর্ট। ৬ প্রশ্ন নিয়ে সিঙ্গেল বেঞ্চের পর্যবেক্ষণ বদলায়নি হাইকোর্টের  ডিভিশন বেঞ্চ এবং সুপ্রিম  কোর্ট। ইতিমধ্যে প্রশ্নভুল মামলায় হাইকোর্টের নির্দেশ মতো চাকরিও পেয়েছেন অনেকে। যাঁরা মামলা করার পরেও চাকরি পাননি, তাঁদের জন্য শুক্রবার গুরুত্বপূর্ণ হয়ে গেল।

অক্টোবর ২০১৮-তে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশে জানান, ২০১৪ টেট যার পরীক্ষা হয় অক্টোবর ২০১৫ সালে সেখানে ৬ প্রশ্নের হয়, উত্তরের অপশন ভুল, না হলে প্রশ্নটাই ভুল। তাই ওই ৬ প্রশ্নে অ্যাটেম্প করলেই ফুল মার্কস দেবে প্রাথমিক বোর্ড। মার্কস দেওয়ার পর  ক্যাটাগরি অনুযায়ী নূন্যতম টেট উত্তীর্ণ হওয়ার যোগ্যতামান পেরোলেই পরীক্ষার্থীদের চাকরিতে বিবেচনা করতে হবে।

২০১৮, ২০১৯,২০২০ তিনবছর অনেক আইনি লড়াই পর বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ মেনে নেয় প্রাথমিক বোর্ড । ২০২০ সালে ডিসেম্বর মাসে প্রাথমিক বোর্ড অনেককেই নিয়োগ দেয়। তখনই সামনে আসে নতুন এই বিতর্ক। হাইকোর্টের নির্দেশ মেন ৬ প্রশ্ন অ্যাটেম্প করলেই ফুল মার্কস অনেককেই দেয়নি বোর্ড। অ্যাটেম্প করা প্রশ্নের মধ্যে যে প্রশ্নগুলির সঠিক উত্তর নির্দিষ্ট করে দিয়েছিল হাইকোর্ট নিযুক্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ কমিটি তাতেই পড়ে শুধু ফুল মার্কস।

আর এতে নিয়োগ দৌড় থেকে ছিটকে যায় হাজার হাজর চাকরীপ্রার্থী।পায়েল বাগ সহ অনেক পরীক্ষার্থী কোলকাতা হাইকোর্টে নতুন করে দ্বারস্থ হন। বৃহস্পতিবার মামলাটির শুনানিতে প্রাথমিক বোর্ডের যুক্তিতে জানায়,  এক্ষেত্রে ছোটোখাটো ভুল হয়ে থাকতে পারে। মামলাকারীদের যুক্তি,  দীর্ঘদিন আইনি লড়াইয়ের পর ভুলটা চোখে আঙুল দিয়ে ধরিয়ে দিলো হাইকোর্ট এরপরেও ভুল হয় কীভাবে! ৬ প্রশ্নভুল মামলায় কী হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের ভূমিকা এদিন তা ফের স্পষ্ট করে দিলো হাইকোর্ট। একই সঙ্গে বোর্ডের ভূমিকার কড়া সমালোচনাও করলো হাইকোর্ট। মামলাকারীদের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় জানান,১ মাসের মধ্যে জরিমানা টাকা না দিলে প্রাথমিক বোর্ডকে অচল করে দেওয়ার হুঁশিয়ারির কথাও শুনিয়েছে হাইকোর্ট।

Published by:Suman Biswas
First published: