Home /News /education-career /
Board Exam 2022: 'উৎসশ্রী'-এর জেরে বিপুল শিক্ষক বদলি, নজরদারির জন্য পর্যাপ্ত শিক্ষক থাকবেন? চিন্তায় সংসদ

Board Exam 2022: 'উৎসশ্রী'-এর জেরে বিপুল শিক্ষক বদলি, নজরদারির জন্য পর্যাপ্ত শিক্ষক থাকবেন? চিন্তায় সংসদ

উচ্চমাধ্যমিকে নজরদারি নিয়ে চিন্তা!

উচ্চমাধ্যমিকে নজরদারি নিয়ে চিন্তা!

Board Exam 2022: এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারে। অর্থাৎ যে ছাত্র যে স্কুলে পড়াশোনা করেছেন সেই ছাত্র সেই স্কুল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবথেকে বেশি পরীক্ষাকেন্দ্র এ বছর। তার কারণ এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারে। অর্থাৎ যে ছাত্র যে স্কুলে পড়াশোনা করেছেন সেই ছাত্র সেই স্কুল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে। তার জেরে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছয় হাজারের বেশি ছাড়িয়েছে। হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার কথা বহু আগেই ঘোষণা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এ বার পরীক্ষা নেওয়ার পথে সবথেকে চিন্তার জায়গা সংসদের পর্যাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিতি। ইতিমধ্যেই শিক্ষক বদলির জন্য রাজ্য সরকার নতুন প্রকল্প শুরু করেছে।"উৎসশ্রী"-র জেরে কয়েক হাজার শিক্ষকের বদলি হয়েছে এক স্কুল থেকে অন্য স্কুলে। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর এই প্রকল্পের ফলে ১০ হাজারের বেশি শিক্ষক-শিক্ষিকাদের বদলি কার্যকরী হয়েছে।

আরও পড়ুন- "পরিশ্রমকে ভোটে রূপান্তরিত করতে পারিনি," কংগ্রেসের ভরাডুবিতে আক্ষেপ প্রিয়াঙ্কার

একাংশের বক্তব্য অধিকাংশ গ্রামের স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। বেশিরভাগ স্কুলই এখন উচ্চ মাধ্যমিক স্তরে উন্নীত হয়েছে। কোনও কোনও স্কুলে শিক্ষক- শিক্ষিকাদের সংখ্যা এসে দাঁড়িয়েছে তিন থেকে চার। সে ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পর্যাপ্ত সংখ্যক শিক্ষক-শিক্ষিকার নজরদারির জন্য পাওয়া যাবে তো? অন্তত এমনটাই চিন্তা এবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। সূত্রের খবর এই বিষয় নিয়ে প্রতিটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের সঙ্গে বৈঠক করতে পারে স্কুল শিক্ষা দফতর। মাধ্যমিক পরীক্ষার আগেই মধ্যশিক্ষা পর্ষদের বিভিন্ন স্কুলগুলি থেকে শিক্ষক-শিক্ষিকাদের সংখ্যা জানতে চেয়েছিল।

প্রসঙ্গত মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে না হলেও যে স্কুলগুলিতে পরীক্ষাকেন্দ্র হবে সেই স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের সংখ্যা এই শিক্ষক বদলির জন্য পর্যাপ্ত সংখ্যক রয়েছে নাকি তা জানতে চেয়েছিল পর্ষদ। সেই পথেই হেঁটে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবার বিভিন্ন জেলা থেকে জানতে চাইছে প্রতিটি জেলার স্কুলে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক-শিক্ষিকা রয়েছেন নাকি। সূত্রের খবর ছাত্র-ছাত্রীদের সংখ্যার তুলনায় শিক্ষক-শিক্ষিকা সংখ্যা পর্যাপ্ত না থাকলে পার্শ্বশিক্ষক দিয়ে নজরদারি কাজ চালানো হতে পারে। যদিও আপাতত বিভিন্ন জেলা থেকে তথ্য চাইছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শিক্ষক মহলের একাংশের বক্তব্য শিক্ষক বদলির জেরে বিভিন্ন জেলার প্রান্তিক অঞ্চলে স্কুলগুলি কার্যত শিক্ষক সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। যে স্কুলগুলি থেকে শিক্ষকরা বদলি হচ্ছে সেই স্কুলগুলিতে পদগুলি ফাঁকাই থেকে যাচ্ছে। নতুন করে সেই পদগুলি পূরণের কোন সুযোগ থাকছে না। তার জেরেই সমস্যা বাড়ছে বলেই মত শিক্ষক মহলের একাংশের।

আরও পড়ুন: মার্চেই বিধায়ক-সাংসদদের নিয়ে বিজেপির দেউচা-পাচামি অভিযান, নবান্ন অভিযান নিয়েও আলোচনা

ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার জন্য প্রতিটি কেন্দ্রে স্পেশাল অবজারভার নিয়োগ করা সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সশস্ত্র পুলিশি নিরাপত্তা রক্ষী মোতায়েনের প্রস্তাব দিয়েছে রাজ্যকে। যদিও একাংশের বক্তব্য এ বার হোম সেন্টারে পরীক্ষাকে নির্বিঘ্নে পরিচালনা করা সংসদের কাছে বড় চ্যালেঞ্জ। সে ক্ষেত্রে হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার জন্য প্রতিটি জেলার স্কুলগুলিতে যাতে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক-শিক্ষিকা নজরদারি সহ পরীক্ষা পরিচালনা কাজের জন্য পর্যাপ্ত থাকে সেটাই এখন আরও একটা চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে সংসদের কাছে। এ বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন "বিষয়টি আলোচনা স্তরে রয়েছে।"

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: Board Exam 2022

পরবর্তী খবর