Home /News /education-career /
College Service Commission| SET Exam Paper: পরীক্ষা নিয়ে এবার বড় সিদ্ধান্ত কমিশনের! SET এর প্রশ্নপত্র হবে বাংলাতেই, শীঘ্র বিজ্ঞপ্তি...

College Service Commission| SET Exam Paper: পরীক্ষা নিয়ে এবার বড় সিদ্ধান্ত কমিশনের! SET এর প্রশ্নপত্র হবে বাংলাতেই, শীঘ্র বিজ্ঞপ্তি...

'সেট' এর প্রশ্নপত্র বাংলাতে প্রতীকী ছবি।

'সেট' এর প্রশ্নপত্র বাংলাতে প্রতীকী ছবি।

College Service Commission| SET Exam Paper: শেষ সেট পরীক্ষায় জেনারেল পেপার এর কয়েকটি প্রশ্নপত্র বাংলাতেই করেছিল কলেজ সার্ভিস কমিশন। এবার বিষয়গুলির প্রশ্নপত্র বাংলাতেই করার পথে হাঁটছে কলেজ সার্ভিস কমিশন।

  • Share this:

#কলকাতা: 'বাংলাকে' এবার বিশেষভাবে অধ্যাপক নির্ণয়ের যোগ্যতা মানের পরীক্ষায় গুরুত্ব দিতে চলেছে কলেজ সার্ভিস কমিশন। 'সেট' পরীক্ষার বেশিরভাগ বিষয়ের প্রশ্নপত্র বাংলাতেই এবার করবে কলেজ সার্ভিস কমিশন। এমনটাই পরিকল্পনা নিয়েছে কমিশনের আধিকারিকরা। সূত্রের খবর খুব শীঘ্রই তার সিদ্ধান্ত আকারে বিজ্ঞপ্তি দিয়ে জানাবে কলেজ সার্ভিস কমিশন। আগামী ডিসেম্বর মাসেই কলেজ সার্ভিস কমিশন ফের 'সেট' পরীক্ষা নেবে। বিজ্ঞান বিষয়গুলি বাদে বাকি প্রত্যেকটি বিষয়ে প্রশ্নপত্র যাতে বাংলাতে করা যায় সেই বিষয়ে ইতিমধ্যেই প্রক্রিয়া শুরু করেছে কমিশন (College Service Commission| SET Exam Paper)।

এতদিন ইংরেজিতেই সেট এর প্রশ্নপত্র হত কলেজ সার্ভিস কমিশন এর। কিন্তু প্রাথমিকভাবে ১৫ থেকে ২০ টি বিষয়ের বিষয়ভিত্তিক পরীক্ষার প্রশ্নপত্র আগামি ডিসেম্বর মাসে বাংলাতেই করার পথে কমিশনের আধিকারিকরা। কমিশন সূত্রে খবর হিউম্যানিটিস, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন-সহ কয়েকটি বিষয় বিষয় ভিত্তিক প্রশ্নপত্র বাংলাতে করার সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়ে নিয়েছে কমিশন। কমিশন এর আধিকারিকদের দাবি ছাত্র-ছাত্রীদের কাছে সেট পরীক্ষা আরো সহজ করে তোলার জন্যই এই উদ্যোগ। কলেজ সার্ভিস কমিশনের এই উদ্যোগকে অবশ্য স্বাগত জানাচ্ছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। (College Service Commission| SET Exam Paper)

আরও পড়ুন : মিলল না রক্ষাকবচ, TET দুর্নীতি মামলায় পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যর হাজিরা আজই

বাংলা ভাষা গুরুত্ব পাওয়ায় তারা স্বাগত জানালেও অনেকে অবশ্যই আবার মূল্যায়ন নিয়েও প্রশ্ন তুলেছেন। সম্প্রতি পাবলিক সার্ভিস কমিশন বাংলা ভাষা না জানায় আটজনকে ক্লার্কশিপ পরীক্ষা থেকে বাদ দিয়েছে। বেশ কয়েকটি প্রশাসনিক বৈঠক থেকেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা ভাষা কেন জানবেন না প্রার্থীরা তা নিয়ে সওয়াল করেছিলেন। তবে সেট পরীক্ষায় বাংলা ভাষাতে প্রশ্ন করা হলে চাকরিপ্রার্থীদের আরও অংশগ্রহণের সুযোগ বাড়বে বলেই মনে করছে কমিশনের (College Service Commission) আধিকারিকরা।

আরও পড়ুন : রাষ্ট্রপতি পদে যশবন্ত বনাম কার লড়াই ? বেঙ্কাইয়া নাউডুকে নিয়ে বাড়ছে জল্পনা

বর্তমানে সহকারী অধ্যাপক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করছে কমিশন। ১১ই জুলাই থেকে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে চলেছে কমিশন। কমিশন সূত্রে খবর শীঘ্রই কমিশন বিজ্ঞপ্তি দেবে সেট পরীক্ষা নেওয়ার জন্য বিস্তারিত তথ্য দিয়ে। সেখানেই বাংলা মাধ্যমে প্রশ্নপত্র বিষয়টিও উল্লেখ করা থাকতে পারে। বাংলা ভাষার পাশাপাশি অলচিকি ভাষাতেও প্রশ্নপত্র করা হতে পারে বলেই কমিশন সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: SET Exams, West Bengal College Service Commission

পরবর্তী খবর