Home /News /education-career /
CRPF Recruitment 2022: সিআরপিএফ কনস্টেবল নিয়োগে আরও শিথিল শিক্ষাগত যোগ্যতা, কারা পাবেন এই সুবিধা?

CRPF Recruitment 2022: সিআরপিএফ কনস্টেবল নিয়োগে আরও শিথিল শিক্ষাগত যোগ্যতা, কারা পাবেন এই সুবিধা?

CRPF Recruitment 2022: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সিআরপিএফ-এ কনস্টেবল নিয়োগে কমানো হচ্ছে শিক্ষাগত যোগ্যতা। গত বুধবার কেন্দ্রের তরফে এক ঘোষণা করে জানানো হয়েছে, সিআরপিএফ-এ (CRPF) কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে কমানো হচ্ছে শিক্ষাগত যোগ্যতা।

এই সুযোগ পাবেন ছত্তিসগঢ়ের বিজাপুর, দান্তেওয়াড়া এবং সুকমারে বসবাসকারী স্থানীয় আদিবাসী যুবকরা। সিআরপিএফ-এ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে ওই যুবকদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা শিথিল করার প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- নিয়োগ কবে? কর্মশিক্ষা-শারীর শিক্ষা প্রার্থীরা ফের চান মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ

কেন্দ্রীয় মন্ত্রিসভা দক্ষিণ ছত্তিসগঢ়ের বিজাপুর, দান্তেওয়াড়া এবং সুকমা নামে তিনটি জেলায় বসবাসকারী স্থানীয় ৪০০ জন আদিবাসী প্রার্থীকে নিয়োগের ক্ষেত্রে দশম শ্রেণী উত্তীর্ণের নুন্যতম যোগ্যতা কমিয়ে অষ্টম শ্রেণী করা হয়েছে। এই যোগ্যতা শিথিলকরণের প্রশ্নে স্বরাষ্ট্র মন্ত্রকের একটি প্রস্তাব ইতিমধ্যেই অনুমোদন করা হয়েছে।

স্থানীয় সংবাদপত্রে জারি করা বিজ্ঞাপন এবং অন্যান্য বিভিন্ন পদ্ধতিতে তিনটি জেলার এই প্রত্যন্ত এলাকায় রিক্রুটমেন্ট র‌্যালির ব্যাপক প্রচার করা হয়। এছাড়াও সিআরপিএফ পরবর্তীকালে এই নতুন নিয়োগপ্রাপ্ত প্রশিক্ষণার্থীদের প্রবেশন পিরিয়ডে আনুষ্ঠানিক শিক্ষা প্রদান করবে বলে জানিয়েছে।

এই কর্মতৎপরতায় এই তিন জেলার প্রত্যন্ত এলাকায় প্রায় ৪০০ জন আদিবাসী যুবক কর্মসংস্থানের সুযোগ পাবে। কেন্দ্র কর্তৃক প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়েছে যে, নিয়োগের জন্য ফিজিক্যাল এফিসিয়েন্সিতেও যথাযথ শিথিলতা প্রদান করা হবে।

সিআরপিএফ ছত্তিসগঢ়ের তুলনামূলকভাবে পিছিয়ে পড়া অঞ্চল থেকে প্রায় ৪০০ জন আদিবাসী যুবককে কনস্টেবল হিসাবে নিয়োগের প্রস্তাব জানিয়েছে।

তবে এ ক্ষেত্রে প্রশিক্ষণার্থীদের ট্রেনি হিসেবে নেওয়ার পর দশম শ্রেণীতে উত্তীর্ণ হলে তবেই তাদের চাকরি নিশ্চিত করা হবে। একই ভাবে নিয়োগকারীদের আনুষ্ঠানিক শিক্ষার ক্ষেত্রেও সহায়তা করা হবে বলে জানিয়েছে সিআরপিএফ।

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অর্জনের প্রয়োজন হলে কর্তৃপক্ষ প্রবেশনের সময়কালও বাড়াতে পারে। দশম শ্রেণীর পরীক্ষা দিতে প্রশিক্ষণার্থীদের সুবিধার্থে এই নিয়োগকারীদের কেন্দ্রীয় ও রাজ্য সরকার দ্বারা স্বীকৃত ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলে (National Institute of Open Schools) ভর্তি করানো হবে।

আরও পড়ুন- রেলে ৫৬৩৬ পদে নিয়োগ শুরু হল, কোথায়? জানুন বিশদে

প্রসঙ্গত এর আগে ২০১৬-২০১৭ সালে সিআরপিএফ ছত্তিসগঢ়ের বিজাপুর, দান্তেওয়াড়া, নারায়ণপুর এবং সুকমা নামে চারটি জেলা থেকে তফসিলি উপজাতি বর্গের প্রার্থীদের নিয়োগের মাধ্যমে বস্তারিয়া ব্যাটালিয়ন গড়ে তুলেছিল।

তবে শেষ পর্যন্ত স্থানীয় যুবকরা প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা পূরণে ব্যর্থ হলে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাওয়া সম্ভব হয়নি।

Published by:Suman Majumder
First published:

Tags: CRPF, CRPF Jawans, Recruitment 2022

পরবর্তী খবর