Home /News /education-career /
CBSE Term 2 Exam Dates: ২৬ এপ্রিল থেকে শুরু হচ্ছে সিবিএসই দশম ও দ্বাদশের টার্ম ২ পরীক্ষা

CBSE Term 2 Exam Dates: ২৬ এপ্রিল থেকে শুরু হচ্ছে সিবিএসই দশম ও দ্বাদশের টার্ম ২ পরীক্ষা

CBSE Class 10 and 12 Examination: আগামী ২৬ এপ্রিল থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য টার্ম ২ বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত করতে চলেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)৷

  • Share this:

    #নয়াদিল্লি: আগামী ২৬ এপ্রিল থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য টার্ম ২ বোর্ড পরীক্ষা (CBSE Term 2 Exam Dates) অনুষ্ঠিত করতে চলেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)৷ বোর্ড পরীক্ষার তারিখ ঘোষণা করলেও বিশদে তারিখগুলি এখনও জানা যায়নি৷ সাধারণত CBSE পরীক্ষার প্রায় ৪৫ দিন আগে পরীক্ষার সূচি প্রকাশ করে। সুতরাং, ২৬ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হতে গেলে ১৫ মার্চের কাছাকাছি সময়ে পরীক্ষার সূচি প্রকাশ হতে পারে বলেই আশা।

    CBSE টার্ম ২ বোর্ড পরীক্ষা CBSE নির্ধারিত নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রেই অনুষ্ঠিত হবে। টার্ম ১-এর বোর্ড (CBSE Term 2 Exam Dates) পরীক্ষার সময় শিক্ষকরা পরীক্ষার্থীদের সাহায্য করছেন বলে অভিযোগ ওঠে। এর পরেই CBSE পরীক্ষার্থীদের নিজ নিজ স্কুলে পরীক্ষা দিতে না দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে। এবার পরীক্ষা হবে সাবজেক্টিভ মোডে। বাকি থাকা ৫০ শতাংশ সিলেবাস থেকে দীর্ঘ প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের।

    আরও পড়ুন- কবে ফুরোবে কোভিড সংক্রমণ! দেশে চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে ২২ জুন

    বোর্ড প্র্যাকটিকাল পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করেছে। CBSE-এর দশম এবং দ্বাদশের টার্ম ২ প্র্যাকটিকাল পরীক্ষা (CBSE Term 2 Exam Dates) ২ মার্চ শুরু হবে এবং ৩০ এপ্রিল শেষ হবে৷ থিওরি পরীক্ষা ১৫ জুন শেষ হবে এবং ১৫ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে৷ চূড়ান্ত ফলাফলে টার্ম ১ এবং টার্ম ২ দু’য়েরই নম্বর থাকবে৷

    টার্ম ১-এর ফলাফল এখনও ঘোষণা করা হয়নি। সিবিএসই এর আগে জানিয়েছিল যে ফেব্রুয়ারিতেই প্রকাশ করা হবে টার্ম ১-এর ফলাফল। তবে এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিবৃতি নেই বোর্ডের তরফে। কেউ কেউ আশা করছেন যে ফলাফল টার্ম ২ পরীক্ষার পরই প্রকাশ করা হবে। CTET-এর পরীক্ষা পরিচালনাকারী সংস্থা CBSE এখনও CTET-এর ফলাফলও ঘোষণা করেনি। গত ১৫ ফেব্রুয়ারি ফল ঘোষণা করার কথা ছিল। এই বিষয়েও অবশ্য এখনও কোনও ঘোষণা করা হয়নি।

    আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে নেটিজেনরা, বিশ্বজুড়ে 'বয়কট ভদকা'র ডাক

    CBSE, CISCE এবং NIOS-এর টার্ম ২ বোর্ড (CBSE Term 2 Exam Dates) পরীক্ষা বাতিল করার জন্য পড়ুয়াদের একাংশ সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। যদিও এই আবেদন খারিজ করে দিয়ে শীর্ষ আদালত জানিয়েছে, “এই ধরনের আবেদন ছাত্রদের মিথ্যা প্রতিশ্রুতি দেয়।” বোর্ড জানিয়েছে এখন শুধুমাত্র অফলাইনেই পরীক্ষা আয়োজিত হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: CBSE Board, CBSE Class 10, CBSE exam

    পরবর্তী খবর