Home /News /national /
Covid-19 Endemic: কবে ফুরোবে কোভিড সংক্রমণ! দেশে চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে ২২ জুন

Covid-19 Endemic: কবে ফুরোবে কোভিড সংক্রমণ! দেশে চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে ২২ জুন

Covid-19 Pandemic: চতুর্থ ঢেউ শুরু হতে পারে ২২ জুন, ২০২২ থেকে, ২৩ অগাস্ট তা শীর্ষে পৌঁছে এবং ২৪ অক্টোবর নাগাদ শেষ হতে পারে

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিড-১৯ মহামারীর (Covid-19 pandemic) ঢেউ ভারতে আপাততভাবে স্তিমিত। কোভিডের R-মান বা সংক্রমণ ছড়ানোর (reproduction number for Covid) মান এখন দাঁড়িয়েছে ০.৫৫-এ। যা মহামারীর তিনটি ঢেউয়ের মধ্যে সর্বনিম্ন (Covid-19 Endemic)। এই পরিস্থিতিতে বলা যেতেই পারে যে কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ ভারতে প্রশমিত। যদি R ১-এর কম হয়, তাহলে এর অর্থ নতুন করে সংক্রমিত মানুষের সংখ্যা আগের সময়কার সংক্রমিত মানুষের সংখ্যার তুলনায় কম এবং রোগের প্রকোপ কমছে। মহামারী কমে (Covid-19 Endemic) গেছে তা বোঝাতে R এর মান ১ এর কম হওয়া উচিত। ThePrint-এর একটি প্রতিবেদন অনুসারে, “সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে, যেখানে সক্রিয় কোভিড সংক্রমণের ঘটনা ১,০০০-এর বেশি, সেখানে R ১-এর নিচে।”

    আরও পড়ুন- "লোকজন আমার মৃত্যু কামনা করলে খুশিই হই" : বারাণসীতে প্রধানমন্ত্রী মোদি

    এক ঝলকে আমাদের রাজ্যগুলির অবস্থা

    পশ্চিমবঙ্গে বর্তমানে R এর মান ০.৩৬, যা সমস্ত রাজ্যের মধ্যে সর্বনিম্ন (Covid-19 Endemic)। অন্যদিকে, অসমের R মান ০.৮৫, যা রাজ্যগুলির মধ্যে সর্বোচ্চ। তামিলনাড়ু এবং কর্ণাটকের R ০.৪৯। মহারাষ্ট্রের R-এর মান ফেব্রুয়ারিতে ০.৫৮ থেকে সামান্য বেড়ে সোমবার হয়েছে ০.৫৯। কেরলে এই একই সময়ের মধ্যে ০.৭৬ থেকে মান কমে হয়েছে ০.৫৪, জানিয়েছে ThePrint-এর প্রতিবেদন।

    প্রধান শহরগুলিতে কী ঘটছে?

    দিল্লির R মানও ফেব্রুয়ারির শুরুতে ০.৫৩ থেকে সোমবার বেড়ে হয়েছে ০.৭৩। মুম্বইয়ে R-এর মান ০.৮৮, ফেব্রুয়ারির গোড়ায় যা ছিল ০.৭২। পুনের R-মান ফেব্রুয়ারিতে ০.৬১ থেকে সোমবার বেড়ে ০.৬৬ হয়েছে। বেঙ্গালুরুর মান ০.৬৪। চেন্নাইতে R-এর মান ০.৫৮। মহানগরীর মধ্যে কলকাতারই R-মান সর্বনিম্ন ০.৩২।

    তবে কি শেষের শুরু?

    R-এর নিম্ন মান স্বস্তিদায়ক (Covid-19 in India) হলেও এটি স্বল্পস্থায়ী হতে পারে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুরের গবেষকদের একটি সমীক্ষা বলছে ভারতে কোভিড-১৯ মহামারীর চতুর্থ ঢেউ ২২ জুনের কাছাকাছি শুরু হতে পারে।

    আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে নেটিজেনরা, বিশ্বজুড়ে 'বয়কট ভদকা'র ডাক

    “তথ্য বলছে যে ভারতে COVID-19-এর চতুর্থ ঢেউটি প্রথম সংক্রমণের তথ্য পাওয়ার, অর্থাৎ ২০২০ সালের ৩০ জানুয়ারির ৯৩৬ দিন পরে আসবে। অতএব, চতুর্থ ঢেউ শুরু হতে পারে ২২ জুন, ২০২২ থেকে, ২৩ অগাস্ট তা শীর্ষে পৌঁছে এবং ২৪ অক্টোবর নাগাদ শেষ হতে পারে,” গবেষণাপত্রে লিখেছেন তাঁরা।

    এদিকে, ভারতে একদিনে করোনভাইরাস সংক্রমণ বেড়েছে ৬,৯১৫। সক্রিয় সংক্রমণ নেমে গিয়েছে ১ লক্ষেরও নিচে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus

    পরবর্তী খবর