Joint Entrance Results : ১৫ই সেপ্টেম্বরের পরেই চালু ইঞ্জিনিয়ারিং ক্লাস! জয়েন্টের ফলপ্রকাশ কবে? জানুন...

জয়েন্টের ফলপ্রকাশ কবে? ছবি : প্রতীকী

করোনা পরিস্থিতিতে কী উপায় তাড়াতাড়ি জয়েন্টের ফল (Joint Entrance Results ) প্রকাশ করে কাউন্সেলিং করা যেতে পারে সেই বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে। ১০ই আগস্টের মধ্যে ফল প্রকাশ করার টার্গেট রেখেই বোর্ড কার্যত এগোচ্ছে বলে সূত্রের খবর।

  • Share this:

#কলকাতা : ইঞ্জিনিয়ারিং এর ক্লাস দ্রুত শুরু করতে তৎপর রাজ্য সরকার। তার জন্যই এবার প্রস্তুতি নেওয়ার নির্দেশ উচ্চ শিক্ষা দপ্তরের জয়েন্ট এন্ট্রান্স বোর্ড  (Joint Entrance Board) ও রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে। ১৫ সেপ্টেম্বরের পর থেকেই ইঞ্জিনিয়ারিংয়ের ক্লাস শুরু করতে চায় রাজ্য সরকার। সূত্রের খবর, গত সপ্তাহে উচ্চশিক্ষা দফতরের সচিব বৈঠক করেন জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের (Joint Entrance Board) চেয়ারম্যান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সহ আধিকারিকদের সঙ্গে। সেই বৈঠকেই এই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে। শুধু তাই নয়, করোনা পরিস্থিতিতে কী উপায় তাড়াতাড়ি জয়েন্টের ফল (Joint Entrance Results ) প্রকাশ করে কাউন্সেলিং করা যেতে পারে সেই বিষয়ে এই দিনের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

চলতি সপ্তাহের শনিবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা নিতে চলেছে। করোনা বিধি মেনে পরীক্ষা নেওয়াটাই এখন চ্যালেঞ্জ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের কাছে। ইতিমধ্যেই পরীক্ষা নেওয়ার যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে বোর্ড। সূত্রের খবর মঙ্গলবার এই বিষয় নিয়ে বোর্ড সদস্যদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে। জয়েন্ট পরীক্ষা নেওয়ার সঙ্গে সঙ্গে যাতে দ্রুত ফল প্রকাশ করা যায় সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ উচ্চশিক্ষ দফতর জয়েন্ট এন্ট্রান্স বোর্ডকে দিয়েছে বলেই সূত্রের খবর। সে ক্ষেত্রে আগস্ট এর দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ফল প্রকাশ করার কথা বলা হয়েছে।

১০ই আগস্টের মধ্যে ফল প্রকাশ করার টার্গেট রেখেই বোর্ড কার্যত এগোচ্ছে বলে সূত্রের খবর। আগস্টের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করার পাশাপাশি ১১ বা ১২ই সেপ্টেম্বরের মধ্যে অন্তত দুটি পর্যায়ে অনলাইন কাউন্সেলিং শেষ করা যায় সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে। মূলত কলেজ বাছাইয়ের প্রক্রিয়ার অনলাইন কাউন্সেলিং কী ভাবে দ্রুত করা যায় সেই বিষয় নিয়ে ইতিমধ্যেই আলাপ-আলোচনা শুরু করেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

প্রসঙ্গত ইঞ্জিনিয়ারিং এর কাউন্সেলিং আরও দ্রুত এবং স্বচ্ছ উপায় করার জন্য অনলাইন কাউন্সেলিং গত কয়েক বছর ধরেই রাজ্য করছে। সেক্ষেত্রে এক মাসের মধ্যেই কী ভাবে দুটি পর্যায়ের অনলাইন কাউন্সেলিং শেষ করা যেতে পারে সেটাও বড় চ্যালেঞ্জ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের কাছে। এমনটাই দাবি বোর্ডের আধিকারিকদের। অন্যদিকে গত বছর করোনা পরিস্থিতির কারণে প্রচুর আসন ফাঁকা থেকে যায় রাজ্যের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে। সে ক্ষেত্রে তাড়াতাড়ি ক্লাস শুরু করা গেলে কিছুটা সমস্যার সমাধান হবে বলে মনে করছেন উচ্চ শিক্ষা দপ্তরের আধিকারিকরা। অন্যদিকে শনিবারের ইঞ্জিনিয়ারিংয়ে প্রবেশিকা পরীক্ষা কী ভাবে নেওয়া হবে সেই বিষয় নিয়ে বিস্তারিত গাইডলাইন দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের পাঠানো হয়ে গেছে বলে জানা গেছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published: