হোম /খবর /চাকরি ও শিক্ষা /
#BYJUSYoungGenius2: সৌরশক্তি এবং সেতার বিশারদ- দুই মেধাবির তাক লাগানো কাহিনী

BYJU’s Young Genius-এর এই সপ্তাহের এপিসোড: সৌরশক্তি এবং সেতার বিশারদ- দুই মেধাবির তাক লাগানো কাহিনী

BYJU’s Young Genius 2: এবারও আমাদের দেশের দুই মেধাবি তাঁদের দক্ষতা ও পরাক্রম প্রদর্শনের মাধ্যমে নজর কেড়েছে।

  • Last Updated :
  • Share this:

বছর বছর আমরা বেড়ে উঠেছি। আমাদের বৃদ্ধিকে সর্বসমক্ষে আনতে পারে এরকম কিছু নেই বললেই চলে। সকলে যাতে পিছিয়ে না পড়ে তাই আমরা ইঁদুর দৌড়ে সামিল হয়েছি। যা কিছু নতুন এবং আমাদের পছন্দের তা পেতে আমাদের অনেকেই তাঁদের চিন্তাশক্তিকে দমিয়ে রাখেনি।

তাই তো প্রত্যেকটি এপিসোড-এ #BYJUSYoungGenius2 -এর প্রাপ্তি আমাদের তাক লাগিয়ে দেয়। এই সপ্তাহেও যার অন্যথা হয়নি। এবারও আমাদের দেশের দুই মেধাবি তাঁদের দক্ষতা ও পরাক্রম প্রদর্শনের মাধ্যমে নজর কেড়েছে।

শক্ত হাতে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই

এই এপিসোডের প্রথম বিষ্ময়কর কিশোরি ১৫ বছরের ভিনিশা উমাশঙ্কর। সে তামিলনাড়ুর তিরুভন্নামালায়ের বাসিন্দা। ভিনিশার আবিষ্কার তাক লাগিয়েছে অনেককেই। এনে দিয়েছে পুরষ্কারও। তার তৈরি Solar Iron Cart। যা সৌরশক্তি দ্বারা চালিত। এই Solar Iron Cart-এ কয়লার ব্যবহার হবে না অথচ পোশাক ইস্ত্রি করা যাবে। এর ফলে যেমন কয়লার ব্যবহার বন্ধের মাধ্যমে পরিবেশ বাঁচবে তেমনই আয়ও হবে বেশি। কারণ ভিনিশার তৈরি এই Solar Iron Cart-এর সঙ্গে থাকছে টেকসই আইরনিং বোর্ড।

ভিনিশার তৈরি অভিনব এই ইস্ত্রি আবার চলমান। যা সাইকেলের সঙ্গে জুড়ে দেওয়া যাবে। ফলে হাতে নিয়ে ঘোরার ঝঞ্ঝাটও থাকছে না। Soler panel ব্যবহারের মাধ্যমে ইস্ত্রি গরম করা যাবে এবং ৫ ঘণ্টা চার্জ দেওয়া যাবে। এবং চার্জ ধরে রেথে তা ৬ ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা যেতে পারে। ভিনিশা বর্তমানে এই ইস্ত্রির কনটাক্ট সারফেস তৈরির উপর কাজ করছে। যা আরও কার্যকরী।

শুধু এটাই নয়, ২০২১ সালে গ্লাসগোয় হওয়া COP 26 সম্মেলনে আমন্ত্রিতও হয়েছিল ভিনিশা। সম্মেলনে পরিবেশ বাঁচানো নিয়ে তার উৎসাহী বক্তব্য প্রশংসাও কুড়িয়েছে। তাবড় ব্যবসায়ী থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভিসিশার প্রশংসা করেছেন। BYJU’s Young Genius-এর মঞ্চে ভিনিশা তাঁর গ্লাসগোয় দেওয়া বক্তৃতার কিছুটা অংশ বলে। ভারতীয় প্রাক্তন কোট ভিনিশার আত্মবিশ্বাসের প্রশংসা করেন।

তার পরিবেশ বাঁচানোর জন্য আবিষ্কার এবং এই চলমান iron cart শীঘ্রই সাফল্যের চূড়ায় পৌঁছাবে।

হৃদয় জুড়ে সেতারের স্ট্রিং

১৩ বছরের সেতার বাদক অধিরাজ চৌধুরী। সেতারে তাঁর হাতে খড়ি দাদু পণ্ডিত দেবু চৌধুরীর হাত ধরে। দাদুর সঙ্গে সেতার বাজাতে বসত অধিরাজ। পণ্ডিত দেবু চৌধুরী আবার ভারত সরকারের দেওয়া পদ্মভূষণ পুরষ্কারপ্রাপ্ত। অধিরাজ সেতার শিখেছেন তার বাব প্রয়াত প্রতীক চৌধুরীর কাছ থেকেও। যিনিও সঙ্গীত জগতের একজন উজ্বলতম জ্যোতিষ্ক।

তৃতীয় প্রজন্মের এই সেতার বিশারদ অধিরাজ জয়পুর সিনাইয়া ঘরানার। এই ঘরানা আসলে ভারতবর্ষের মধ্যে একমাত্র ঐতিহ্যগত ঘরানা। এর বিশেষত্ব হল এতে সেতারের ১৭টি ফ্রিট বা তার থাকে। এই ঘরানা সম্পর্কে সেই মঞ্চে আরও বিস্তারিত ব্যাখ্যা করে অধিরাজ। তাছাড়া BYJU’s Young Genius-এর মঞ্চে এক মিনিটে ৬০০ কর্ড বাজিয়ে সঞ্চালক আনন্দ ও রবি শাস্ত্রীকে হতবাক করে দেয় সে।

গুনী এই শিশু শিল্পীকে কদর দিয়ে তার নাম প্রস্তাব করেছেন গ্রামি পুরষ্কারপ্রাপ্ত পণ্ডিত সন্দীপ দাস (তবলা বিশারদ)এবং পণ্ডিত বিশ্ব মোহন ভাট (মোহন বিনা বাদক)। অধিরাজ এর আগে ২০২০ সালে তারানা আর্ট অ্যান্ড মিউজিক আয়োজিত ‘বাল প্রতিভা অ্যাওয়ার্ড’ পেয়েছিল। এছাড়া ২০১৯ সালে ভারত সরকারের দেওয়া CCRT স্কলারশিপও পেয়েছে সে। ২০২০ সালে দিল্লিতে উস্তাদ মুস্তাক আলি খান সেন্টার ফর কালচারের উদ্যোগে আয়োজিত UMAK ফেস্টিভ্যাল-এ সেতার বাজিয়েছিল।

মাত্র ৬ বছর বয়স থেকে সেতারে প্রশিক্ষণ শুরু হয় তার। এরপর অবশ্য আর ফিরে তাকাতে হয়নি। কিংবদন্তী দুই শিল্পী অধিরাজের দাদু ও বাবার যোগ্য উত্তরাধিকারি হয়ে উঠতে তার দৃঢ়প্রতিজ্ঞা ও আত্মবিশ্বাস সত্যিই দর্শকদের ছুঁতে পেরেছে। বিশেষত এই মঞ্চে তার প্রতিভার কয়েকটা ঝলক সকলকে হতবাক করে দিয়েছে।

ভিনিশা এবং অধিরাজের গল্প প্রমাণ করে যে অধ্যবসায় ও উৎসাহ থাকলে সাফল্যের কোনও বয়স হয় না। অধিরাজ তার প্রজন্মের কাছে অনুপ্রেরণা। অন্যদিকে গ্লাসগোর সম্মেলনে পরিবেশ রক্ষার মাধ্যমে পৃথিবীকে বাঁচানোর বার্তা দিয়ে পুরোনো প্রজন্মকে গর্বিত ও তাদের উৎসাহকে জাগিয়ে তুলে ভিনিশা।

এই এপসোডটি মিস না করে অবশ্যই দেখুন

পুরো এপিসোডটি এখানে দেখুন

Published by:Ananya Chakraborty
First published:

Tags: BYJU'S Young Genius, Byjus, BYJUSYoungGenius2