Home /News /education-career /
Board Exam Preparation Tips|| সামনেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, পরীক্ষায় ভালো নম্বর পেতে মানতেই হবে 'এই' নিয়ম...

Board Exam Preparation Tips|| সামনেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, পরীক্ষায় ভালো নম্বর পেতে মানতেই হবে 'এই' নিয়ম...

বোর্ডের পরীক্ষা। ফাইল ছবি।

বোর্ডের পরীক্ষা। ফাইল ছবি।

Board Exam Preparation Tips: পরীক্ষায় বসার আগে কিছু টিপস অবশ্যই মাথায় রাখতে হবে শিক্ষার্থীদের, বলছেন বিশেষজ্ঞরা।

  • Share this:

#কলকাতা: বিগত দু'বছর করোনার জেরে বিপর্যস্ত গোটা পৃথিবীর কয়েকশো কোটি মানুষের দৈনন্দিন জীবন। পাশাপাশি করোনার ভয়াল গ্রাস থেকে রেহাই মেলেনি শিক্ষা ব্যবস্থারও। সাম্প্রতিক করোনা কালে বিগত দু'বছর যাবত স্কুল-কলেজের দরজায় তালা পড়েছে। ফলে শিক্ষার্থীদের পড়াশোনা শিকেয় ওঠার জোগাড়। এ কথা কারও অজানা নয়। কিন্তু অতিসম্প্রতি কোভিডের ১৯-এর মাত্রা লক্ষ্যণীয় ভাবে কমে যাওয়ায় ফের খুলেছে স্কুল-কলেজের দরজা। এরই মধ্যে ওই দরজায় কড়া নাড়ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, সিবিএসই, আইএসসি বোর্ডের পরীক্ষা। ফলে পরীক্ষায় ভালো নম্বর পেতে শিক্ষার্থীদের প্রস্তুতিও চলছে জোরকদমে।

কিন্তু এ তো আর স্কুলের পরীক্ষা নয়, বোর্ডের পরীক্ষা বলে কথা। তাই একেবারে ছক কষে-কোমর বেঁধে নিতে হবে প্রস্তুতি। তবেই বোর্ডের পরীক্ষায় মিলবে ভালো মানের নম্বর। পরীক্ষায় বসার আগে কিছু টিপস অবশ্যই মাথায় রাখতে হবে শিক্ষার্থীদের, বলছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: আজ থেকেই বিলি মাধ্যমিকের অ্যাডমিট কার্ড! রাজ্যজুড়ে পরীক্ষায় বসবেন ১৩ লক্ষেরও বেশি পরীক্ষার্থী

অনলাইন না অফলাইনে হবে পরীক্ষা- এ নিয়ে সন্দেহের অবকাশ ছিল। অবশ্য এরই মধ্যে সমস্ত জল্পনায় জল ঢেলে বেশ কয়েক দিন আগেই সিবিএসসি, আইএসসি বোর্ডের পক্ষ থেকে অফলাইনে পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি এ রাজ্যেও মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ধারিত সময়সূচি ঘোষণা করা হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের তরফ থেকে। ফলে হাতে আর মাত্র একটা মাস। খরা কাটিয়ে ইতিমধ্যেই ক্রমশ স্বাভাবিক ছন্দে ফিরছে গোটা শিক্ষা ব্যবস্থা। পাশাপাশি বোর্ডের পরীক্ষায় ভালো নম্বর তুলতে ইতিমধ্যেই পড়াশোনায় রীতিমতো মনোযোগী হয়েছে পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: মাধ্যমিক- উচ্চমাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে ইন্টারনেট বন্ধ? রাজ্যকে প্রস্তাব

এ বিষয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি হিসাবে আসন্ন বোর্ডের পরীক্ষায় বসা পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বিশেষজ্ঞরা যা জানিয়েছেন-

১. বিভিন্ন গ্যাজেট থেকে পরীক্ষার্থীদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি মোবাইলের থেকেও পরীক্ষার্থীদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতির সময় শিক্ষার্থীদের মোবাইল থেকে সরে আসার জন্য আবেদন জানিয়ে বিশেষজ্ঞরা বলেছেন, গত দু'বছর যাবত করোনার জন্য স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীরা মোবাইলের মাধ্যমে অনলাইন পড়াশোনার প্রতি ঝুঁকে পড়েছিল। ফলে গত দু'বছর যাবত অনলাইনের মাধ্যমে পরীক্ষার গুরুত্বপূর্ণ নোট সংগ্রহের পাশাপাশি মোবাইলেই লেখালেখির অভ্যাস তৈরি হয়ে যায় লক্ষ লক্ষ শিক্ষার্থীদের। কিন্তু এই অভ্যাস এখনই বর্জন করে অফলাইনে পাঠ্য বইয়ের প্রতি মনোযোগ এবং কাগজ কলমে লেখার অভ্যাস তৈরির পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ হিসাবে তাঁরা বলেছেন, অফলাইনের পরীক্ষায় পরীক্ষার্থীদের মূলত কাগজ-কলমেই লিখতে হবে। ফলে অতি দ্রুত এবং নির্ভুল উত্তর লেখার অনুশীলন এখনই করে নেওয়া প্রয়োজন। না হলে পরীক্ষার সময় অনুযায়ী তা পরীক্ষার্থীদের কাছে কষ্টসাধ্য হতে পারে।

আরও পড়ুন: কীভাবে স্ট্রেস কাটিয়ে বোর্ড পরীক্ষায় ভালো ফল করবেন পরীক্ষার্থীরা? রইল একগুচ্ছ টিপস!

২. এ বিষয়ে পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে সময় কাটানোর কু-অভ্যাস অতি দ্রুত ত্যাগ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, গত দু'বছর যাবত স্কুল কলেজ বন্ধ থাকার কারণে মোবাইলের প্রতি আসক্ত হয়ে পড়েছে শিক্ষার্থীরা। ফলে তাদের পড়াশোনার প্রতি মনোযোগ কমে গিয়ে মারাত্মক হারে। এই অবস্থায় পড়াশোনায় মনোযোগ বাড়ানোর জন্য মোবাইল ঘাঁটাঘাঁটি থেকে আপাতত ছাত্র-ছাত্রীদের অতি অবশ্যই দূরে থাকার কথা বলেছেন বিশেষজ্ঞরা। কারণ হিসাবে তাঁরা জানিয়েছেন, বেশি মোবাইল ঘাঁটলে মস্তিষ্ক চঞ্চল হতে পারে এবং পড়াশোনায় মনোযোগ নষ্ট হতে পারে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Board Examinations, Board Exams 2022, Madhyamik 2022

পরবর্তী খবর