Home /News /education-career /
Army Recruitment: সেনা জওয়ানদের নিয়োগ বন্ধ হয়নি, স্থগিত রাখা হয়েছে: জানাল সরকার!

Army Recruitment: সেনা জওয়ানদের নিয়োগ বন্ধ হয়নি, স্থগিত রাখা হয়েছে: জানাল সরকার!

Army Recruitment

Army Recruitment

Army Recruitment: বড় শিবির স্থাপনের মাধ্যমে সেনাবাহিনীতে জওয়ানদের নিয়োগ আপাতত স্থগিত রাখা হয়েছে, তবে তা বন্ধ করা হয়নি।

  • Share this:

#নয়াদিল্লি: সোমবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, কোভিড- ১৯ মহামারীর বিস্তার রোধে বড় সমাবেশ এবং বড় শিবির স্থাপনের মাধ্যমে সেনাবাহিনীতে (Army Recruitment) জওয়ানদের নিয়োগ আপাতত স্থগিত রাখা হয়েছে, তবে তা বন্ধ করা হয়নি। সেনা জওয়ানদের শারীরিক সুস্থতা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে বলা হয়েছে যে, করোনাভাইরাস সংক্রমণের গতি এই মুহূর্তে ধীর হলেও এখনও এর প্রকোপ কমেনি।

সেনাবাহিনীতে নিয়োগের জন্য প্রত্যেক বছরই প্রচুর সংখ্যক তরুণরা ভিড় করেন। তাই এই মহামারীর সময় ভাইরাস যাতে আরও ছড়িয়ে না পড়ে সেজন্য মন্ত্রালয়ের (Army Recruitment) তরফে নিয়োগ প্রক্রিয়া আপাতত স্থগিত করা হয়েছে। জুনিয়র প্রতিরক্ষা মন্ত্রী অজয় ভাট (Ajay Bhatt) রাজ্যসভায় বলেছেন, “আমরা কোনও ভাবেই জওয়ান নিয়োগ বন্ধ করিনি, শুধুমাত্র তা স্থগিত রাখা হয়েছে।”

আরও পড়ুন : সরকারি স্কুলে নীল-সাদা পোশাকে ‘বিশ্ব বাংলা’? সমগ্র শিক্ষা মিশনের নয়া নির্দেশিকায় জল্পনা

সেনাবাহিনীতে, ২০১৮-১৩ এবং ২০১৯-২০২০ নিয়োগ বর্ষে সমাবেশের মাধ্যমে ৫৩,৪৩১ এবং ৮০,৫৭২ জন জওয়ানকে নিয়োগ করা হয়েছিল। ২০২০-২১ এবং ২০২১-২২ সালে নিয়োগ আপাতত স্থগিত রাখা হয়েছে। কিন্তু গত দুই বছরে ইন্ডিয়ান এয়ারফোর্স দ্বারা ১৩,০৩২ জন এবং ভারতীয় নৌবাহিনী দ্বারা ৮,২৬৯ জন কর্মী নিয়োগ (Army Recruitment) করা হয়েছে। লিখিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, "ভারতীয় সশস্ত্র বাহিনীর জনবলের প্রয়োজনীয়তা মেটাতে পর্যাপ্ত নিয়োগ করা হয়েছে।"

আরও পড়ুন : শুধু খাবারের স্বাদই নয়, নুনে হুহু করে বৃদ্ধি পায় চুলও! 'এইভাবে' ব্যবহার করুন, চুল হবে ঘন-কালো-লম্বা!

আইএএফ এবং নৌবাহিনীতে অনলাইন নিয়োগের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছিল, কিন্তু ১৩ লক্ষ আবেদনপত্রের বিপুল সংখ্যক আবেদনকারীদের সমাবেশ ঘটিয়ে সেনা জওয়ান (Army Recruitment) নিয়োগের সম্ভাবনা নেই। এত বিপুল সংখ্যক জনচাপে মহামারীর পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) বলেছেন, প্রতি বছরই আমাদের দেশের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর জন্য প্রায় ৯০ থেকে ১০০টি নিয়োগ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিরক্ষা মন্ত্রীর বক্তব্য অনুযায়ী, "এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া... একটি সমাবেশ প্রায় ছয় থেকে আটটি জেলা জুড়ে অনুষ্ঠিত হয়, তাই মহামারীর পরিস্থিতিতে এই ধরনের বড় সমাবেশ নিয়ে চিন্তার কারণ থেকে যায়।"

আর্মড ফোর্সে কমব্যাট রোলে মহিলাদের নিয়োগের প্রশ্ন সম্পর্কে জানানো হয়েছে যে, সশস্ত্র বাহিনীতে মহিলাদের নিয়োগের বিধানগুলি মেনে চলা হচ্ছে এবং অন্যান্য সমস্যা (কমব্যাট রোল) বিবেচনাধীন রয়েছে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Indian Army, Indian army recruitment 2022

পরবর্তী খবর