Home /News /education-career /
7Th Pay Commission: আট হাজার টাকা বাড়বে বেতন! কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর

7Th Pay Commission: আট হাজার টাকা বাড়বে বেতন! কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর

7Th Pay Commission: ৩ অগাস্ট মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা। সেই বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য রয়েছে দারুণ খবর! কারণ খুব তাড়াতাড়ি তাঁদের বেতন আরও বাড়তে চলেছে।

আসলে কেন্দ্রীয় সরকার খুব তাড়াতাড়ি ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor) বাড়ানোর জন্য অনুমোদন দিতে চলেছে। জানা গিয়েছে, আগামী ৩ অগাস্ট মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা রয়েছে। আর সেই বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এমনকী এর অনুমোদনও দিতে পারে কেন্দ্রীয় সরকার।

রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার (Central Government) যদি এই অনুমতি দিয়ে দেয়। তা-হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য রয়েছে বিরাট সুখবর। কারণ কেন্দ্রীয় সরকার এই বিষয়ে অনুমতি দিয়ে দিলে ২০২২ সালের ১ সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে।

আরও পড়ুন- IIM Joka: দেশের সেরা ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের তালিকায় তৃতীয় জোকার আইআইএম

কেন্দ্রীয় সরকার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর অনুমতি দিয়ে দিলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা থেকে বেড়ে ২৬ হাজার টাকা হয়ে যাবে। অর্থাৎ প্রতি মাসে ৮ হাজার টাকা বেতন বেড়ে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আর বছরে ৯৬ হাজার টাকা বেসিক বেতন বাড়তে চলেছে।

বেড়ে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন:

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ২.৫৭ শতাংশ অনুসারে ফিটমেন্ট ফ্যাক্টরের অধীনে বেতন দেওয়া হয়। এটি বাড়িয়ে যদি ৩.৬৮ শতাংশ করা হয়, তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন প্রতি মাসে ৮ হাজার টাকা বেড়ে যাবে। কারণ কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ানোর জন্য ফিটমেন্ট ফ্যাক্টর ব্যবহার করা হয়।

যদি মোদী সরকার এই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়িয়ে দেয়, তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন অর্থাৎ বেসিক স্যালারি অনেকটাই বেড়ে যাবে এক ধাক্কায়।

অনেক দিন ধরেই এই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর অনুরোধ করা হচ্ছে:

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি কর্মীরা অনেক দিন ধরেই এই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর জন্য অনুরোধ করে আসছেন। তাঁদের দাবি, এই ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ থেকে বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করা হোক। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৬ হাজার টাকা করা হোক।

আরও পড়ুন- SEBI Recruitment 2022: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার অধীনে মেগা রিক্রুটমেন্ট! আবেদনের শেষ দিন 

অন্য সব ভাতাও বাড়বে:

যদি বেসিক স্যালারি ১৮ হাজার টাকা থেকে বেড়ে ২৬ হাজার টাকা হয়ে যায়, তা-হলে কর্মীদের বেতনও বেড়ে যাবে। যদি কোনও কেন্দ্রীয় সরকারি কর্মীর ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা হয়, তা-হলে ২.৫৭ শতাংশ ফিটমেন্ট ফ্যাক্টর অনুসারে পাওয়া যাবে ৪৬,২৬০ টাকা (১৮০০০×২.৫৭)। কিন্তু যদি ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ শতাংশ হয়ে যায়, তা-হলে বেতন বেড়ে হবে ৯৫,৬৮০ টাকা (২৬০০০×৩.৬৮)।

Published by:Suman Majumder
First published:

Tags: 7th Pay Commission, Government employees

পরবর্তী খবর