করোনার ভ্যাকসিনে আরও একধাপ ভারতের !‌ Zydus Cadila মানবদেহে শুরু করল পরীক্ষা

প্রতীকী ছবি

প্রথম ও দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে ZyCoV-D ভ্যাকসিনের কার্যকারিতা, পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি পরীক্ষা করে দেখা হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা ভ্যাকসিনের পথে আরও একধাপ এগিয়ে গেলেন বিজ্ঞানীরা। Zydus Cadila জানিয়েছে, বুধবার থেকে তাঁরা হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চলেছেন। তাঁদের তৈরি কোভিড ১৯ ভ্যাকসিনের নাম ZyCoV-D। প্রথম ধাপে সংস্থা মোট ১০০০ জনের ওপর করোনার ভ্যাকসিনের পরীক্ষা চালাবে। ভারতের একাধিক শহরে এই পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছে সংস্থা।

    প্রথম ও দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে ZyCoV-D ভ্যাকসিনের কার্যকারিতা, পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি পরীক্ষা করে দেখা হবে। প্রথম ধাপে সাফল্য পেলে দ্বিতীয় ধাপে আরও বেশি করে পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন তাঁরা।

    এই মাসের শুরুতেই Zydus করোনা ভ্যাকসিনের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি লাভ করে। করোনা ভাইরাস মোকাবিলায় এটি দ্বিতীয় সংস্থা যারা মানবদেহে ভ্যাকসিন পরীক্ষার অনুমতি লাভ করেছে। এর আগে ভারত বায়োটেক COVAXIN নামক ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার অনুমতি লাভ করেছিল। Indian Council of Medical Research ও National Institute of Virology–এর সঙ্গে যৌথ ভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে ভারতীয় সংস্থা ভারত বায়োটেক।

    Published by:Uddalak Bhattacharya
    First published: