corona virus btn
corona virus btn
Loading

BREAKING! করোনায় পুরুষদেরই চরম বিপদ!‌ গবেষণার নতুন তত্ত্বে মারাত্মক তথ্য

BREAKING! করোনায় পুরুষদেরই চরম বিপদ!‌ গবেষণার নতুন তত্ত্বে মারাত্মক তথ্য
File Image

করোনা ভাইরাসের সংক্রমণে আপাতত পৃথিবীজুড়ে ২ লক্ষ ৭৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ করোনা ভাইরাস নিয়ে হওয়া নতুন গবেষণায় প্রকাশ পেয়েছে, নারী দেহের তুলনায় পুরুষের শরীরে এমন কয়েকটি এনজাইম বা উৎসেচক থাকে, যা করোনা সংক্রমণে সাহায্য করছে। ইউরোপের একদল গবেষক এমনই এক তথ্য প্রকাশ করেছেন।

Angiotensin-converting enzyme 2 (ACE2) নামের এনজাইমটি প্রধানত মানব শরীরের হৃদযন্ত্র, কিডনি ও অন্যান্য অংশে দেখতে পাওয়া যায়। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, মহিলাদের দেহের তুলনায় পুরুষের শরীরে এই এনজাইম বেশি পরিমাণে থাকে। বলা হয়েছে, কোভিড আক্রান্ত হওয়ায় ক্ষেত্রে এই উৎসেচকটি একটি রিসেপটর বা গ্রহীতা হিসাবে কাজ করে। এটি করোনা ভাইরাসকে গ্রহণ করে, এবং শরীরে প্রবেশ করতে সাহায্য করে। যেহেতু পুরুষের শরীরে এই ভাইরাস বেশি দেখতে পাওয়া যায়, তাই করোনায় আক্রান্ত হয়ে পুরুষের মৃত্যুর ঘটনা এতটা বেশি।

করোনা ভাইরাসের সংক্রমণে আপাতত পৃথিবীজুড়ে ২ লক্ষ ৭৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। পরিসংখ্যান বিচার করলে বোঝা যাবে, এর মধ্যে মহিলার তুলনায় পুরুষের সংখ্যা বেশি। সেই ঝোঁকের কথা মাথায় রেখেই ইউরোপের ১১ টি দেশের মোট সাড়ে তিন হাজার রোগী, যাদের হৃদযন্ত্র বিকল হয়েছে, তাঁদের ওপর সমীক্ষা চালিয়েছিলেন ইউনিভার্সিটি অফ মেডিকেল সেন্টারের গবেষক আদ্রিয়ান ভুর, আইজিয়া শামার মতো গবেষকরা। আইজিয়া জানিয়েছেন, ‘‌আমরা যখন দেখলাম একটি শক্তিশালী বায়োমেকার ACE2 ‌নারী শরীরের তুলনায় পুরুষের শরীরে বেশি থাকে, আমরা তখনই বুঝতে পেরেছি, কেন করোনা আক্রান্ত হওয়ার পর নারীর তুলনায় পুরুষের মৃত্যুর হার বেশি হয়।’‌

Published by: Bangla Editor
First published: May 11, 2020, 3:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर