Sputnik V Trial: রাশিয়ান টিকার চাহিদা তুঙ্গে, কলকাতায় প্রথম শুরু হল হেটেরো প্রস্তুত স্পুটনিকের ট্রায়াল

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হায়দ্রাবাদ বেসড ওষুধ প্রস্তুতকারক সংস্থা হেটেরো (Hetero Healthcare Ltd) কর্তৃক প্রস্তুত স্পুটনিক ভি-র ট্রায়াল (Sputnik V Trial) শুরু হয়েছে।

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হায়দ্রাবাদ বেসড ওষুধ প্রস্তুতকারক সংস্থা হেটেরো (Hetero Healthcare Ltd) কর্তৃক প্রস্তুত স্পুটনিক ভি-র ট্রায়াল (Sputnik V Trial) শুরু হয়েছে।

  • Share this:

PARADIP GHOSH : #কলকাতা : কোভিশিল্ড (Covisheild), কো-ভ্যাকসিন (Co-Vaccine), স্পুটনিক ভি (Sputnik V)। কোথাও আবার ফাইজার (Pfizer) আবিষ্কৃত করোনার টিকা (Corona Vaccine)। মারন ভাইরাস থেকে মুক্তি পেতে নিজেদের মতো করে চেষ্টা করে চলেছে বিভিন্ন দেশ। ভারতে কো-ভ্যাকসিনের পাশাপাশি করোনা প্রতিষেধক টিকা হিসেবে দেওয়া হচ্ছে কোভিশিল্ড। সম্প্রতি এই দেশে করোনা প্রতিষেধক টিকার তালিকায় রাশিয়ায় প্রস্তুত টিকা স্পুটনিক-ভি সংযোজিত হয়েছে।

তবে এরই মধ্যে স্পুটনিক ভি-র ভারতীয় সংস্করণ কতটা কার্যকরী, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষার কাজে নেমে পড়েছেন এই দেশের চিকিৎসকরা। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হায়দ্রাবাদ বেসড ওষুধ প্রস্তুতকারক সংস্থা হেটেরো (Hetero Healthcare Ltd) কর্তৃক প্রস্তুত স্পুটনিক ভি-র ট্রায়াল (Sputnik V Trial) শুরু হয়েছে। এই প্রক্রিয়ায় কয়েক জন ব্যক্তির শরীরে যেমন রাশিয়ান স্পুটনিক ভি প্রয়োগ করা হচ্ছে। অন্যদিকে কিছু ব্যক্তির শরীরে হেটেরো কর্তৃক প্রস্তুত টিকা প্রয়োগ করা হচ্ছে। এরপর নির্দিষ্ট সময় সীমা পর্যন্ত তাঁদের পর্যবেক্ষণ রেখে দেওয়া হবে।

টিকাকরণের কার্যকারিতা ও ট্রায়াল প্রক্রিয়ার দায়িত্বে থাকা চিকিৎসক শুভব্রত ভৌমিক বলছিলেন, "রাশিয়ায় প্রস্তুত স্পুটনিক ভি আমাদের দেশে সংখ্যায় অনেক কম আসছে। এবং সেটা আমাদের দেশের চাহিদার তুলনায় নেহাতই অপ্রতুল। হেটেরো কতৃক প্রস্তুত স্পুটনিক সাফল্য পেলে এই দেশের বিশাল চাহিদা মেটানো যাবে সহজেই।"

কলকাতায় হেটেরো-র প্রস্তুত স্পুটনিকের ট্রায়ালের সময়ে অত্যন্ত সতর্কতা মূলক প্রক্রিয়া অবলম্বন করা হচ্ছে বলেও জানান চিকিৎসক শুভব্রত ভৌমিক। ইচ্ছুক ব্যক্তিদের শরীরে rt-pcr টেস্ট (RT-PCR Test), অ্যান্টি বডি টেস্টের (Antibody Test) পাশাপাশি ইসিজি, চেস্ট এক্স-রে সহ সব রকম শারীরিক পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট যথাযথ এলে তবেই তাঁদের ট্রায়াল প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

পূর্ব ভারতে একমাত্র কলকাতাতেই এই ট্রায়াল প্রক্রিয়া পর্ব সম্পন্ন হচ্ছে। ট্রায়ালের তদারকি ও সহযোগিতার দায়িত্বে থাকা চিকিৎসক স্নিগ্ধা বন্দ্যোপাধ্যায় ও চিকিৎসক দেবারতী বলছিলেন, "হেটেরোর প্রস্তুত স্পুটনিক ট্রায়ালের জন্য কলকাতায় ব্যাপক সাড়া পাওয়া গেলেও অনেক ক্ষেত্রে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে তাঁদের ট্রায়াল প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হচ্ছে না।"

একইসঙ্গে স্বস্তির খবর যে, ট্রায়াল প্রক্রিয়ায় যাঁদের সামিল করা হচ্ছে, তাঁদের সবার ক্ষেত্রেই শরীরে করোনা প্রতিষেধক ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। সেটা কোনও ক্ষেত্রে রাশিয়ান টিকা স্পুটনিক ভি, কোনও ক্ষেত্রে আবার হেটেরো প্রস্তুত স্পুটনিক।

Published by:Simli Raha
First published: