ব্রাজিলের বিশেষ বিমান আসছে ভারতে, পাঠানো হবে ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজ

এই সপ্তাহান্তেই, ব্রাজিলের বিশেষ ভাবে সজ্জিত বিমান ভ্যাকসিন নিতে পৌঁছবে মুম্বইতে। ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজ ব্রাজিলে রফতানি করবে ভারত।

এই সপ্তাহান্তেই, ব্রাজিলের বিশেষ ভাবে সজ্জিত বিমান ভ্যাকসিন নিতে পৌঁছবে মুম্বইতে। ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজ ব্রাজিলে রফতানি করবে ভারত।

  • Share this:

    #নয়াদিল্লি: শনিবার শুরু হচ্ছে দেশব্যাপী টিকাকরণের কাজ। তবে শুধু দেশের টিকাকরণের ক্ষেত্রেই নয়, ভ্যাকসিন রফতানিতেও ভারত নিতে চলেছে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই সপ্তাহান্তেই, ব্রাজিলের বিশেষ ভাবে সজ্জিত বিমান ভ্যাকসিন নিতে পৌঁছবে মুম্বইতে। ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজ ব্রাজিলে রফতানি করবে ভারত। কথা রয়েছে এমনটাই। ব্রাজিলের রাষ্ট্রপতি জার বলসোনারো’র অনুরোধের ভিত্তিতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

    গত সপ্তাহে, ব্রাজিলের রাষ্ট্রপতি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখে অনুরোধ করেন, ভারতের টিকাকরণের কর্মসূচীর ক্ষেত্রে কোনও রকম অসুবিধে না করেই সে দেশে ভ্যাকসিন পাঠানো সম্ভব হলে পাঠাতে। সূত্রের খবর, প্রাথমিক ভাবে ব্রাজিলে নেওয়া হয়েছিল চীনের তৈরি ভ্যাকসিন। তবে ব্রাজিলের রিপোর্ট অনুযায়ী, এই ভ্যাকসিন যথেষ্ট কার্যকরী নয়। এর পর, ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করে ব্রাজিল। প্রসঙ্গত, অ্যাস্ট্রাজেনেকা-র সঙ্গে চুক্তি করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা’র আবিষ্কৃত কোভিশিল্ড ভারতে তৈরি করছে পুণের সেরাম ইন্সটিটিউট।

    তবে জানা গিয়েছে, প্রাথমিক ভাবে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি হলেও, ভারত বায়োটেকের তৈরি, ভারতের নিজস্ব ভ্যাকসিনও নিতে চায় ব্রাজিল। ভ্যাকসিন নিতে ব্রাজিলের যে বিশেষ বিমান ভারতে আসছে, তাতে রয়েছে তাপমাত্রা নিয়ন্ত্রণের ব্যবস্থা। এই মুহূর্তে, ব্রাজিলিয়ান এবং ভারতীয় দুই কর্তৃপক্ষের, তরফে নির্দিষ্ট কাগজপত্র তৈরির প্রস্তুতি তুঙ্গে। আজ শুক্রবারই মুম্বইতে পৌঁছনোর কথা ছিল ব্রাজিলের এই বিমানের। তবে বেশ কিছু আন্তর্জাতিক সমস্যার জন্য তা পিছিয়েছে।

    ব্রাজিলের রাষ্ট্রপতি বলসোনারো তাঁর চিঠিতে প্রধানমন্ত্রী মোদির প্রতি আস্থা জানিয়ে লেখেন, তাঁর বিশ্বাস জরুরি পরিস্থিতে তিনি ভারতের কাছ থেকে সাহায্য পাবেন। তবে তিনি চান না, ব্রাজিলে ভ্যাকসিন পাঠাতে গিয়ে ভারতের টিকাকরণের কাজ প্রভাবিত হোক।

    Published by:Antara Dey
    First published: