Covovax Trial on Children: শিশুদের শরীরে 'কোভোভ্যাক্স' টিকার ট্রায়াল এখনই নয়, বড়সড় ধাক্কা খেল সেরাম

শিশুদের শরীরে 'কোভোভ্যাক্স' টিকার ট্রায়াল এখনই নয়। ফাইল ছবি।

২-১৭ বছর বয়সিদের ওপর 'কোভোভ্যাক্স' (Covovax) টিকার ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ প্যানেল (expert panel of the country's central drug authority)।

  • Share this:

    #নয়াদিল্লি: বড়সড় ধাক্কা খেল সেরাম ইনস্টিটিউট (Jolt to Serum Institute)। ২-১৭ বছর বয়সিদের ওপর 'কোভোভ্যাক্স' (Covovax) টিকার ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ প্যানেল (expert panel of the country's central drug authority)। সোমবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) [Drugs Controller General of India (DCGI)]-র কাছে সেরাম ৯২০ জনের ওপর টিকার ট্রায়ালের অনুমতি চেয়েছিল।পিটিআই সূত্রে জানা গিয়েছে, সেই অনুমতি দিল না কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি।

    জানা গিয়েছে, ২-১১ বছর এবং ১২-১৭ বছর বয়সি ৪৬০ জন করে যাতে এই কোভোভ্যাক্সের ট্রায়াল করা যায় যাতে, সেই অনুমতি চেয়েছিল সেরাম। PTI জানিয়েছে, এখনও কোনও দেশ এই টিকাকে মান্যতা দেয়নি। ফোলে এ দেশেও শিশুদের ওপর তা প্রয়োগের অনুমতি দেওয়া হল না। এমনকি সেরাম-কে নির্দেশ দেওয়া হয়েছে, আগে তাদের টিকা ১৮ ঊর্ধ্বদের শরীরে ট্রায়ালের প্রভাব বিস্তারিত ভাবে জানাতে হবে। তার পরেই শিশুদের শরীরে ট্রায়ালের বিষয়ে কোনও সিদ্ধান্ত গৃহীত হবে।

    আমেরিকার সংস্থা নোভাভ্যাক্সের  (NVX-CoV2373) সঙ্গে মিলে কোভোভ্যাক্স তৈরি করেছে সেরাম। মার্চ মাসে সেরাম-এর চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) আদার পুনাওয়ালা জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসে প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকার ব্যবহার শুরু হয়ে যাবে। তার পরেই শিশুদের শরীরে এই টিকার ট্রায়ালের অনুমতি চায় চাইবে সংস্থা। উল্লেখ্য, যদি কোভোভ্যাক্সকে অনুমতি দেওয়া হয়, তারপর ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও জাইডাস ক্যাডিলার জাইকভ ডি-র পরে তৃতীয় টিকা হিসাবে শিশুদের শরীরে এই টিকার ট্রায়াল হওয়ার কথা।

    Published by:Shubhagata Dey
    First published: