করোনার জেরে পিছিয়ে গেল উঃবঃ বিশ্ববিদ্যালয়ের শিক্ষামূলক ভ্রমণ ! মেনু থেকে উধাও চিকেন!

করোনার জেরে পিছিয়ে গেল উঃবঃ বিশ্ববিদ্যালয়ের শিক্ষামূলক ভ্রমণ ! মেনু থেকে উধাও চিকেন!

হেলথ স্ক্রিনিং কার্যত বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। দেশজুড়ে কড়া সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

  • Share this:

#শিলিগুড়ি: করোনা যেভাবে ব্যাপ্তি ছড়াচ্ছে তাতে গোটা দেশ জুড়েই চলছে চরম সতর্কতা। আন্তর্জাতিক সীমান্ত থেকে আন্তঃ রাজ্য সীমানা সর্বত্রই চলছে কড়াকড়ি। হেলথ স্ক্রিনিং কার্যত বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। দেশজুড়ে কড়া সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এবার করোনার প্রভাব এসে পড়ল বিশ্ববিদ্যালয়েও।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগের শিক্ষামূলক ভ্রমণ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ইউজিসি'র গাইড লাইন মেনেই এই সিদ্ধান্ত। কোনও বিভাগের যাওয়ার কথা ছিল ধরমশালা। সেখানে তো বৌদ্ধ মঠেও পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনও বিভাগের ছাত্র-ছাত্রীদের দিল্লি, চেন্নাই, আবার কোনও বিভাগের পড়ুয়ারা যেত কেরালা, কন্যাকুমারিতে। কিন্তু যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে দেশে। তাই আপাতত শিক্ষামূলক ভ্রমণে ‘না’ কর্তৃপক্ষের।

পরিস্থিতি স্বাভাবিক হলে মে অথবা জুনে এই সফর হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডিন সঞ্চারী রায় মুখোপাধ্যায় জানান, ইউ জে সি'র নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত শিক্ষামূলক ভ্রমণ স্থগিত রাখা হয়েছে। সবরকম সাবধানতা অবলম্বন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস, ক্লাস রুমে হ্যাণ্ড স্যানিটাইজার, টিস্যু, সাবানের ব্যবহারের দিকে জোর দেওয়া হয়েছে। সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের হিমালয়ান স্টাডিজ, ইতিহাস, রুরাল ডেভালপমেন্ট, বায়ো টেকনোলজি, বায়ো ইনফরমেটিক্স, মাইক্রো বায়োলজি এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষামূলক ভ্রমণ আপাতত হচ্ছে না।

পরিস্থিতির দিকে নজর রাখছে কর্তৃপক্ষ। স্বাভাবিক হলে পরবর্তী দিনক্ষন চূড়ান্ত করা হবে। করোনার প্রভাব এসে পড়েছে রান্নাঘরেও ! বিশ্ববিদ্যালয়ের হস্টেলগুলোতে মেনু থেকে উধাও চিকেন! আপাতত চিকেনের কোনও আইটেম রান্না হচ্ছে না হস্টেলে। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের স্বাস্থ্য সুরক্ষার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি চলবে সচেতনতাও। অযথা আতঙ্ক যাতে না ছড়িয়ে পড়ে সেদিকেও সমান নজর কর্তৃপক্ষের। ইউজসি যে গাইড লাইন দিয়েছে তা মেনেই চলছে কর্তৃপক্ষ। ক্যাম্পাসে সবরকম সতর্কতা নিয়েছে কর্তৃপক্ষ।

Partha Pratim Sarkar

First published: March 14, 2020, 3:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर