corona virus btn
corona virus btn
Loading

করোনার কোপ ম্যাঙ্গো ফেস্টিভ্যালে! অনলাইন অর্ডার দিয়েই মন ভরাতে হল আম প্রিয় বাঙালিকে

করোনার কোপ ম্যাঙ্গো ফেস্টিভ্যালে! অনলাইন অর্ডার দিয়েই মন ভরাতে হল আম প্রিয় বাঙালিকে
সংগৃহীত ছবি

করোনার কোপ ম্যাঙ্গো ফেস্টিভ্যালেও ! ষষ্ঠ আম উৎসব এবার অনলাইনে !

  • Share this:

#শিলিগুড়ি: করোনার কোপ ম্যাঙ্গো ফেস্টিভ্যালেও ! ষষ্ঠ আম উৎসব এবার অনলাইনে ! করোনা মোকাবিলায় মূল দাওয়াই জন সমাগম এড়িয়ে চলা অর্থাৎ সামাজিক দূরত্ব বজায় রাখা ।  আর তাই জমায়েত এড়িয়েই নয়া কৌশলে ঘরে বসেই হল আম উৎসব ! এক মঞ্চে দেখা গেল না বাংলার সুস্বাদু আম ! ছিল না মালদার ফজলি বা হিমসাগর , মুর্শিদাবাদের স্বাদের আমও ।

কিন্তু , তাতে কি আর উৎসব থেমে থাকে ! উদ্যোক্তারা 'জুম' অ্যাপের  মাধ্যমে অনলাইনে এবারের আম উৎসবের আয়োজন করে । যেখানে একযোগে অংশ নিয়েছিলেন আম চাষী থেকে আম ইম্পোর্টার এবং এক্সপোর্টাররা । যোগ দেন আম বিশেষজ্ঞ থেকে চেম্বার অব কমার্সের শিল্পপতিরা । টানা তিন ধরে চলে অনলাইন ম্যাঙ্গো ফেস্টিভ্যাল ।

চাষীরা নিজেদের আম বাগানে দাঁড়িয়ে অনলাইন ফেস্টিভ্যালে লাইভ দেখিয়েছে তাঁদের উৎপাদন করা সেরা আমের ডালি । জানিয়েছেন এবারের আমের ফলন কেমন হয়েছে ? লকডাউনের প্রভাব কতটা পড়েছে চাষে ?  বিশেষজ্ঞরা তাঁদের পরামর্শ দিয়েছেন প্রয়োজন মতো । শুধু তাই নয় , আলোচনা সভার পাশাপাশি স্কুল পড়ুয়ারা সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে । আম নিয়ে ছবি আঁকা প্রতিযোগিতাও হয়েছে । তবে সবই অনলাইনে । শুধু দেখা মেলেনি ক্রেতার ।

প্রতি বছরই এই উৎসবের মধ্য দিয়ে কয়েক লাখ টাকা লেনদেন হত । এবারে রকমারি সুস্বাদু ল্যাঙরা, ফজলি, হিমসাগর আমের ডালি নিয়ে চাষীরা না আসায় ব্যবসা হয়নি । গত বছরেও প্রায় সাত লাখার টাকার আম কেনাবেচা হয়েছিল । উদ্যোক্তা কমিটির সদস্যা অভয়া বসু জানান, প্রথমে ভেবেছিলাম উৎসব হবে না । পরবর্তীতে প্রযুক্তিকে কাজে লাগিয়ে উৎসবের আয়োজন করা সম্ভব হয়েছে । আর এক উদ্যোক্তা সংযুক্তা বসু বলেন , প্রথমবারে অনলাইনে উৎসবে ভাল সাড়া মিলেছে । চাষী থেকে ক্রেতা সকলেরই উৎসাহ লক্ষ্য করা গিয়েছে । সরাসরি আম বিক্রি না হলেও ক্রেতারা চাইলেই তাঁদের পছন্দের আম অর্ডার দিতে পারছেন । সেই সুযোগ করে দিয়েছে উদ্যোক্তারা । চাষীদের নাম এবং হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে দেওয়া হয়েছে অনলাইন লাইভে । ইচ্ছে করলেই ক্রেতারা যোগাযোগ করতে পারেন মালদা , মুর্শিদাবাদ , দক্ষিন দিনাজপুরের আম চাষীদের সঙ্গে । আনাতে পারবেন পছন্দের আম । অর্ডার পেলে চাষীরা আম পাঠিয়ে দেবেন নির্দিষ্ট ঠিকানায়।

Partha Sarkar

Published by: Shubhagata Dey
First published: June 14, 2020, 4:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर