করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য সুখবর, JEE-MAIN পরীক্ষার জন্য আবারও করা যাবে আবেদন

ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য সুখবর, JEE-MAIN পরীক্ষার জন্য আবারও করা যাবে আবেদন
Representational Image

মঙ্গলবার ট্যুইট করে এমনই জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর এই ট্যুইট করার পরপরই ন্যাশনাল টেস্টিং এজেন্সি মঙ্গলবার থেকেই ছাত্র-ছাত্রীদের আবেদন করার জন্য উইন্ডো খুলে দিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য সুখবর।JEE MAIN পরীক্ষার জন্য আবারও আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা। একইসঙ্গে নিজের সুবিধামতো জায়গায় পরীক্ষা কেন্দ্র বেছে নেওয়ার সুযোগও দিচ্ছে NTA. মঙ্গলবার  ট্যুইট  করে এমনই জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।এদিন ট্যুইট করে তিনি বলেন "যারা বিদেশে  পড়ার চিন্তাভাবনা থেকে সরে আসছেন তাদের জন্য এদেশে পড়ার আরও একটি সুযোগ দেওয়া হল। ন্যাশনাল টেস্টিং এজেন্সির director-general কে আমি পরামর্শ দিয়েছিলাম JEE MAIN পরীক্ষার অনলাইন এপ্লিকেশন করার জন্য ছাত্র-ছাত্রীদের আরও একটি সুযোগ দেওয়া হোক ।সেই মতোই আগামী ২৪ শে মে পর্যন্ত অনলাইন অ্যাপ্লিকেশন এর ফর্ম অনলাইনে পাওয়া যাবে ।"

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর এই  ট্যুইট করার পরপরই ন্যাশনাল টেস্টিং এজেন্সি মঙ্গলবার থেকেই ছাত্র-ছাত্রীদের আবেদন করার জন্য উইন্ডো খুলে দিয়েছে। একইসঙ্গে বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে যে, করোনা আবহে নিজেদের সুবিধামতো জায়াগায় পরীক্ষার্থীরা সুবিধে মতো পরীক্ষা কেন্দ্র বেছে নিতে পারবেন ৷ সেই মতোই ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে NTA ৷  মূলত এ রাজ্য তথা দেশ থেকে অনেক পড়ুয়া বিদেশে পড়ার জন্য প্রত্যেক বছর যায়। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ এর জেরে এবার বিদেশে গিয়ে পড়ার সেই সুযোগ কার্যত নেই বললেই চলে। কিন্তু ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে সর্বভারতীয় এই ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ফর্ম অনেক আগেই দেওয়া হয়ে গিয়েছিল । তখন অনেক ছাত্র-ছাত্রী এই পরীক্ষার জন্য আবেদন জানায়নি। তাই আবারও অনলাইন অ্যাপ্লিকেশন  করার সুযোগ দেওয়া হচ্ছে বলেই ট্যুইট করে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী।

সম্প্রতি পড়ুয়াদের স্বস্তি দিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী বহুপ্রতীক্ষিত পরীক্ষা NEET ও JEE মেইন পরীক্ষার দিন ঘোষণা করেছিলেন।।কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল তখন জানিয়েছিলেন "  ১৮ই জুলাই থেকে ২৩শে জুলাই পর্যন্ত JEE MAIN পরীক্ষা নেওয়া হবে ।" অন্যদিকে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা নিচের পরীক্ষার দিন ইতিমধ্যেই ঘোষণা করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। আগামী ২৬ শে জুলাই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে যেখানে দেশজুড়ে প্রায় ১৭লক্ষ ছাত্র ছাত্রী পরীক্ষা দেবেন।

করোনাভাইরাসের জেরে লকডাউনে দেশ। বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে বিবিধ পরিষেবা। আর সেই করোনা উদ্ভূত পরিস্থিতির জন্য  ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এবং JEE মেইন পরীক্ষা স্থগিত হয়ে যায়। ফলে সমস্যায়  পড়েন লক্ষ লক্ষ পরীক্ষার্থী। কবে পরীক্ষা হবে তা নিয়ে শুরু হয় দুশ্চিন্তা।

মেডিকেল ও ডেন্টালের স্নাতকস্তরের জন্য ৩ মে NEET পরীক্ষা হবে বলে ঘোষণা করেছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। সেই অনুসারে গত ২ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ফর্ম ফিলআপ হয়। এবার ৮টি আঞ্চলিক ভাষার পাশাপাশি পরীক্ষা হবে ইংরেজি, হিন্দি ও উর্দু ভাষায়। কিন্তু দেশে করোনা পরিস্থিতির জন্য তা স্থগিত রাখা হয়। পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের কথা জানিয়ে ট্যুইট করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

পাশাপাশি, JEE মেইন পরীক্ষাও করোনা পরিস্থিতির জন্য স্থগিত করা হয়। JEE মেইন হওয়ার কথা ছিল ৫,৭, ৯ ও ১১ এপ্রিল। তবে সেই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এরপরই ৫ ই মে জানানো হয় NEET এবং JEE মেইন পরীক্ষার দিনক্ষণ। সেদিনই পড়ুয়াদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলবেন রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। সেই মোতাবেক এদিন একাধিক প্রশ্নের উত্তর দেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর এই ঘোষণার পরেই ন্যাশানাল টেস্টিং এজেন্সি তরফে পরীক্ষার বিস্তারিত বিজ্ঞপ্তি দেওয়া হয়। এবার নতুন করে আবার ছাত্রছাত্রীদের কাছে এই সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং পরীক্ষার আবেদনের সুযোগ পাওয়ায়  খুশি ছাত্রছাত্রীরাও।

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: May 19, 2020, 3:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर