হোম /খবর /দেশ /
আগামী ৩১ জুলাই পর্যন্ত ভারতে বন্ধ আন্তর্জাতিক উড়ান পরিষেবা

আগামী ৩১ জুলাই পর্যন্ত ভারতে বন্ধ আন্তর্জাতিক উড়ান পরিষেবা

এর আগে বিদেশি উড়ানের ক্ষেত্রে এই নির্দেশিকা ছিল ১৫ জুলাই পর্যন্ত।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: আগামী ৩১ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখারই সিদ্ধান্ত নিল ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। সংস্থার ডেপুটি ডিরেক্টর জেনারেল সুনীল কুমার এ দিন একটি নির্দেশিকা জারি করে এ কথা জানান।

এর আগে বিদেশি উড়ানের ক্ষেত্রে এই নির্দেশিকা ছিল ১৫ জুলাই পর্যন্ত। কয়েক দিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর ৩১ জুলাই পর্যন্ত আংশিক লকডাউনের সময়সীমা বাড়ায়। তাতে ছাড় দেওয়া হয়নি আন্তর্জাতিক উড়ানকে। তার জেরেই ৩১ জুলাই পর্যন্ত এই নির্দেশিকা জারি করল ডিজিসিএ। ওই তারিখ পর্যন্ত ভারত থেকে আন্তর্জাতিক উড়ান যেমন যাবে না তেমন , অন্য দেশের বিমান এদেশে নামতেও দেওয়া হবে না। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, " ৩১ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের উপরে নিষেধাজ্ঞা বহাল থাকলেও বন্দে ভারত মিশনের উড়ানগুলি পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী চলবে।" এ ছাড়া কোনও উড়ানকে যদি ডিজিসিএ অনুমোদন দেয়, সেই উড়ান চলায় কোনও বাধা নেই। অন্য দিকে, যাত্রী পারাপার বন্ধ থাকলেও পণ্য পরিবহণের উপরে কোনও রকম নিষেধাজ্ঞা জারি করেনি ডিজিসিএ। আগের মতোই ওই সব আন্তর্জাতিক কার্গো বিমান চলবে।

তবে আপাতত আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখলেও কোভিডের প্রকোপ কমলে অন্য দেশের সঙ্গে বিমান যোগাযোগ ফের শুরু করা যায় কি না, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। ধীরে ধীরে ফের যাতে বিমান পরিষেবা শিল্পে জোয়ার আনা যায়, সে ব্যাপারেই ভাবনাচিন্তা শুরু করতে চায় ভারত সরকার। ওই কর্তা বলেন, "আমরা ভাবলেই তো হবে না। সংশ্লিষ্ট দেশ বিমান ওঠানামার অনুমোদন দেবে কি না, তা যাচাই করে দেখতে হবে। ওই দেশের সবুজ সঙ্কেত পেলেই চালু করা যাবে উড়ান।"

Shalini Datta

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Coronavirus, International Flights