corona virus btn
corona virus btn
Loading

হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেড দেড় লক্ষ হরলিক্স পৌঁছে দেবে করোনা যোদ্ধাদের হাতে

হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেড দেড় লক্ষ হরলিক্স পৌঁছে দেবে করোনা যোদ্ধাদের হাতে

ইতিমধ্যে এই সাহায্যের প্রথম ধাপের হরলিক্সের প্যাক পৌঁছে গিয়েছে দেশের ৩৯ কোভিড হাসপাতালে

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ করোনা যোদ্ধাদের লড়াইয়ে সাহায্য করতে এগিয়ে এল হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেড। অতিমারী মোকাবিলায় প্রথম সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দেশজুড়ে ১২ শহরের কোভিড হাসপাতালগুলিতে তাঁরা পৌঁছে দেবেন দেড় লক্ষ হরলিক্সের প্যাক। ইতিমধ্যে এই সাহায্যের প্রথম ধাপের হরলিক্সের প্যাক পৌঁছে গিয়েছে দেশের ৩৯ কোভিড হাসপাতালে।

হরলিক্স শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে। কারণ হরলিক্সে রয়েছে দুধ, গম, ও ২৩টি গুরুত্বপূর্ণ পুষ্টিবর্ধক উপাদান। যেমন জিঙ্ক, ভিটামিন সি, ডি ও রোগ প্রতিরোধে সাহায্যকারী সেলেনিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন বি১২ ও ভিটামিন বি৬ সহ একাধিক উপাদান।

যে কোনও রোগের ক্ষেত্রে জিঙ্ক, ভিটামিন সি, ভিটামিন ডি প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গিয়েছে, জিঙ্ক আগে ছড়ানো করোনা ভাইরাসের মতো রোগ সার্সের প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে এসেছে। কিন্তু ভারতে সাধারণ মানুষের শরীরে জিঙ্কের অভাব কম বেশি ৪০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত দেখা যায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জিঙ্কের প্রয়োগ সাহায্য করবেই।

হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও চেয়ারম্যান সঞ্জীব মেহেতা জানিয়েছেন, ভারত এক অভূরপূর্ব সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সবাইকে এই যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আমাদের উচিত নিরাপদ ও স্বাস্থ্য সচেতন থাকা। আর স্বাস্থ্য ঠিক রাখতে ভাল খাবার দাবার খাওয়া একান্তই প্রয়োজন। আমরা আনন্দিত, করোনার বিরুদ্ধে যে স্বাস্থ্যকর্মীরা লড়াই করছেন, তাঁদের জন্য আমরা সাহায্যের হাত এগিয়ে দিতে পেরেছি।’‌

লীলাবতী হাসপাতালের কনসালটেন্ট ও ইন্ডিয়ান কলেজ অফ ফিজিসিয়ানের ডিন চিকিৎসক শশাঙ্ক আর যোশী জানিয়েছেন, ‘‌ফ্লু ও ঠাণ্ডা লেগে যাওয়া থেকে বাঁচতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা একান্ত প্রয়োজনীয়। আর সুষম আহার সেই ক্ষমতা বৃদ্ধি করে। আহারে যদি সমস্ত ভিটামিন থাকে, তাহলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর অনেকদিন ধরেই গবেষণায় দেখা গিয়েছে জিঙ্ক মানু্্ষের শরীরে ভাইরাল ইনফেকশন রোধে গুরুতপূর্ণ ভূমিকা পালন করে এসেছে।’‌

First published: April 30, 2020, 5:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर