Coronavirus Crisis: মৃত্যুশয্যায় মুসলিম করোনা রোগীর কানে ইসলামের প্রার্থনা শোনালেন হিন্দু ডাক্তার!

মৃত্যুশয্যায় মুসলিম করোনা রোগীর কানে ইসলামের প্রার্থনা শোনালেন হিন্দু ডাক্তার!

তাঁর চিকিৎসা করাই শুধু নয়, মৃত্যুশয্যায় সেই রোগীর কানে কানে ইসলাম ধর্মের প্রার্থনা 'কলিমা' শোনালেন তিনি। যে ঘটনা সোশ্যাল মিডিয়ায় আবেগঘন করে তুলেছে নেটিজেনকে।

  • Share this:

    #কোচি: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। সম্প্রতি আক্রান্তের সংখ্যা খানিকটা কমলেও, মৃত্যুর হার ভাবাচ্ছে চিকিৎসক-বিশেষজ্ঞদের। চারিদিকে কোথাও কোনও ভালো খবর নেই। এই পরিস্থিতিতে হাসপাতালের বিছানায় মৃত্যুপথযাত্রী এক মুসলিম করোনা রোগীর পাশে দাঁড়িয়ে সম্প্রীতিরও বার্তা দিলেন হিন্দু ডাক্তার। তাঁর চিকিৎসা করাই শুধু নয়, মৃত্যুশয্যায় সেই রোগীর কানে কানে ইসলাম ধর্মের প্রার্থনা 'কলিমা' শোনালেন তিনি। যে ঘটনা সোশ্যাল মিডিয়ায় আবেগঘন করে তুলেছে নেটিজেনকে। এভাবেই হয়তো এমন দুঃসময়ে মানবসমাজকে বাঁচানোর লক্ষ্যে মানুষের পাশে দাঁড়াতে হবে মানুষকে। এই ঘটনা যেন সেই শিক্ষায় দিয়ে যাচ্ছে।

    সূত্রের খবর, কেরালার পালাক্কড়ের সেবানা হাসপাতাল ও রিসার্চ সেন্টারে ওইদিন কর্মরত ছিলেন মহিলা ডাক্তার রেখা কৃষ্ণা। তিনিই এক মরণাপন্ন মুসলিম করোনা রোগীকে কলিমা অর্থাৎ লা ইলাহা ইল্লাল্লা, মুহম্মদুর রসুলুল্লাহ পাঠ করে শোনান। বেসরকারি হাসপাতালে ওই রোগীর তার খানিক সময় পরেই মৃত্যু হয়। কয়েকবার বড় বড় শ্বাস নেওয়ার পরই নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওই রোগী।

    ডক্টর কৃষ্ণা তাঁর সহকর্মীদের এই ঘটনার কথা জানান। পরে সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার কথা পোস্টও করেন। কিছুক্ষণের মধ্যেই ডাক্তারের ওই পোস্ট ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। তাঁকে কুর্নিশ জানাতে শুরু করেন নেটিজেনরা। ডক্টর কৃষ্ণা জানিয়েছেন, ওই মহিলা রোগী প্রায় দু'সুপ্তাহ ধরে ভেন্টিলেটর সাপোর্টে ছিলেন। তাঁর নিউমোনিয়া হয়ে গিয়েছিল। ডাক্তারেরা বলেই দিয়েছিলেন, তাঁকে আর বাঁচানো সম্ভব হবে না। আত্মীয়দের সঙ্গে কথা বলে তাঁকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছিল। শেষ মুহূর্তের খানিক আগে ডক্টর কৃষ্ণা নিজে থেকেই ওই মহিলা রোগীর কানে কানে কলিমা পাঠ করে শোনান।

    ডক্টর কৃষ্ণা জানিয়েছেন, 'আমি আগে থেকে এটা ঠিক করে রাখিনি। ওই মুহূর্তে আচমকাই এটা ঘটে গেল। আমি দুবাইতে জন্মেছি ও বড় হয়েছি। আমি মুসলিমদের বেশ কিছু নিয়মকানুন জানি। ... এটা কোনও ধর্মীয় আচার নয়। এটা একেবারেই মানবিক একটি পদক্ষেপ বলে আমি মনে করি।'

    Published by:Raima Chakraborty
    First published: