Corona brings down Pollution: করোনার দ্বিতীয় বছরে ফের উত্তরপ্রদেশ থেকে দেখা মিলছে বরফে ঢাকা হিমালয়ের, দেখুন

করোনার দ্বিতীয় বছরে ফের উত্তরপ্রদেশ থেকে দেখা মিলছে বরফে ঢাকা হিমালয়ের, দেখুন

করোনার দ্বিতীয় ঢেউয়েও যখন দেশ বেসামাল, সেই সময় ফের একবার তুষারশুভ্র হিমালয়ের (Himalayas) চূড়া দেখা যাচ্ছে সাহারানপুর (Saharanpur) থেকে (Corona brings down pollution)।

  • Share this:

    #লখনউ: প্রথমবার করোনাভাইরাসের (Coronavirus) দাপটের পর যখন দেশজুড়ে লকডাউন (Lockdown) ঘোষণা করা হয়েছিল, তখনও দেশের বিভিন্ন প্রান্তে দূষণ কমে যাওয়ার ঘটনা সামনে এসেছিল। যার জেরে আগের বছরও পশ্চিম উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সাহারানপুর (Saharanpur) শহর থেকে বরফে ঢাকা হিমালয়কে (Himalayas) দেখা গিয়েছিল। করোনার দ্বিতীয় ঢেউয়েও যখন দেশ বেসামাল, সেই সময় ফের একবার তুষারশুভ্র হিমালয়ের চূড়া দেখা যাচ্ছে সাহারানপুর থেকে। কয়েক শত কিলোমিটার দূরে অবস্থিত হিমালয়কে সাহারানপুর থেকে দেখা সম্ভব হচ্ছে, কোভিডের কারণে জারি হওয়ার বিধিনিষেধের জেরেই।

    বাড়ির ছাদে উঠে সাহারানপুরের বাসিন্দারা হিমালয়কে দেখতে পেয়ে স্বাভাবিক ভাবেই মুগ্ধ। নিজেদের মোবাইলে এমন অসাধারণ দৃশ্যকে বন্দি করে রাখছেন তাঁরা। সাহারানপুর থেকে হিমালয়কে দেখতে পাওয়ার এই ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। একজন ডাক্তার এবং এক সরকারি কর্মচারীর শেয়ার করা ছবি মুহূর্তে নজর কেড়েছে নেটিজেনের।

    সাহারানপুরের বাসিন্দা বাঙালি ডাক্তার বিবেক বন্দ্যোপাধ্যায় শেয়ার করেছেন তাঁর মোবাইলে তোলা ছবি। ক্যাপশনে তিনি লিখেছেন, 'এটা একটা বিরল দৃশ্য। দুদিনের বৃষ্টির পর আকাশ যখন পরিষ্কার হয়েছে তখন আমরা উত্তর সাহারানপুর থেকে গ্রেটার হিমালয়কে দেখতে পাচ্ছি। আজ থেকে ৩০-৪০ বছর আগে এভাবে বাড়ি থেকে হিমালয় দেখা যেত। কিন্তু দূষণের প্রভাবে এই দৃশ্য এখন বিরল। আমাদের মতো শিক্ষানবিশ ফোটোগ্রাফাররা এমন দৃশ্য দেখতে পেয়ে অভিভূত।'

    অন্যদিকে, উত্তরপ্রদেশের ক্যাডার আইএএস সঞ্জয় কুমারও শেয়ার করেছেন হিমালয়ের ছবি। তিনি ট্যুইটে ছবি শেয়ার করে লিখেছেন, 'সাহারানপুর শহর থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত তুষারশুভ্র হিমালয়কে দেখা যাচ্ছে। দুদিন ধরে উত্তর ভারতে ভারী বৃষ্টি এবং তাউকতাই ঝড়ের পর আকাশ একদম পরিষ্কার থাকায় এটা সম্ভব হয়েছে।'

    Published by:Raima Chakraborty
    First published: