Durga Puja 2021 : করোনা সচেতনতায় মা দুর্গার মুখে এবারে সোনার মাস্ক! পরালেন বিধায়ক অদিতি মুন্সি...

সোনার মাস্কে মা দুর্গা

Durga Puja 2021 : সোনার মাস্কের সঙ্গে মা দুর্গার সঙ্গী সার্জিক্যাল মাস্ক, শরীরের তাপ মাপার বৈদ্যুতিন যন্ত্র, অক্সিমিটার, ইঞ্জেকশনের সিরিঞ্জের মতো অস্ত্র।

  • Share this:

    #কলকাতা : করোনা কাঁটাতেও আবারও আগমনীর প্রস্তুতিতে বাঙালি মন। হাজার হোক ভাইরাসের প্রকোপ, তাই বলে বাঙালির সেরা উৎসব পালিত হবে না? সুরক্ষাবিধি মেনেই তাই সব তোড়জোড় শুরু ক্লাবে ক্লাবে, বনেদি বাড়িতে। কিন্তু পুজোর (Durga Puja) পাশাপাশি মানুষের মধ্যে সচেতনতাও বৃদ্ধি করতে হবে। এই তাগিদেই অভিনব উদ্যোগ নিল বাগুইআটির অশ্বিনী নগর বন্ধুমহল ক্লাব। দুর্গা প্রতিমার মুখে পরিয়ে দেওয়া হল সোনার মাস্ক (Golden Mask)। রবিবার আনুষ্ঠানিকভাবে প্রতিমার মুখে সোনার এই মাস্ক পরিয়ে দেন রাজারহাট-গোপালপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল বিধায়ক অদিতি মুন্সি(Aditi Munshi)। উপস্থিত ছিলেন শাস্ত্রবিশারদ শোভাবাজার রাজবাড়ির প্রধান পুরোহিতও।

    বন্ধুমহল ক্লাবের এবারের থিমের নাম ‘অরুণ’। যাতে প্রয়াত থিম শিল্পী অরুণ পালকে শ্রদ্ধা জানানো হয়েছে। পাশাপাশি অন্ধকার রাতের মতো কঠিন সময় পেরিয়ে নতুন সূর্যের আগমনের প্রার্থনাও করা হয়েছে। কোভিড (COVID-19) পরবর্তী জটিলতার জন্য মৃত্যু হয় অরুণ পালের। প্রয়াত অরুণ পালকে শ্রদ্ধা জানিয়েই থিমের ভাবনা শিল্পী সম্রাট ভট্টাচার্যের। পাশাপাশি কোভিড সচেতনতার দিকটিও মাথায় রাখা হয়েছে। সোনার মাস্কের সঙ্গে মা দুর্গার সঙ্গী তাই সার্জিক্যাল মাস্ক, শরীরের তাপ মাপার বৈদ্যুতিন যন্ত্র, অক্সিমিটার, ইঞ্জেকশনের সিরিঞ্জের মতো অস্ত্র। এতেই যেন করোনা অসুর বধ হয়ে যায়, এই প্রার্থনাই করা হয়েছে এই অভিনব থিমে।

    ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, আসলে একটি অন্যতম 'শুভ ধাতু' হিসেবেই সোনার ব্যবহার করা হয়েছে, যাতে সমস্ত অশুভের বিনাশ হয়। পুজোর ব্যয় অন্যান্যবারের থেকে অনেক কমই করা হয়েছে এবারে। পাশাপাশি এলাকায় নানা সেবামূলক কাজের সঙ্গে যুক্ত অশ্বিনী নগর বন্ধুমহল ক্লাব। এলাকায় সেফ হোম রয়েছে, অক্সিজেন পার্লারও খোলা হয়েছে, কারও প্রয়োজন হলেই ছুটে যান ক্লাবের সদস্যরা। সেই সমস্ত খরচ সামলেই বিশেষ এই উদ্যোগ করা হয়েছে। যাতে সাবেকি প্রতিমাতেও মানুষকে আরও সচেতন করে তোলা যায়।

    Published by:Sanjukta Sarkar
    First published: