আগামীকাল থেকে শুরু হচ্ছে ৪৫ বছরের উর্ধ্বে টিকাকরণ প্রক্রিয়া, কী ভাবে নিজের নাম নথিভুক্ত করবেন জেনে নিন!

আগামীকাল থেকে শুরু হচ্ছে ৪৫ বছরের উর্ধ্বে টিকাকরণ প্রক্রিয়া, কী ভাবে নিজের নাম নথিভুক্ত করবেন জেনে নিন!

আগামীকাল থেকে শুরু হচ্ছে ৪৫ বছরের উর্ধ্বে টিকাকরণ প্রক্রিয়া, কী ভাবে নিজের নাম নথিভুক্ত করবেন জেনে নিন!

করোনা টিকা নিতে গেলে ৪৫ বছরের উর্ধ্বে ব্যক্তিদের নিজেদের নাম রেজিস্টার করতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: জানুয়ারির ১৬ তারিখ থেকে টিকাকরণ (Corona Vaccine) শুরু হয়েছে দেশে। ধাপে ধাপে সমস্ত দেশবাসীকে করোনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী। সেই মতোই প্রথমে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও অন্যান্যদের টিকা দেওয়া হয়েছে। পরে দেশের পাঁচটি রাজ্যে নির্বাচনের কথা মাথায় রেখে নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মীদের টিকা দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। টিকা দেওয়া হয়েছে বয়স্কদেরও। এবার ৪৫ বছরের উর্ধ্বে মানুষজনকে টিকা দেওয়ার কাজ শুরু হচ্ছে।

করোনা টিকা (COVID19 Vaccine) নিতে গেলে ৪৫ বছরের উর্ধ্বে ব্যক্তিদের নিজেদের নাম রেজিস্টার করতে হবে। এক্ষেত্রে Co-Win অ্যাপ বা আরোগ্য সেতু  (Arogya Setu) অ্যাপের সাহায্য নেওয়া যেতে পারে। এই দুই অ্যাপ থেকেই নাম রেজিস্টার করা যাবে। এই অ্যাপ অ্যান্ড্রয়েড ও iOS দুইতেই উপলব্ধ।

নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি নিজের পরিবারের ৪ জনের নাম নথিভুক্ত করতে পারেন (নিজেকে নিয়ে)। এর পাশাপাশি এই অ্যাপে নিকটবর্তী কোভিড ১৯ ভ্যাকসিন সেন্টারও হদিশ পাওয়া যাবে। সরকারি সেন্টারের সঙ্গে বেসরকারি সেন্টারেরও খোঁজ পাওয়া যাবে। সেখানো বুকিং স্লটও থাকবে। দেখা যাবে কবে বুকিংয়ের জন্য খালি রয়েছে জায়গা। যদি কেউ ভুল করে একদিন বুকিং করেন এবং বোঝেন ওই দিন কোনও কাজ রয়েছে, তা হলে তিনি বুকিং ক্যানসেলও করতে পারেন।

কী ভাবে আরোগ্য সেতু অ্যাপে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করবেন?

প্রথমে অ্যাপটি আপনার ফোনে ডাউনলোড করুন। তার পর অ্যাপটিতে কোউইন অপশনটি খুঁজে নিন। সেখান থেকে ভ্যাকসিনেশন অপশনটি বেছে নিন। এবার সেখানেই রেজিস্টার নাও বলে একটি অপশন আসবে। সেটি সিলেক্ট করুন। এবার আপনার ১০ সংখ্যার মোবাইল নম্বরটি দিয়ে দিন। একটি OTP আসবে আপনার নম্বরে, সেটি দিয়ে দিন। এটি ছিল রেজিস্টার করার প্রথম পদক্ষেপ।

এবার দ্বিতীয় পদক্ষেপে আপনার ফটো আইডি প্রুফ লাগবে, যেমন আধার কার্ড, প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স। সেটির তথ্য নির্দিষ্ট স্থানে আপনাকে দিতে হবে। কারণ আপনি ভারতীয় কি না, আপনার বয়সের প্রমাণ ও লিঙ্গ সম্পর্কিত তথ্য প্রয়োজন। এটি শেষ হয়ে যাওয়ার পর একটি পেজ খুলবে, যেখানে আপনি আরও চারজনকে যুক্ত করতে পারেন এই একই নম্বর দিয়ে।

দিতে হবে পিন কোড, যাতে আপনার ভ্যাকসিনের সেন্টার দেখা যায়। টাইম স্লট বুক করতে হবে ও তার পর প্রসিড অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে সময় বা তারিখ পরিবর্তনও করা যেতে পারে।

নিজের নাম CoWin পোর্টালের মাধ্যমে রেজিস্টার করতে, ব্রাউজারে www.cowin.gov.in টাইপ করে এন্টার দিতে হবে। এবার মোবাইল নম্বর দেওয়ার জায়গা থাকবে, মোবাইল নম্বর দিতে হবে। get OTP অপশনে ক্লিক করতে হবে। এবার মোবাইলে আসা OTP টি নির্দিষ্ট জায়গায় দিয়ে ভেরিফাই করতে হবে। OTP ঠিক থাকলে Registration of Vaccination বলে একটি পেজ খুলবে। যেখানে আপনি ভারতীয় কি না, আপনার বয়সের প্রমাণ ও লিঙ্গ সম্পর্কিত তথ্য দিতে হবে। যে কোনও একটি ফোটো আইডি প্রুফ দিতে হবে। এবার অ্যাকাউন্ট ডিটেলস দেখা যাবে।

এখানেও নিজেকে বাদে আরও তিন জনকে যুক্ত করা যাবে। এর জন্য অ্যাড মোর অপশনে ক্লিক করতে হবে। যা পেজের ডান দিকে নিচে আসবে। অ্যাড না পেলে অ্যাড অপশনটি ক্লিক করতে হবে।

এই সমস্ত কাজ হয়ে গেলে Schedule Appointment-এ ক্লিক করতে হবে। একটি ভ্যাকসিনেশন পেজ খুলবে। সেখানেই রাজ্য, জেলা, ব্লক ও পিন কোড দিতে হবে। যাতে আপনার ভ্যাকসিনের সেন্টার দেখা যায়।

এবার এই পেজ থেকে অ্যাকাউন্ট ডিটেলস পেজে গিয়ে টাইম স্লট বুক করতে হবে। এর জন্য Booking Vaccination Appointment-এ ক্লিক করতে হবে। এর পর Schedule Appointment-এ ক্লিক করতে হবে। একটি পেজ খুলবে। সেখান থেকে নিজের পছন্দ ও সুবিধা মতো সেন্টার খুঁজে নিতে হবে।

এরপর 'বুক' বোতামে ক্লিক করলে একটি পেজ খুলবে যেখানে কমফার্ম লেখা থাকবে।
Published by:Pooja Basu
First published: