corona virus btn
corona virus btn
Loading

Coronavirus Lockdown: জরুরি পরিষেবা চালু রাখতে শহরের এইসব রুটে সরকারি বাসের পাশে চলবে ২২ বেসরকারি বাসও

Coronavirus Lockdown: জরুরি পরিষেবা চালু রাখতে শহরের এইসব রুটে সরকারি বাসের পাশে চলবে ২২ বেসরকারি বাসও

সোমবার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল জরুরি কাজে যুক্ত ব্যক্তিদের নিয়ে আসা যাওয়ার জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হবে। তাদের জন্যই এই পিপিই ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: জরুরি পরিষেবা অব্যাহত রাখতে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করল রাজ্য পরিবহন দফতর। জরুরি পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের সুবিধার্থে বেশ কয়েকটি রুটে অল্প সংখ্যক সরকারি বাস চালানোর সিদ্ধান্ত নিল পরিবহণ দফতর৷ তবে প্রতিটি রুটেই এক ঘণ্টা অন্তর বাস চালানো হবে ৷ এর সঙ্গে সামিল হচ্ছে ২২টি বেসরকারি বাসও ৷ একইসঙ্গে সাধারণের সাহায্যার্থে হেল্পলাইন নম্বর চালু করেছে পরিবহন দফতর ৷ পরিবহণ দফতরের কন্ট্রোল রুমের নম্বরগুলি হল ০৩৩-২২৩৬ ১৯১৬/২২৩৬ ০৪৬২/৯৪৩৩০ ২২১৪৭/৮৬৯৭৭ ৩৩৩৯১/৮৬৯৭৭ ৩৩৩৯২। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল ৯৮৩০১ ৭৭০০০। বাসের পাশাপাশি জরুরি প্রয়োজনে যাতায়াতের জন্য সীমিত সংখ্যক অ্যাপ ক্যাব পাওয়া যাবে৷ ওলা এবং উবেরের কন্ট্রোল রুমের নম্বরগুলি হলো- ৯৪৩৪৩১৫৮৯২, ৮৩৩৫০০২১৩৩৷

পরিবহণ দফতরের কর্মীদের জন্য এবার ব্যবস্থা করা হল বিশেষ পোশাকের। জীবাণুমুক্ত বা সংক্রমণ এড়ানো যাবে এমন পোশাক দেওয়া হল সরকারি বাসের চালক এবং কন্ডাক্টরদের। বিশেষ এই পোশাক Personal Protection Equipment যা করোনা নিয়ে আগে ভাগেই দফতরের কর্মীদের সচেতন করেছিল রাজ্য পরিবহণ দফতর। সোমবার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল জরুরি কাজে যুক্ত ব্যক্তিদের নিয়ে আসা যাওয়ার জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হবে। তাদের জন্যই এই পিপিই ব্যবস্থা করে দেওয়া হয়েছে। প্রতিদিন তাদের যে সমস্ত সহকর্মী বাস চালানোর সঙ্গে যুক্ত থাকবেন তাদেরকে এই পোশাক দেওয়া হবে। পরিবহণ দফতরের তরফে উদ্যোগ নেওয়া হয়েছে হাসপাতালে যাওয়ার জন্য সরকারি বাস চালানো হবে। এই বিশেষ বাসে সুবিধা পাবেন রোগীর আত্মীয়রাও। বিশেষ বাসে তাদের হাসপাতালে যেতে সুবিধা হবে। এখন যেহেতু লকডাউন চলছে তাই স্বাস্থ্য ক্ষেত্রে যুক্ত কর্মীদের যাতায়াত প্রাধান্য পাচ্ছে সরকারের কাছে। সেই ভাবে রুট তৈরি করেছে রাজ্য সরকার। মোট ১৫টি রুটে চলবে এই স্পেশাল সরকারি বাস। যে সমস্ত রুটে চলবে এই বাসগুলি তা হল, S 24 যা হাওড়া স্টেশন থেকে শিয়ালদহ হয়ে কামালগাজির মধ্যে চলাচল করবে। যার ফলে এন আর এস, ন্যাশনাল মেডিকেল কলেজ ও বাইপাসের বিভিন্ন বেসরকারি হাসপাতাল যুক্ত থাকছে। C 26 বাস, যা হাওড়া স্টেশন থেকে বারুইপুরের মধ্যে চলবে। শিয়ালদহ হয়ে চলবে এই বাস। আগের মতোই বিভিন্ন হাসপাতাল যুক্ত হবে।বেলগাছিয়া থেকে কলকাতা স্টেশন হয়ে বাস যাবে বিমানবন্দরে৷  আর জি কর হাসপাতাল হয়ে সল্টলেকের বিভিন্ন হাসপাতাল এই রুটে যুক্ত থাকবে। গড়িয়া থেকে বারাসতের মধ্যে চলবে বাস। ই এম বাইপাসের ওপর সমস্ত হাসপাতাল যুক্ত হবে এই রুটে। C 37 রুটের বাস চলবে হাওড়া থেকে আমতলার মধ্যে। ডায়মন্ড হারবার রোডের ও আলিপুরের বিভিন্ন হাসপাতাল এই রুটে যুক্ত হবে। একই রুটে চলবে S 12D  রুটের বাস। হাওড়া ও নিউটাউনের মধ্যে চলবে S 12 রুটের বাস। বেলেঘাটা আই ডি ও এন আর এস যুক্ত থাকবে। এছাড়া আরও ৯টি রুটের বাস চলবে কলকাতা ও শহরতলির মধ্যে বিভিন্ন হাসপাতালকে সংযুক্ত করবে। এই সমস্ত রুটের বাস চালানোর জন্য ৩৮ টি বাস প্রস্তুত করে রাখা হয়েছে। মাণিকতলা, পাইকপাড়া, ঘাসবাগান, বেলগাছিয়া, রাজাবাজার, সল্টলেক, টালিগঞ্জ, টিটাগড় ও লেক ডিপো থেকে এই বাসগুলি অপারেট করা হবে। এছাড়া স্বাস্থ্য ভবনের কর্মীদের নিয়ে আসা যাওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে আরও বেশ কয়েকটি বাস। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই সমস্ত বাস চালানোর জন্য কোনও ভাড়া নেওয়া হবে না।বেলগাছিয়া, রাজাবাজার, সল্টলেক, টালিগঞ্জ, টিটাগড় ও লেক ডিপো থেকে এই বাসগুলি অপারেট করা হবে। এছাড়া স্বাস্থ্য ভবনের কর্মীদের নিয়ে আসা যাওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে আরও বেশ কয়েকটি বাস। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই সমস্ত বাস চালানোর জন্য কোনও ভাড়া নেওয়া হবে না।

First published: March 27, 2020, 12:07 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर