Home /News /coronavirus-latest-news /
International Yoga Day-তে লঞ্চ হল ভারতের গণটিকাকরণ ড্রাইভ Sanjeevani-র প্রচার অ্যানথম

International Yoga Day-তে লঞ্চ হল ভারতের গণটিকাকরণ ড্রাইভ Sanjeevani-র প্রচার অ্যানথম

এই অভিযানের লক্ষ্য হল Covid-19 টিকাকরণ সম্পর্কে সচেতনতা তৈরি করা

  • Last Updated :
  • Share this:

এক ধরনের ডিজিটাল উদ্যোগে ভারতের বৃহত্তম টিকাকরণ সচেতনতা অভিযান 'সঞ্জীবনী: এ শট অফ লাইফ'-এর প্রচার সংগীত আন্তর্জাতিক যোগব্যায়াম দিবসে চালু করা হয়। আনন্দ নরসিংহনের সঞ্চালনায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে প্রচারাভিযানের প্রতিনিধি সোনু সুদ এবং সুরকার শঙ্কর মহাদেবন এই সংগীত প্রকাশ করেন।

নতুন স্বাভাবিকতাকে গ্রহণ করে, এই সংগীতের প্রকাশ বিশাল আকারে পরিচালিত হয়ে একটি বিস্ময়কর ভার্চুয়াল উদ্যোগ ছিল। এই দুর্দান্ত ডিজিটাল অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রের সুরকার, গীতিকার এবং অন্যান্য বিশিষ্ট প্রভাবশালীরা উপস্থিত ছিলেন।

নেটওয়ার্ক18 'সঞ্জীবনী: এ শট অফ লাইফ ফেডারেল ব্যাংকের একটি CSR উদ্যোগ যা এই বছর বিশ্ব স্বাস্থ্য দিবসে চালু করা হয়েছিল। এই অভিযানের লক্ষ্য হল Covid-19 টিকাকরণ সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং প্রত্যেক ভারতীয়কে নিশ্চিতভাবে টিকা দেওয়ার প্রচেষ্টা কে একত্রিত করা। এখনও পর্যন্ত সঞ্জীবনী গাড়ি নাসিক, গুন্টুর, দক্ষিণ কন্নড়, অমৃতসর এবং ইন্দোরে প্রায় 100,000 মানুষের কাছে পৌঁছেছে।

এখন "জব আপনি বারী আয়ে টিকা লাগা" (আপনার পালা এলে টিকা লাগিয়ে নিন) এর আকর্ষণীয় ছন্দের সাথে, প্রচারাভিযানের সংগীত প্রতিটি ভারতীয়কে টিকা নেওয়ার জন্য আমন্ত্রণ জানায়। শিবম মহাদেবন, সিদ্ধার্থ মহাদেবন এবং হর্ষদীপ কৌরের সাথে শঙ্কর মহাদেবন-এর সংকলিত এই সংগীতটি লিখেছেন তানিষ্ক নাবার।

টিকাকরণের গুরুত্বের ওপর জোর দিয়ে অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা প্রত্যেককে টিকা নেওয়ার প্রয়োজনীয়তার কথা পুনরায় উল্লেখ করেন। যেহেতু দেশ এখনও দ্বিতীয় ঢেউ কাটিয়ে তৃতীয় ঢেউ-এর জন্য নিজেকে প্রস্তুত করছে, সবাই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র উপায় হিসাবে গণ টিকাকরণকেই বেছে নিয়েছিলেন।

'বন্দনাগীতি’

বিভিন্ন উদ্যোগের মাধ্যমে জনগণকে টিকা দেওয়ার জন্য উৎসাহিত করে ' সঞ্জীবনী' COVID-19 এর পরে স্বাভাবিক জীবন সম্পর্কে আশা কে বাড়িয়ে তোলে। পরিস্থিতির সাথে সামঞ্জস্য রাখা গানের কথা এবং একটি মনোমুগ্ধকর সুরের সাথে, প্রচারাভিযানের সংগীত টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল হবে তা নিশ্চিত। সংগীতটি তাৎক্ষণিক মনোযোগ আকর্ষণ করবে এবং মানুষ এই বার্তাতে কান দিতে বাধ্য হবে। সুরটি এই বিষণ্ণ সময়ে মানুষকে উৎসাহিত করবে এবং ইতিবাচক অনুপ্রেরণা দেবে।

'আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস এবং বন্দনাগীতির প্রকাশ'

এই সংগীতের প্রকাশ আন্তর্জাতিক যোগব্যায়াম দিবসের সাথে মিলে যায়, কারণ যোগব্যায়াম এবং ভ্যাকসিন উভয়ই প্রতিরোধমূলক যত্নের প্রতীক। ঠিক যেইভাবে সামগ্রিক স্বাস্থ্য কে চাঙ্গা করার জন্য যোগব্যায়ামকে বিবেচনা করা হয়, তেমনই বর্তমান সময়ে টিকাকরণ স্বাস্থ্য ও কল্যাণের গ্যারান্টির সাথে সম্পর্কিত।

যোগব্যায়াম যেমন একটি বিশ্বব্যাপী ঘটনা, 'সঞ্জীবনী' জাতীয় মনোযোগ আকর্ষণের লক্ষ্য করে মানুষকে মনে করিয়ে দেয় যে সবাই নিরাপদ না হলে কেউ নিরাপদ নয়, সম্প্রতি চালু হওয়া সংগীতটি দেশের প্রতিটি কোণে পৌঁছানোর চেষ্টা করে। এটি প্রচারাভিযানের কণ্ঠস্বর যা এই বার্তা ছড়িয়ে দেয় যে টিকাকরণই হলো COVID-19 এর একমাত্র সমাধান। সকলের কাছে টিকাকরণ পৌছিয়ে প্রচারাভিযানটি মানুষকে তাদের যাদুকরী 'সঞ্জীবনী' দেবে, যা তাদের জীবনের শট। #TikaLagayaKya

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coronavirus, COVID-19, International Yoga Day, Sanjeevani