Home /News /cooch-behar /
Cooch Behar News: ফুটপাত দখল করে চলছে অবৈধ কাজ! কোচবিহারে বাড়ছে সমস্যা!

Cooch Behar News: ফুটপাত দখল করে চলছে অবৈধ কাজ! কোচবিহারে বাড়ছে সমস্যা!

ফুটপাথ [object Object]

Cooch Behar News: ফুটপাত দখল হয়ে যাচ্ছে বেআইনি ভাবে! চলছে এই সব কাণ্ড! জানুন

  • Share this:

    #কোচবিহার: কোচবিহার জেলা শহর জুড়ে নিত্য দিনের সমস্যা হয়ে দাড়িয়েছে ফুটপাত দখল করে গাড়ি পার্কিং এবং অস্থায়ী দোকান বসার ঘটনা। তার ফলে নিত্য ভোগান্তিতে পড়তে হচ্ছে রাস্তায় হেঁটে চলাচল করা মানুষদের পাশাপাশি বিভিন্ন যান চালকদের। তবে এই সমস্যাটি নিয়ে কোচবিহার জেলা প্রশাসন নিত্য নতুন চিন্তা এবং পরিকল্পনা করে চলেছে। যে কিভাবে এই সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হয়। সেই চিন্তা অনুযায়ী তারা মাঝে মধ্যে ফুটপাত দখল মুক্ত করার জন্য বিভিন্ন কর্মসূচিও চালান। এছাড়া অবৈধভাবে রাস্তার যেকোন ফুটপাত যানবাহন পার্কিং করে রাখা নিয়েও তারা সরব হয়েছেন বহুবার। সেই কারণে কোচবিহার শহর জুড়ে পার্কিং জোন তৈরি করে দেওয়ার কাজ শুরু করা হয়েছে। ইতিমধ্যে কয়েকটি শুরু ও করে দেওয়া হয়েছে।

    তবে তার ফলে এই ফুটপাথ দখল কিছুটা কমানো সম্ভব হলেও সম্পূর্ণ ভাবে এই বিষয়টি নিরাময় করা সম্ভবপর হয়ে ওঠেনি। এছাড়া কোচবিহার জেলা ট্রাফিক এর সমস্যা দিন দিন বেড়েই চলেছে ক্রমাগত। অবৈধ পার্কিং নিয়ে কোন রকম উদ্যোগ নিচ্ছে না, কিংবা কোন ভূমিকা দেখাচ্ছে না কোচবিহার জেলা ট্রাফিক পুলিশ। এছাড়া কোচবিহার শহরের নিত্যদিনের যানজট রুখতে একপ্রকার অসমর্থ হয়ে রয়েছে ট্রাকিফ পুলিশ। এই বিষয়গুলি নিয়ে কোচবিহার ডিএসপি ট্রাফিক অফিসারকে প্রশ্ন করা হলে তিনি কোন রকম উত্তর দিতে অস্বীকার করে দেন।

    তবে পায়ে হাঁটার ফুটপাত দখল করে কিভাবে অস্থায়ী দোকান বসছে? কিংবা পার্কিং জোন থাকা সত্বেও কেনো রাস্তার ফুটপাথ জুড়ে অবৈধ পার্কিং বাড়ছে কেনো? এই বিষয়গুলি নিয়েই একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। এই বিষয় সম্পর্কে কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান বলেন, "আমরা ইতিমধ্যেই কিছু পরিকল্পনা গ্রহণ করেছি। সেটার প্ল্যান ও রেডি হয়ে গিয়েছে। সেটা আমরা কোচবিহার জেলা পুলিশ এবং কোচবিহার পৌরসভার কাছে পাঠিয়েও দিয়েছি। সেই মতোই আমরা সচেতনতার সাথে কাজগুলি করব এবং কিছু দিনের মধ্যেই এই যাবতীয় সমস্যার অধিকাংশটাই সমাধান করা সম্ভব হবে আমি মনে করছি।"

    কোচবিহার পৌরসভায় চেয়্যারম্যান রবীন্দ্রনাথ ঘোষ জানান, "কোচবিহার শহরজুড়ে মাঝে মাঝেই আমরা ফুটপাত দখলমুক্ত করতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে থাকি। এবং সেই মত কাজ ও করা হয়ে থাকে। এছাড়া অবৈধ পার্কিং রুখতে কোচবিহার শহরে অনেক পার্কিং জোন করা হবে। সেগুলির কাজ ও শুরু করে দেওয়া হয়েছে ইতিমধ্যে বেশ কয়েকটি চালু করাও হয়েছে।"তবে কোচবিহারের একাধিক বাসিন্দাদের দাবি, রাস্তার পাশের ফুটপাথকে দ্রুত মানুষের চলাফেরা করার যোগ্য করে তুলতে হবে। এবং এই পরিকল্পনা গ্রহণ করে সেটা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

    সার্থক পন্ডিত 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Cooch behar, Cooch Behar news, Footpath

    পরবর্তী খবর