Home /News /business /

Budget 2022: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কি বেসরকারিকরণ এজেন্ডা উসকে দিতে সফল হবেন?

Budget 2022: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কি বেসরকারিকরণ এজেন্ডা উসকে দিতে সফল হবেন?

Budget 2022: ট্রেড ইউনিয়নের বিরোধিতার কারণে এই পরিকল্পনা সফল করা সরকারের জন্য সহজ হবে না বলে মনে করা হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: ব্যাঙ্কিং সেক্টরের বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার ২০২২ সালের কেন্দ্রীয় বাজেটে পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির (PSB) বেসরকারিকরণের বিষয়ে প্রয়োজনীয় স্পষ্টতা প্রদান করতে পারে। বিশেষ করে অর্থনৈতিক দিক থেকে দুর্বল ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ করা হতে পারে। যদিও, ট্রেড ইউনিয়নের বিরোধিতার কারণে এই পরিকল্পনা সফল করা সরকারের জন্য সহজ হবে না বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি; এক নজরে দেখে নিন ২০২২ সালের বাজেটের কিছু জরুরি তথ্য!

আইডিবিআই (IDBI) ব্যাঙ্কের উপ-ব্যবস্থাপনা পরিচালক সুরেশ খাতানহার জানিয়েছে, “কেন্দ্রীয় সরকার লো পারফর্মিং কয়েকটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের বেসরকারিকরণের ওপর জোর দিতে পারে এবং ভালোভাবে পরিচালিত ও অর্থনৈতিক দিক থেকে সবল পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির মূলধনের পরিমাণ আরও বৃদ্ধি করার বিষয় সামনে রাখতে পারে।”

বেসরকিরীকরণ- একটি এজেন্ডা

পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ সরকারের একটি বহুদিনের পুরনো এজেন্ডা। যদিও এখনও পর্যন্ত সরকার শুধুমাত্র কয়েকটি রাষ্ট্রীয় ব্যাঙ্ককে একই ছাতার নিচে আনতে সক্ষম হয়েছে। ২০১৯ সালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) একটি ঘোষণার পর ১০টি সরকার-পরিচালিত ব্যাঙ্ককে যুক্ত করে ৪টি ব্যাঙ্কে পরিণত করা হয়েছে।

আরও পড়ন: সপ্তাহে ৪ দিন কাজ, ৩ দিন ছুটি! নতুন শ্রম আইনে সবুজ সংকেত ১৩ রাজ্যের...

সরকারের এই পদক্ষেপে, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ককে অধিগ্রহণ করে নেয়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) পর পিএনবি ভারতের দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্কে পরিণত হয়। একইভাবে, সিন্ডিকেট ব্যাঙ্ককে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে যুক্ত করা হয়। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঝুলিতে অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ককে ফেলা হয় এবং কর্পোরেশন ব্যাঙ্ক যখন এলাহাবাদ ব্যাঙ্ককে জুড়ে ইন্ডিয়ান ব্যাঙ্ক নাম দেওয়া হয়।

২০২১ সালের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী বলেছিলেন এই বছর তিনটি সত্তার বেসরকারিকরণ করা হবে। তিনি বলেছিলেন, “IDBI ব্যাঙ্ক ছাড়া, ২০২১-২২ সালে আমরা দুটি সরকারি ব্যাঙ্ক এবং একটি সাধারণ বিমা কোম্পানির বেসরকারিকরণের পরিকল্পনা করছি।” তবে নির্মলা সীতারমনের এই মন্তব্যের সরকারের তরফে এই বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

আরও পড়ুন: ফের লকডাউন আশঙ্কা? দেশে বাড়ছে ওমিক্রন! উদ্বিগ্ন কেন্দ্রের সতর্কবাণী রাজ্যগুলিকে...

সুরেশ খাতানহার আরও বলেন, সরকার প্রথমে পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির ডিজিটালাইজেশনের দিকে নজর দেওয়া হতে পারে যাতে প্রযুক্তির দিক থেকে এগুলি অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের টেক্কা দিতে পারে।

ট্রেড ইউনিয়নের বিক্ষোভ

ভারতের ব্যাঙ্ক কর্মচারী ট্রেড ইউনিয়নগুলি রাষ্ট্র-পরিচালিত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে। তাদের মতে, এই ধরনের পদক্ষেপে অনেক কর্মহীন হয়ে পড়বে। ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (UFBU),ভারতীয় ব্যাঙ্ক কর্মচারীদের একটি সংগঠন সংস্থা, ব্যাঙ্কিং আইন (সংশোধন) বিল, ২০২১-এর বিরোধিতায় ১৬ এবং ১৭ ডিসেম্বর দুই দিনের সর্বভারতীয় ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছিল।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Budget 2022, Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর