Home /News /business /

সঞ্চয়ের বছরনামা, এক নজরে দেখে নিন কোন বেসরকারি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে দিচ্ছে সবথেকে বেশি সুদ!

সঞ্চয়ের বছরনামা, এক নজরে দেখে নিন কোন বেসরকারি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে দিচ্ছে সবথেকে বেশি সুদ!

বর্তমানে সরকারি ব্যাঙ্কের তুলনায় কয়েকটি বেসরকারি ব্যাঙ্কে বেশি হারে সুদ দেওয়া হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে সবথেকে ট্র্যাডিশনাল এবং জনপ্রিয় একটি বিনিয়োগ হল ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)। কিন্তু বর্তমানে সকলে ফিক্সড ডিপোজিট ছেড়ে অন্যান্য বিনিয়োগের দিকে বেশি করে ঝুঁকছে। এর প্রধান কারণ হল ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ভারতের ব্যাঙ্কগুলো সুদের রেট খুবই কম করে দিয়েছে। প্রায় প্রতিটি ব্যাঙ্ক তাদের সুদের হার ফিক্সড করে দিয়েছে, কারণ এই সুদের হার নির্ভর করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেটের ওপর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতি কোয়ার্টারে এই রেপো রেট ফিক্সড করে দেয়। কিন্তু বিগত শেষ কয়েকটি কোয়ার্টারে এই রেপো রেট বদলানো হয়নি। রেপো রেট ৪ শতাংশই রয়ে গিয়েছে। এর ফলে ব্যাঙ্কগুলোর তরফে ফিক্সড ডিপোজিট এবং সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদের হার বাড়ানো সম্ভব নয়।

আরও পড়ুন: ইউনিয়ন মান্থলি প্লাস! কী সুবিধা দিচ্ছে ইউনিয়ন ব্যাঙ্কের নয়া এই রেকারিং ডিপোজিট স্কিম?

বর্তমানে সরকারি ব্যাঙ্কের তুলনায় কয়েকটি বেসরকারি ব্যাঙ্কে বেশি হারে সুদ দেওয়া হচ্ছে। কয়েকটি বেসরকারি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে বেশি হারে সুদ দেওয়া হচ্ছে। এক নজরে দেখে নেওয়া যাক কয়েকটি বেসরকারি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সুদের পরিমান।

- Induslnd Bank ১ বছরের ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৬ শতাংশ সুদ। এছাড়াও এই বেসরকারি ব্যাঙ্কে ২ বছর এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৬ শতাংশ।

আরও পড়ুন: এসআইপি না অন্য কোনও মিউচুয়াল ফান্ড, এক নজরে দেখে নিন কোথায় বিনিয়োগ করলে বেশি রিটার্ন পাওয়া সম্ভব!

- RBL Bank ১ বছরের ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৬ শতাংশ সুদ। এছাড়াও এই বেসরকারি ব্যাঙ্কে ২ বছর এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৬.৩০ শতাংশ।

- DCB Bank ১ বছরের ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৫.৫৫ শতাংশ সুদ। এছাড়াও এই বেসরকারি ব্যাঙ্কে ২ বছর এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৫.৯৫ শতাংশ।

- SRM Bank India ১ বছরের ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৭.০৫ শতাংশ সুদ। এছাড়াও এই বেসরকারি ব্যাঙ্কে ২ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৬.৫০ শতাংশ এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৬ শতাংশ।

- Axis Bank ১ বছরের ফিক্সড ডিপোজিটে দিচ্ছে ৫.১০ শতাংশ সুদ। এছাড়াও এই বেসরকারি ব্যাঙ্কে ২ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৫.৪০ শতাংশ এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাচ্ছে ৫.৭৫ শতাংশ।

আরও পড়ুন-মাত্র ২৫০০০ টাকা বিনিয়োগ! এই ব্যবসায় প্রতি মাসে আয় হবে ২ লাখ টাকা

এছাড়াও এই সকল বেসরকারি ব্যাঙ্কে বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে ০.৫০ শতাংশ বেশি সুদ দেওয়া হয়ে থাকে। কিন্তু বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই সুদের পরিমাণ আলাদা আলাদা হতে পারে। এছাড়াও ফিক্সড ডিপোজিটের টাকার পরিমাণের ওপর অনেক সময় নির্ভর করে সুদের পরিমাণ।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Fixed Deposit, Fixed Deposit Interest Rate

পরবর্তী খবর