Home /News /business /
Gold vs Real Estate: সোনা বনাম রিয়েল এস্টেট, কোথায় বিনিয়োগ করলে মোটা টাকা রিটার্ন মিলবে?

Gold vs Real Estate: সোনা বনাম রিয়েল এস্টেট, কোথায় বিনিয়োগ করলে মোটা টাকা রিটার্ন মিলবে?

Gold vs Real Estate: যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগের কথা বলা হয় তাহলে সোনা এবং রিয়েল এস্টেটে টাকা ঢালতেই সাধারণ মানুষ পছন্দ করেন।

  • Share this:

#নয়াদিল্লি: সঠিক বিকল্প বেছে নিয়ে সেই অনুযায়ী বিনিয়োগ করলে তবেই সর্বোচ্চ রিটার্ন পাওয়া যায়। যদিও এই দুনিয়ায় ‘সেরা বিনিয়োগ ক্ষেত্র’ বলে কিছু হয় না। এটা নির্ভর করে বিনিয়োগকারীর প্রয়োজন, উদ্দেশ্য এবং কতটা ঝুঁকি নিতে ইচ্ছুক, তার উপর। তবে যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগের কথা বলা হয় তাহলে সোনা এবং রিয়েল এস্টেটে টাকা ঢালতেই সাধারণ মানুষ পছন্দ করেন।

আরও পড়ুন: আজ কি আবারও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম ? জেনে নিন এখানে...

সোনা নিয়ে নতুন করে কিছু বলার নেই। চিরাচরিত কাল থেকেই এ দেশের মানুষ সোনার উপর ভরসা রেখেছেন। প্রজন্ম থেকে প্রজন্মে বয়ে চলেছে হলুদ ধাতুতে বিনিয়োগের ইতিহাস। তাছাড়া সোনার কিছু নিজস্ব সুবিধাও আছে। অল্প পরিমাণে বিনিয়োগ করা যায়। তাছাড়া বিক্রি করাও সহজ। অন্য দিকে, রিয়েল এস্টেট ইদানীং বিপুল জনপ্রিয়তা পেয়েছে। সঠিক উপায়ে বিনিয়োগ করতে পারলে মোটা অঙ্কের মুনাফা দিতে এর জুড়ি নেই। তাহলে সোনা না কি রিয়েল এস্টেট? কোথায় বিনিয়োগ করলে লাভবান হওয়া যাবে?

আরও পড়ুন: ডিভোর্সী মেয়েও পারিবারিক পেনশনের দাবিদার! UP-সরকারের বড় সিদ্ধান্ত

অবন্ত ইন্ডিয়ার এমডি নকুল মাথুর বলছেন, ‘ভবিষ্যৎ সুরক্ষিত করার উদ্দেশ্যেই মানুষ বিনিয়োগ করে। এটা এক ধরনের মানসিক তৃপ্তি দেয়। সেদিক থেকে দেখলে রিয়েল এস্টেটে ঝুঁকি কম কিন্তু লাভ বেশি। এর বাজারও স্থিতিশীল। কিন্তু সোনার বাজার অস্থির। সবসময়ই এর দাম ওঠানামা করছে। তাছাড়া চুরি যাওয়ার ভয়ও থাকে’। সঙ্গে তিনি আরও যোগ করেন, ‘রিয়েল এস্টেটে কিছু কর সুবিধা পাওয়া যায়। তাছাড়া এখানে নিয়মিত আয় করার সুযোগও রয়েছে। আবাসিক হোক বা বাণিজ্যিক, রিয়েল এস্টেট বিনিয়োগকারীরা নগদ মাসিক ভাড়ার মাধ্যমে প্যাসিভ ইনকাম করতে পারেন। সোনায় সেই সুযোগ নেই’।

আরপিএস গ্রুপের পার্টনার সুরেশ গোয়েলেরও একই মত। তিনি বলছেন, ‘রিয়েল এস্টেট সেক্টরে বার্ষিক ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন মিলতে পারে। বাজার এবং অর্থনীতির সঙ্গে সম্পত্তির মূল্যও বৃদ্ধি পায়। ফলে এই লাভ আরও বাড়তে পারে। অন্য দিকে, বাজার পড়লে তখনই সোনার দিকে হাত বাড়ায় মানুষ। বাজার সম্প্রসারণের সঙ্গে সোনার দাম বৃদ্ধি হয় না। ফলে সোনায় লাভ হয় নামমাত্র’।

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় ধাক্কা! Fitment factor নিয়ে বড় আপডেট

গোয়েল গঙ্গা ডেভেলপমেন্টসের এমডি অনুজ গোয়েল বলছেন, ‘এটা সত্যি যে রিয়েল এস্টেটে বিনিয়োগ করতে গেলে মোটা অঙ্কের টাকা প্রয়োজন। কিন্তু এই সেক্টরের সঙ্গে অন্যান্য অনেক সেক্টর জড়িয়ে। যেমন ঋণ, সিমেন্ট, হাউজিং ফিনান্স, বিল্ডিং উপকরণ ইত্যাদি। ফলে রিয়েল এস্টেট ব্যাপকভাবে কর্মসংস্থান তৈরি করে যা পরোক্ষে অর্থনীতিকে চালিত করে। তাছাড়া এই সেক্টরে বিনিয়োগ শুধু নিরাপদই নয়, ভাড়া দিয়েও আয় করা যায়’।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Gold, Real Estate

পরবর্তী খবর