Home /News /business /
Fixed Deposit: বিরাট খবর, বাড়ছে FD সুদের হার! কীভাবে বিনিয়োগ করলে পাওয়া যাবে সবেচেয়ে বেশি রিটার্ন?

Fixed Deposit: বিরাট খবর, বাড়ছে FD সুদের হার! কীভাবে বিনিয়োগ করলে পাওয়া যাবে সবেচেয়ে বেশি রিটার্ন?

অবশ্যই জেনে রাখা প্রয়োজন

অবশ্যই জেনে রাখা প্রয়োজন

Fixed Deposit: নিম্ন সুদের হারের কারণে বিনিয়োগকারীরা ভালো এবং নিরাপদ রিটার্নের জন্য অন্য বিকল্পের কথা বিবেচনা করে দেখছেন।

  • Share this:

#নয়াদিল্লি: ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার গত ৩ বছরে খুব উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। বর্তমানে রেপো রেট ৪ শতাংশে রয়েছে যা ঐতিহাসিক সর্বনিম্ন। ২০২০ সালের মে মাস থেকে এই দরে কোনও পরিবর্তন দেখা যায়নি। নিম্ন সুদের হারের কারণে বিনিয়োগকারীরা ভালো এবং নিরাপদ রিটার্নের জন্য অন্য বিকল্পের কথা বিবেচনা করে দেখছেন।

যদিও, সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সহ কিছু অর্থনৈতিক সংস্থা তাদের ফিক্সড ডিপোজিট স্কিমের সুদের হার ক্ষুদ্র বৃদ্ধি করেছে। এই পরিস্থিতিতে এই সুদের হারেই কীভাবে সর্বাধিক লাভ করা যায় বিনিয়োগকারীদের সেই বিষয়ে নজর রাখতে হবে। কী কী উপায়ে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে সবচেয়ে বেশি রিটার্ন পাওয়া যাবে তা নিচে বিস্তারিত আলোচনা করা হল।

আরও পড়ুন: সোনা থেকে শেয়ার! এই সম্পত্তিগুলি জমা রেখে পাওয়া যায় লোন? দেখে নিন তালিকা

স্বল্প বা মাঝারি মেয়াদি ফিক্সড ডিপোজিট

যখন ফিক্সড ডিপোজিটে সুদের হার একবারে নিম্নে যাওয়ার পর পুনরায় বাড়তে শুরু করে তখন দীর্ঘমেয়াদী ফিক্সড ডিপোজিটের তুলনায় স্বল্পমেয়াদী বা মাঝারি মেয়াদের ফিক্সড ডিপোজিটে বেশি রিটার্নের সম্ভাবনা লক্ষ্য করা গিয়েছে। কম মেয়াদের এফডি স্কিম ম্যাচিওর হতে তুলনামূলক কম সময় লাগে যার ফলে বিনিয়োগকারী সময়ের মধ্যে টাকা তুলে উচ্চ সুদের হার যুক্ত অন্য ফিক্সড ডিপোজিট স্কিমে লগ্নি করতে পারে। যখন সুদের হার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে তখন দীর্ঘমেয়াদী স্কিমে বিনিয়োগ থেকে বিরত থাকা উচিত কারণ দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করলে লগ্নিকারী বেড়ে যাওয়া সুদের হারের সুবিধা নিতে পারবেন না। সুদের হারে হঠাৎ করে অনেকটা বৃদ্ধি পায় না, ধীরে ধীরে তা বাড়তে থাকে। Bankbazaar-এর মতে, স্বল্পমেয়াদী স্কিমে বিনিয়োগ করলে স্কিমের সুদের হার এবং ধীরে ধীরে বাড়তে থাকা দর কাছাকাছি থাকে। একটি মেয়াদ শেষ হওয়ার পর বিনিয়োগকারী সহজেই পুনরায় বৃদ্ধি পাওয়া সুদের স্বল্পমেয়াদী বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: সাধারণের জন্য বড় ধাক্কা! ৫-৬ টাকা বাড়তে পারে পেট্রোল-ডিজেলের দাম...

ফ্লোটিং রেট এফডি

কিছু কিছু ব্যাঙ্ক এবং অর্থনৈতিক সংস্থা গ্রাহকদের ফ্লোটিং রেট ফিক্সড ডিপোজিটের (Floating Rate FD) সুবিধা প্রদান করে। ফ্লোটিং রেট এফডি স্কিমের সুদের হার সাধারণত অন্যান্য ফিক্সড ডিপোজিটের সুদের হারের মতো আকর্ষণীয় হয় না কিন্তু যদি সুদের হার বৃদ্ধি পায় তবে এটি সবচেয়ে লাভজনক বিকল্প প্রমাণিত হতে পারে। যে সমস্ত বিনিয়োগকারীরা বার বার স্বল্পমেয়াদী বিনিয়োগ করে পুনরায় লগ্নির ঝঞ্ঝাটে জড়াতে চান না তাঁদের জন্য এটি উপযুক্ত বিকল্প।

First published:

Tags: FD, Fixed Deposit

পরবর্তী খবর