Home /News /business /
#Driving Rules: এ-বার থেকে বেপরোয়া ভাবে গাড়ি চালালে শাস্তি স্বরূপ দিতে হবে বেশি প্রিমিয়াম! জারি হল দুটি নয়া নিয়ম!

#Driving Rules: এ-বার থেকে বেপরোয়া ভাবে গাড়ি চালালে শাস্তি স্বরূপ দিতে হবে বেশি প্রিমিয়াম! জারি হল দুটি নয়া নিয়ম!

#Driving Rules: আইআরডিএ নতুন দু'টি নিয়মের অনুমতি দিয়েছে। এর মধ্যে একটি হল ‘পে হাউ ইউ ড্রাইভ’ এবং দ্বিতীয়টি হল ‘পে অ্যাজ ইউ ড্রাইভ’।

  • Share this:

#নয়াদিল্লি: ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) বুধবার জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে টেক-ভিত্তিত দুটি নিয়ম লাগু করার অনুমতি দিয়েছে। এই নতুন নিয়মের ফলে গাড়ির ইন্স্যুরেন্সের প্রিমিয়াম দিতে আরও সুবিধা হবে। যদি কেউ সুরক্ষা নির্দেশাবলী মেনে নিরাপদে গাড়ি চালান, তাহলে তাঁকে কম প্রিমিয়াম দিতে হবে। কিন্তু কেউ যদি বেপরোয়া ভাবে গাড়ি চালান অর্থাৎ র‍্যাশ ড্রাইভিং করেন, তা-হলে তাঁকে বেশি প্রিমিয়াম দিতে হবে। ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, জেনারেল ইনস্যুরেন্স সেক্টরকে শেয়ারহোল্ডারদের পরিবর্তিত চাহিদার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। সেই সঙ্গে উন্নতিও করতে হবে। তাই আইআরডিএআই নতুন দু'টি নিয়মের অনুমতি দিয়েছে। এর মধ্যে একটি হল ‘পে হাউ ইউ ড্রাইভ’ এবং দ্বিতীয়টি হল ‘পে অ্যাজ ইউ ড্রাইভ’।

আরও পড়ুন: facebook-WhatsApp-এই ব্যাঙ্ক জালিয়াতির নয়া ফাঁদ! সতর্কতা দেশের এই বড় ব্যাঙ্কের

‘পে হাউ ইউ ড্রাইভ’ (Pay How You Drive): এখানে প্রিমিয়াম নির্ভর করবে কীভাবে গাড়ি চালানো হচ্ছে, তার উপর। যদি চালক ভালো ভাবে সঠিক পদ্ধতি মেনে রাস্তা দিয়ে গাড়ি চালান, তা-হলে তাঁকে কম পরিমাণে ইনস্যুরেন্সের প্রিমিয়াম দিতে হবে। কিন্তু, যদি কেউ বেপরোয়া ভাবে গাড়ি চালান, তা-হলে তাঁকে অনেক বেশি প্রিমিয়াম দিতে হবে। মনে করা হচ্ছে, এর ফলে রাস্তায় দুর্ঘটনার সংখ্যা কমবে। রিলায়েন্স জেনারেল ইনস্যুরেন্সের সিইও রাকেশ জৈন জানিয়েছেন যে, এই নিয়মের ফলে গাড়ির মালিকদের নিজের গাড়ির উপর বেশি যত্নশীল হতে দেখা যাবে।

আরও পড়ুন: গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল এই ব্যাঙ্ক

‘পে অ্যাজ ইউ ড্রাইভ’ (Pay As You Drive): এই প্ল্যানের মাধ্যমে সেই গাড়ির চালকদের সুবিধা হবে, যাঁরা খুব বেশি গাড়ি চালান না। পলিসিবাজারের অশ্বিনী দুবে জানিয়েছেন যে, ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার নতুন নিয়ম অনুযায়ী, গাড়ির মালিকদের নিজেদের প্রিমিয়াম ম্যানেজ করতে সুবিধা হবে। নতুন নিয়ম ইনস্যুরেন্স কোম্পানি এবং গাড়ির মালিক উভয়ের ক্ষেত্রেই লাভজনক। কেউ যদি প্রতি মাসে ২০০ থেকে ৩০০ কিলোমিটার গাড়ি চালান এবং অন্য ব্যক্তি যদি ১২০০ থেকে ১৫০০ কিলোমিটার গাড়ি চালান, তাহলে দু'জনের ক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণটা এক হবে না। প্রথম ব্যক্তির ক্ষেত্রে কম প্রিমিয়াম আসবে। আর দ্বিতীয় জনের ক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণ বেশি হবে। অর্থাৎ যিনি বেশি গাড়ি চালিয়েছেন, তাঁর গাড়ি অ্যাক্সিডেন্ট এবং ক্ষতি হওয়ার সম্ভাবনাও বেশি।

আরও পড়ুন: রান্নার তেলে মেগা-পতন! MRP -তে ১০ টাকা করে কমবে দাম? মোদি সরকারের উপহার!

ফ্লোটার নীতির ক্ষেত্রেও মিলল অনুমোদন: ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া ফ্লোটার নীতির অনুমতি দিয়েছে। যদি কোনও ব্যক্তির নামে অনেকগুলি গাড়ি থাকে, তা-হলে একটি বিমার মাধ্যমেই তাঁর মালিকানায় থাকা সব কটি গাড়ির ক্ষেত্রে সুরক্ষা পাওয়া যাবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Business News, Car insurance

পরবর্তী খবর