Home /News /business /
FD interest rates: গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল এই ব্যাঙ্ক

FD interest rates: গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল এই ব্যাঙ্ক

২ কোটি টাকার নিচে নির্দিষ্ট সময়ের জন্য  ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে (Fixed Deposits) সুদের হার বাড়িয়েছে এই ব্যাঙ্ক।

  • Share this:

#নয়াদিল্লি: তার গ্রাহকদের জন্য সুখবর দিল ইন্ডিয়ান ব্যাঙ্ক (Indian Bank)। ২ কোটি টাকার নিচে নির্দিষ্ট সময়ের জন্য ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে (Fixed Deposits) সুদের হার বাড়িয়েছে এই ব্যাঙ্ক। জানা গিয়েছে যে এক্ষেত্রে সর্বশেষ সুদের হার (Interest Rate) ৪ জুলাই থেকে কার্যকর হবে। ২ কোটি টাকার নিচে ইন্ডিয়ান ব্যাঙ্ক ১ থেকে ৫ বছর এবং ৩ বছর পর্যন্ত মেয়াদে স্থায়ী আমানতে সুদের হার ১৫-২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ৭ থেকে ২৯ দিনের মধ্যে স্থায়ী আমানতে সুদের হার ২.৮০ শতাংশই থাকবে। এছাড়াও ৩০ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে স্থায়ী আমানতের উপরেও ৩ শতাংশ সুদের হার থাকবে।

৪৬ থেকে ৯০ দিনের মেয়াদে স্থায়ী আমানতে সুদের হার থাকছে ৩.২৫ শতাংশ। যেখানে ৯১ থেকে ১২০ দিনের মেয়াদে সুদ দেওয়া হবে ৩.৫০ শতাংশ। ১২১ থেকে ১৮০ দিনের জন্য প্রস্তাবিত সুদের হার হবে ৩.৭৫ শতাংশ। ১৮১ দিন থেকে ৯ মাসের কম সময়ের মধ্যে আমানতের উপর ৪ শতাংশ হারে এবং ৯ মাস থেকে ১ বছরের কম সময়ের মধ্যে মেয়াদের জন্য ৪.৪০ শতাংশ সুদ দেবে ইন্ডিয়ান ব্যাঙ্ক।

১ বছরের মেয়াদে স্থায়ী আমানতে সুদের হার ৫.১০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.২৫ শতাংশ করা হয়েছে। ১ বছরের বেশি থেকে ২ বছরের কম মেয়াদী আমানতে সুদের হার ২০ বেসিস পয়েন্ট বেড়ে ৫.২০ শতাংশ থেকে ৫.৪০ শতাংশ করা হয়েছে। এছাড়াও ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৫০ শতাংশ করা হয়েছে। ৩ বছর থেকে ৫ বছরের কম, ৫ বছর ও ৫ বছরের বেশি মেয়াদে সুদের হার করা হয়েছে ৫.৬০ শতাংশ। আগে এই হার ছিল ৫.৩৫ শতাংশ।

২ কোটি টাকা থেকে ৫ কোটি টাকার ক্ষেত্রে ৭ থেকে ২৯ দিনের মধ্যে স্থায়ী আমানতে সুদের হার ২.৯০ শতাংশই থাকছে। এছাড়াও ৩০ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে স্থায়ী আমানতের উপরেও সুদের হার ২.৯০ শতাংশ থাকবে। ৪৬ থেকে ৯০ দিনের মেয়াদে স্থায়ী আমানতে সুদের হার হচ্ছে ৩.২৫ শতাংশ। যেখানে ৯১ থেকে ১২০ দিনের মেয়াদেও সুদ দেওয়া হবে ২.৯০ শতাংশ। ১২১ থেকে ১৮০ দিনের জন্য প্রস্তাবিত সুদের হার থাকছে ২.৯০ শতাংশ। ১৮১ দিন থেকে ৯ মাসের কম সময়ের মধ্যে আমানতের উপর ৩.৯০ শতাংশ হারে এবং ৯ মাস থেকে ১ বছরের কম সময়ের মধ্যে মেয়াদের জন্য ৩.২৫ শতাংশ সুদ দেবে ব্যাঙ্ক। ২ কোটি থেকে ৫ কোটির মধ্যে ১ বছরের মেয়াদে স্থায়ী আমানতে সুদের হার থাকছে ৩.৫৫ শতাংশ। ১ বছরের বেশি থেকে ২ বছরের কম মেয়াদে আমানতে সুদের হার থাকছে ৩.২৫ শতাংশ। এছাড়াও ২ বছর থেকে ৩ বছরের কম, ৩ বছর থেকে ৫ বছরের কম, ৫ বছর ও ৫ বছরের বেশি মেয়াদের জন্য সুদের হার ৩.২৫ শতাংশ থাকছে।

ব্যাঙ্কের সিনিয়র সিটিজেন (Senior Citizen) গ্রাহকরা সমস্ত মেয়াদের জন্য ১০ কোটি টাকা পর্যন্ত প্রতি বছর ০.৫০ শতাংশ হারে অতিরিক্ত সুদে পাবেন। এটি স্বল্প-মেয়াদী আমানত, স্থায়ী আমানত এবং গুণক আমানত স্কিমগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে।

২ কোটি টাকা পর্যন্ত ২ কোটি- ৫ কোটি পর্যন্ত

সময়আগের সুদের হার (শতাংশ)এখন সুদের হার (শতাংশ)আগের সুদের হার (শতাংশ)এখন সুদের হার (শতাংশ
৭ দিন-১৪ দিন২.৮০২.৮০২.৯০২.৯০
১৫ দিন-২৯ দিন২.৮০২.৮০২.৯০২.৯০
৩০ দিন-৪৫ দিন৩.০০৩.০০২.৯০২.৯০
৪৬ দিন-৯০ দিন-৩.২৫৩.২৫২.৯০২.৯০
৯১ দিন-১২০ দিন৩.৫০৩.৫০২.৯০২.৯০
১২১ দিন-১৮০ দিন৩.৭৫৩.৭৫২.৯০২.৯০
১৮১ দিন-৯ মাসের কম৪.০০৪.০০৩.৯০৩.৯০
৯ মাস-১ বছরের কম৪.৪০৪.৪০৩.২৫৩.২৫
১ বছর৫.১০৫..২৫৩.৫৫৩.৫৫
১ বছরের বেশি-২ বছরের কম৫.২০৫.৪০৩.২৫৩.২৫
২ বছর-৩ বছরের কম৫.২৫৫.৫০৩.২৫৩.২৫
৩ বছর-৫ বছরের কম৫.৩৫৫.৬০৩.২৫৩.২৫
৫ বছর৫.৩৫৫.৬০৩.২৫৩.২৫
৫ বছরের বেশি৫.৩৫৫.৬০৩.২৫৩.২৫
First published:

Tags: FD interest rates

পরবর্তী খবর