হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
Bank FD: ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি

Bank FD: ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি

এদিকে এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্কে এই ক্ষেত্রে সুদ দেবে তিন থেকে সাড়ে তিন শতাংশের মধ্যে।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: বেশির ভাগ মানুষই সঞ্চয় বলতে ফিক্স ডিপোজিট বোঝেন। তার স্পষ্ট কারণ এই ধরনের সঞ্চয় ঝুঁকি কম। তবে ফিক্স ডিপোজিটের জন্য সঠিক ব্যাঙ্ক বাছাই করাও শক্ত কাজ। তার কারণ একেকটা ব্যাঙ্ক এফডি-র ক্ষেত্রে একেক রকম হারে সুদ দেয়। বহু বড় বড় ব্যঙ্কের ক্ষেত্রে অনেক সময় ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদ পড়তে থাকে। তখন কী করনীয়?

ব্যাঙ্কবাজার নামক নিরপেক্ষ সংস্থাটি চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে বহু সময়ে অনেক ছোট বেসরকারি ব্যাঙ্ক অনেক বড় ব্যাঙ্কের থেকে ভালো সুদ দেয়। যেমন এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক (AU Small Finance Bank), ইকুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক ( Equitas Small Finance Bank) এবং উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক ( Ujjivan Small Finance Bank) এই মুহূর্তে ৭ শতাংশ সুদের হার দিচ্ছে। যেখানে ডিসিবি ব্যাঙ্কের সুদের হার ৬.৭৫ শতাংশ, আরবিএল ব্যাঙ্ক এর সুদের হার ৬.২৫ শতাংশ এবং বন্ধন ব্যাংকের সুদের হার ৬ শতাংশ।

এদিকে এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্কে এই ক্ষেত্রে সুদ দেবে তিন থেকে সাড়ে তিন শতাংশের মধ্যে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষেত্রে সুদের হার ২.৭০ শতাংশ। ব্যাঙ্ক অফ বরোদার ক্ষেত্রে সুদের হার ৩.২ শতাংশ।

তবে হ্যাঁ বেশিরভাগ ক্ষেত্রেই ছোট বেসরকারি ব্যাঙ্কগুলোতে ন্যূনতম নগদ হিসেবে বেশি অংকের টাকা রাখতে হয়। সেখানে একটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ৫০০ টাকা ন্যূনতম ব্যালেন্স হলেও চলে। আর্থিক উপদেষ্টার বলেন, বেতনভোগী মধ্যবিত্ত এবং ছোট স্বনির্ভর উদ্যোক্তাদের আকর্ষণ করতেই ছোট বেঙ্গলিতে সুদের হার বেশি দেওয়া হয়। ব্যাংক বেছে নেওয়ার সময় ভাবতে হবে কোন ব্যাঙ্কে সব থেকে ভালো এবং দ্রুত পরিষেবা পাওয়া

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank Services, Fixed Deposit, Interest rate