• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Tax Exemption : এডুকেশন লোনেও পাওয়া যায় ট্যাক্সে ছাড়, দেখে নিন কী ভাবে

Tax Exemption : এডুকেশন লোনেও পাওয়া যায় ট্যাক্সে ছাড়, দেখে নিন কী ভাবে

Tax Exemption:দেখে নেওয়া যাক এডুকেশন লোনে কী ভাবে পাওয়া যায় ট্যাক্স ছাড়

Tax Exemption:দেখে নেওয়া যাক এডুকেশন লোনে কী ভাবে পাওয়া যায় ট্যাক্স ছাড়

Tax Exemption : এক নজরে দেখে নেওয়া যাক এডুকেশন লোনে কী ভাবে পাওয়া যায় ট্যাক্স ছাড়।

  • Share this:

#কলকাতা: ইঞ্জিনিয়ারিং-সহ বিভিন্ন প্রফেশনাল কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এর জন্য অনেক ছাত্র-ছাত্রী এডুকেশন লোনের সাহায্য নেয়। এই এডুকেশন লোনের (Education Loan) ওপরেও কিন্তু ট্যাক্সের ক্ষেত্রে ছাড় পাওয়া যায় (Tax Exemption)। তাই আইটিআর ফাইল করার আগে এই এডুকেশন লোনের ওপর পাওয়া রিবেট বা ছাড় সম্বন্ধে জেনে নেওয়া দরকার। এডুকেশন লোনের ওপর দেওয়া সুদের পরিমাণের ওপর ট্যাক্সে ছাড় পাওয়া সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক এডুকেশন লোনে কী ভাবে পাওয়া যায় ট্যাক্স ছাড়।

আরও পড়ুন : ডিজিটাল গোল্ডে বিনিয়োগ কি নিরাপদ? ট্যাক্সের পরিমাণই বা কী? দেখে নিন এক নজরে

এডুকেশনের খরচার ওপর পাওয়া যেতে পার ট্যাক্স ছাড়

২টি শিশুর পড়াশোনার ওপর হওয়া খরচের জন্য ইনকাম ট্যাক্সের সেকশন ৮০সি-র সাহায্যে ১.৫ লাখ টাকার ট্যাক্স ছাড় পাওয়া যেতে পারে। কিন্তু যদি কারও ২-এর বেশি সন্তান থাকে, তাহলে সে যে কোনও ২টি বাচ্চার জন্য এই সুবিধা পেতে পারে। ফুল টাইম এডুকেশনের জন্য হওয়া খরচের ওপরেই ট্যাক্সের এই ছাড় পাওয়া সম্ভব। এছাড়া এই ছাড় শুধুমাত্র টিউশন ফি-এর ক্ষেত্রে পাওয়া যেতে পারে।

আরও পড়ুন : চাকরির পাশাপাশি মাত্র ১০ হাজারে শুরু করুন এই ব্যবসা, প্রতি মাসে ঘরে আসবে লাখ টাকা!

এডুকেশন লোনের সুদের ওপর পাওয়া যেতে পারে ট্যাক্স ছাড়

ইনকাম ট্যাক্স অ্যাক্ট ৮০ই-র সাহায্যে এডুকেশন লোনের সুদের ওপর পাওয়া যেতে পারে ট্যাক্স ছাড়। এর জন্য এডুকেশন লোনের সুদের ওপর ট্যাক্সের ছাড় পাওয়ার একটি গুরুত্বপূর্ণ শর্ত হল সেই লোন কোনও মহিলা বা তার স্বামী অথবা তার সন্তানের উচ্চশিক্ষার জন্য কোনও ব্যাঙ্ক বা আর্থিক সংস্থান থেকে নিতে হবে। সেখান থেকে কবে এডুকেশন লোন নেওয়া হয়েছে, কোন ধরণের শিক্ষার জন্য সেটি নেওয়া হয়েছে এবং কত বছরের জন্য নেওয়া হয়েছে ইত্যাদি সকল বিষয়ের ওপর নির্ভর করবে এডুকেশন লোনের সুদের ওপর কী পরিমাণ ট্যাক্স ছাড় পাওয়া যাবে।

আরও পড়ুন : গ্রাহকদের সরাসরি ৬ লক্ষ টাকার সুবিধা দিয়ে থাকে PNB, দেখে নিন কীভাবে মিলবে সুবিধা....

১-এর বেশি সন্তানের জন্য নেওয়া এডুকেশন লোনের ওপরেও পাওয়া যাবে ট্যাক্স ছাড়

যাদের ২টি সন্তান রয়েছে এবং তাদের দু'জনের জন্যই এডুকেশন লোন নেওয়া থাকলেও এই সুবিধা পাওয়া যেতে পারে। এক্ষেত্রে সেকশন ৮০ই-র সাহায্যে দু'জনের এডুকেশন লোনের জন্য দেওয়া সুদের ওপর ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যেতে পারে। এখানে ট্যাক্স ছাড়ের কোনও ঊর্ধ্বসীমা নেই।

কেউ যদি তার প্রথম সন্তানের জন্য আগে থেকেই এডুকেশন লোন নিয়ে থাকে এবং সেই লোনের জন্য দেওয়া সুদের ওপর ট্যাক্স ছাড়ের সুবিধা গ্রহণ করে থাকে, তাহলে সেই ব্যক্তি তার দ্বিতীয় সন্তানের জন্যও এডুকেশন লোন নিতে পারবে এবং তার লোনর জন্য দেওয়া সুদের ওপরেও ট্যাক্স ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: