Home /News /business /
FD Interest Rate: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর! এই ফিক্সড ডিপোজিটে পাবেন বেশি সুদ!

FD Interest Rate: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর! এই ফিক্সড ডিপোজিটে পাবেন বেশি সুদ!

FD Interest Rate: সংস্থার পক্ষ থেকে বিনিয়োগকারীদের প্রয়োজনীয়তা দিকটি ভেবে আপাতত দুটি প্রকল্প পেশ করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সাম্প্রতিককালে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের রেপো রেট বৃদ্ধি করেছে যার ফলে ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি পেয়েছে। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্কে সুদের হার যথার্থ ভাবেই বৃদ্ধি পেয়েছে। ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধির এই ঘটনা বেশ আকর্ষণীয় বলেই মনে করা হচ্ছে।

ব্যাঙ্ক, পোস্ট অফিস বা অন্যান্য কোনও বিনিয়োগের বিকল্প যেখানে সাধারণ মানুষের টাকা নীতিগত ভাবে সুরক্ষিত থাকে সেই সমস্ত জায়গায় টাকা রাখাটা বেশিরভাগ মানুষই পছন্দ করেন। বলাবাহুল্য বর্তমান পরিস্থিতিতে শেয়ার বাজারের এহেন অস্থিরাবস্থায় ফিক্সড ডিপোজিটকে অত্যন্ত সুরক্ষিত বিনিয়োগের মাধ্যম বলেই মনে করছেন বিনিয়োগকারীদের একাংশ।

আরও পড়ুন: এই ছোট ছোট ভুল এড়িয়ে চললে জীবনে কখনও টাকার সমস্যা হবে না! সচেতন হন এখনই!

তামিলনাড়ু পাওয়ার ফিনান্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলেপমেন্ট কর্পোরেশন লিমিটেড এমন একটি সরকারি সংস্থা যেখানে ফিক্সড ডিপোজিটে সুদের হার আকর্ষণীয়। সংস্থাটি প্রবীণ নাগরিকদের ৮.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। সংস্থার পক্ষ থেকে বিনিয়োগকারীদের প্রয়োজনীয়তা দিকটি ভেবে আপাতত দুটি প্রকল্প পেশ করা হয়েছে।

ফিক্সড ডিপোজিট সাধারণত দুই রকমের হয় - কমিউলেটিভ ফিক্সড ডিপোজিট ও নন কমিউলেটিভ ফিক্সড ডিপোজিট।

আরও পড়ুন: কেরিয়ারের শুরুতেই হোম লোন নেওয়ার পরিকল্পনা? আগে এই বিষয়গুলো খেয়াল রাখুন!

কমিউলেটিভ ফিক্সড ডিপোজিট

এই ফিক্সড ডিপোজিটে গ্রাহকদের মাসিক, ত্রৈমাসিক ও বার্ষিক সুদ পাওয়ার সুযোগ থাকছে। এই ফিক্সড ডিপোজিট ২, ৩, ৪ ও ৫ বছরের মেয়াদযুক্ত হয়। সাধারণ বিনিয়োগকারীদের জন্য এই সুদের হার ৭.২৫ শতাংশ থেকে ৮ শতাংশ পর্যন্ত বরাদ্দ থাকছে। সিনিয়র সিটিজেনদের জন্য ৮.৫ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হবে। ৬০ মাসের মেয়াদযুক্ত ফিক্সড ডিপোজিটের সুদের হার ৮.৫ শতাংশ ও ৪৮ মাসের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৮.২৫ শতাংশ।

আরও পড়ুন: সরাসরি প্রভাবিত গ্রাহকদের জীবন! FD-র নিয়মে RBI-র বড় বদল, অবশ্যই জানুন

নন কমিউলেটিভ ফিক্সড ডিপোজিট

তামিলনাড়ু পাওয়ার ফিনান্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলেপমেন্ট কর্পোরেশন লিমিটেড আরও একটি প্রকল্প পেশ করেছে যা প্রবীণ নাগরিকদের জন্য খুব উপযুক্ত বিকল্প হতে পারে। এতে সুদের হার ত্রৈমাসিকে হিসেব করা হবে। ম্যাচিউরিটির সময়ে বিনিয়োগকারীদের তা সুদে-আসলে ফেরত দেওয়া হবে। এই ফিক্সড ডিপোজিটের মেয়াদ ১, ২, ৩, ৪ ও ৫ বছর পর্যন্ত হয়। বিভিন্ন মেয়াদের উপরে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে ৮.৫ শতাংশ পর্যন্ত। ৫৮ বছর বা তার থেকে বেশি বয়সীরা এই ফিক্সড ডিপোজিটে ৬০ মাসের মেয়াদে সুদের হার পেতে পারেন ৮.৫ শতাংশ হারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Fixed Deposit, Senior Citizens

পরবর্তী খবর