Home /News /business /
Mistakes To Avoid: এই ছোট ছোট ভুল এড়িয়ে চললে জীবনে কখনও টাকার সমস্যা হবে না! সচেতন হন এখনই!

Mistakes To Avoid: এই ছোট ছোট ভুল এড়িয়ে চললে জীবনে কখনও টাকার সমস্যা হবে না! সচেতন হন এখনই!

Mistakes To Avoid: কিছু সাধারণ ভুল আছে যা আমাদের সঞ্চয়কে অনেক বেশি প্রভাবিত করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: ভবিষ্যতের জন্য সঞ্চয় করা আজ খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। জীবনে যে কোনও সময় দুর্যোগ আসতে পারে তাই প্রত্যেক মানুষের তার আয় থেকে সঞ্চয় করে রাখা উচিত। কিছু সাধারণ ভুল আছে যা আমাদের সঞ্চয়কে অনেক বেশি প্রভাবিত করতে পারে। এই আর্থিক ভুল পদক্ষেপগুলি সকলের এড়িয়ে চলা উচিত। আর্থিক লক্ষ্য অর্জন এবং সম্পদ তৈরি বা ঋণমুক্ত থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সঞ্চয়। সঞ্চয় তখনই করা সম্ভব যখন আয় থেকে ব্যয়ের পরিমাণ কম হবে। আমরা অনেকেই সঞ্চয় করা শুরু করি, কিন্তু মাঝে মাঝে কিছু ভুল করে ফেলি যার কারণে আমাদের সঞ্চয় প্রক্রিয়া অনেক ক্ষতিগ্রস্ত হয়। এতে আর্থিক অসুবিধার মুখেও পড়তে হয়।

আরও পড়ুন: কেরিয়ারের শুরুতেই হোম লোন নেওয়ার পরিকল্পনা? আগে এই বিষয়গুলো খেয়াল রাখুন!

সঞ্চয়ের সময় কী কী ভুল পদক্ষেপ এড়িয়ে চলা উচিত?

ওয়ারেন বাফেট (Warren Buffett) বলেছেন যে খরচ করার পরে যা অবশিষ্ট থাকে তা সঞ্চয় করা উচিত নয়। তার বদলে সঞ্চয় করার পরে যা অবশিষ্ট থাকে তা ব্যয় করা উচিত। তাই সবার আগে উপার্জন থেকে সঞ্চয় বের করা দরকার। তারপর যা অবশিষ্ট থাকে তা খরচ কতা উচিত। খরচের পর সঞ্চয় করতে গেলে বেশি টাকা জমানো সম্ভব হবে না।

আরও পড়ুন: সরাসরি প্রভাবিত গ্রাহকদের জীবন! FD-র নিয়মে RBI-র বড় বদল, অবশ্যই জানুন

কেনাকাটার সময় একটি তালিকা তৈরি করা উচিত। তালিকা থাকলে কোনও প্রয়োজনীয় জিনিস কিনতে ভুল হবে না এবং কোনও অপ্রয়োজনীয় জিনিস কিনে পয়সা নষ্ট হবে না। কেনাকাটার তালিকা তৈরি করার সময় খুব সতর্কতা অবলম্বন করে শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসই তালিকায় রাখা উচিত।

আরও পড়ুন: Modi সরকারের কর্মীরা পাচ্ছেন ১৮ মাসের বকেয়া DA? জানুন আসল কথাটি

সাধারণত সময়ের সঙ্গে মানুষ তাদের আয় না বাড়ালেও বেশি ব্যয় করতে শুরু করে। এটি সবচেয়ে বড় ফ্যাক্টর যা আমাদের সঞ্চয়কে সবচেয়ে বেশি প্রভাবিত করে। তাই যতক্ষণ না আয় বাড়বে ততক্ষণ পর্যন্ত ব্যয় বাড়ানো যাবে না।

প্রত্যেক মাসে অবশ্যই বাড়ির জন্য একটি বাজেট তৈরি করা উচিত। যার মধ্যে মোট আয় ও ব্যয়ের হিসাব থাকবে। একটি বাজেট তৈরি করার সময় ব্যয়গুলি ভালোভাবে চিহ্নিত করা উচিত। এছাড়াও কোনও অপ্রয়োজনীয় ব্যয় রয়েছে তা বিবেচনা করা দেখা উচিত। অপ্রয়োজনীয় ব্যয় থেকে দূরে থাকা সঞ্চয়ের জন্য খুবই প্রয়োজনীয়। বাজেট তৈরি করার সময় আগামী সময়ের সঞ্চয়েরও একটি পরিকল্পনা তৈরি করা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Personal Finance, Savings

পরবর্তী খবর