Home /News /business /
Home Loan: কেরিয়ারের শুরুতেই হোম লোন নেওয়ার পরিকল্পনা? আগে এই বিষয়গুলো খেয়াল রাখুন!

Home Loan: কেরিয়ারের শুরুতেই হোম লোন নেওয়ার পরিকল্পনা? আগে এই বিষয়গুলো খেয়াল রাখুন!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বাড়ি কেনার পর এটি একটি সম্পত্তি হিসেবে থেকে যাবে যার ওপর ভিত্তি করে জীবনে অনেক পদক্ষেপ নেওয়া সম্ভব হবে।

  • Share this:

#নয়াদিল্লি: আমাদের সবারই নিজের বাড়ি কেনার স্বপ্ন থাকে। তবে নিজের কেরিয়ারের শুরুতে সাধারণত কেউই নিজের জন্য বাড়ি কেনার কথা চিন্তা করেন না। নিজের বাড়ির বিষয়টিকে সাধারণত প্রাথমিক প্রয়োজনীয়তা মনে করা হয় না। তবে যদি অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে দেখা যায় তবে কেরিয়ারের শুরুতে বাড়ি কেনা খুবই লাভজনক একটি বিনিয়োগ হতে পারে। বাড়ি কেনার পর এটি একটি সম্পত্তি হিসেবে থেকে যাবে যার ওপর ভিত্তি করে জীবনে অনেক পদক্ষেপ নেওয়া সম্ভব হবে।

বিশেষজ্ঞদের মতে, কর্মজীবনের শুরুতে বাড়ি ক্রয় বুদ্ধিমতার পরিচয়। যখন কোনও ব্যক্তি অবিবাহিত থাকেন এবং তাঁর কোনও সন্তান থাকে না তখন তাঁর ওপর দায়-দায়িত্বের বোঝা অনেক কম থাকে। এই কারণেই এই সময়টিকে বাড়ি কেনার জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

আরও পড়ুন: সঞ্চয়ের বিরাট দিশা! ৫০০ টাকা বিনিয়োগ করেই পেতে পারেন কোটি কোটি টাকা

কম ইএমআই সহ লম্বা মেয়াদের সুবিধা

সংবাদমাধ্যম মিন্ট ডিট কম-এর একটি রিপোর্ট অনুযায়ী, যখন কোনও ব্যক্তি তাঁর যৌবনকালে বাড়ি ক্রয় করেন, তখন তাঁর কাছে ঋণ পরিশোধ করার জন্য অনেক সময় থাকে। যদি কোনও ব্যক্তি ২০ থেকে ২৫ বছর বয়সের মধ্যে হোম লোন নেন, তবে তা পরিশোধের জন্য তিনি সহজেই ২০ বছরের সময় পেয়ে যেতে পারেন। লম্বা মেয়াদের কারণে ইএমআই-এর বোঝাও কাঁধে আসে না এবং নিজের বাড়ি কেনাও হয়ে যায়।

আরও পড়ুন: সরাসরি প্রভাবিত গ্রাহকদের জীবন! FD-র নিয়মে RBI-র বড় বদল, অবশ্যই জানুন

ট্যাক্স ছাড়

আরপিএস গ্রুপের পার্টনার সুরেন গোয়েল এই বিষয়ে বলেন, যদি কোনও ব্যক্তি বাড়ি কেনার জন্য হোম লোন নেন তবে ভারতীয় আয়কর আইনের ধারা ৮০ অনুযায়ী কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। হোম লোনের ক্ষেত্রে একাধিক ট্যাক্স মকুবের সুবিধা পাওয়া যায়। যদি কেউ নির্মাণাধীন বাড়িতে বিনিয়োগ করেন সেক্ষেত্রে প্রি-কন্সট্রাকশন সুদের ওপর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

নিজের সম্পত্তি

অবন্ত ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টির নকুল মাথুর বলেছেন, কেরিয়ারের প্রথম দিকে বাড়ি কেনা একটি সুন্দর ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যদি ভবিষ্যতে হঠাৎ করে আর্থিক টানাপোড়েন শুরু হয় এবং অনেক টাকার প্রয়োজন হয় সেক্ষেত্রে বাড়ির ওপর ভিত্তি করে সহজেই লোন নেওয়া যেতে পারে। এছাড়া, সম্পত্তির দাম সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। আজ একটি বাড়ি কিনে রাখলে ১০-১৫ বছর পর তার দাম অনেকটা বেড়ে যায়, যার ফলে এই বিনিয়োগে ভালো রিটার্নের সম্ভাবনাও থাকে।

First published:

Tags: Home Loan

পরবর্তী খবর