Home /News /business /
SBI Whatsapp Banking: আঙুল ছোঁয়ালেই গ্রাহকের হোয়াটসঅ্যাপে চলে আসবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত নানা তথ্য! নয়া উদ্যোগ এসবিআই-এর!

SBI Whatsapp Banking: আঙুল ছোঁয়ালেই গ্রাহকের হোয়াটসঅ্যাপে চলে আসবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত নানা তথ্য! নয়া উদ্যোগ এসবিআই-এর!

এসবিআই-এর নতুন সুবিধা

এসবিআই-এর নতুন সুবিধা

SBI Whatsapp Banking: হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা নির্দিষ্ট কিছু পরিষেবা পেতে চলেছেন।

  • Share this:

#কলকাতা: গ্রাহকদের কাছে ব্যাঙ্কিং পরিষেবা যাতে আরও সহজ হয়ে ওঠে, তার জন্য এক নয়া উদ্যোগ নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই (SBI)। ভারতের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং (WhatsApp Banking) পরিষেবা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ট্যুইটারে একটি পোস্ট করে এই বিষয়ে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা নির্দিষ্ট কিছু পরিষেবা পেতে চলেছেন। এই প্রসঙ্গে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র চেয়ারম্যান দীনেশ খারা (Dinesh Khara) জানিয়েছেন যে, তাঁরা হোয়াটসঅ্যাপের এর মাধ্যমে ব্যাঙ্কিং পরিষেবার সুবিধা দিতে চলেছেন গ্রাহকদের। ১৯ শে জুলাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে একটি ট্যুইটে জানানো হয়েছে যে, এখন থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক করা যাবে। সেই সঙ্গে মিনি স্টেটমেন্টও দেখা যাবে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সেই ট্যুইটে আরও জানানো হয়েছে যে, হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং সার্ভিসের সুবিধা পাওয়ার জন্য, গ্রাহকদের নিজেদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে 'হাই' লিখে পাঠাতে হবে +919022690226 নম্বরে। কিন্তু গ্রাহকদের জন্য কবে থেকে এই পরিষেবা চালু করা হবে, সেই বিষয়ে এখনও নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। এক নজরে দেখে নেওয়া যাক, হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করার উপায়।

আরও পড়ুন: আমি চাই ভারতে একটাই আদর্শবান দল থাকুক যার নাম তৃণমূল কংগ্রেস : মমতা বন্দ্যোপাধ্যায়

প্রথমেই নিজের হোয়াটসঅ্যাপ নম্বরের সঙ্গে ব্যাঙ্কের অ্যাকাউন্ট রেজিস্টার করাতে হবে। এর জন্য ব্যাঙ্কে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে SMS WAREG A/C NO লিখে পাঠিয়ে দিতে হবে 917208933148 নম্বরে। এই তথ্য রেজিস্টার্ড হয়ে যাওয়ার পর 'হাই' লিখে পাঠাতে হবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার +919022690226 নম্বরে। এর পর সেই নম্বর থেকে গ্রাহকের কাছে হোয়াটসঅ্যাপ মেসেজ আসবে যে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা সফল ভাবে রেজিস্টার্ড হয়ে গিয়েছে।

আরও পড়ুন: হাতে ওয়াকিটকি, উড়ছে ড্রোন, একুশে জুলাইতে ডাকাবুকো আরাবুলকে চেনা দায়!

এর পর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে গ্রাহককে স্বাগত জানিয়ে একটি মেসেজ পাঠানো হবে। সেখানে তিনটি বিকল্প দেওয়া থাকবে। এখান থেকে যে কোন একটি বিকল্প বেছে নিতে হবে - অ্যাকাউন্ট ব্যালান্স, মিনি স্টেটমেন্ট, ডি-রেজিস্টার ফ্রম হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং।

প্রথম বিকল্প বেছে নিলে গ্রাহক তাঁর অ্যাকাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন। দ্বিতীয় বিকল্পটি বেছে নিলে শেষ পাঁচটি লেনদেনের মিনি স্টেটমেন্ট দেখে নিতে পারবেন। এ-ছাড়াও গ্রাহকের পছন্দ না-হলে তৃতীয় অপশন বেছে ডি-রেজিস্টার করতে পারবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা ব্যালেন্স এবং মিনি স্টেটমেন্ট চেক করে নিতে পারবেন। এছাড়াও নিজেদের প্রয়োজন অনুযায়ী প্রশ্ন রাখা যাবে এখানে।

এছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হোয়াটসঅ্যাপের মাধ্যমে ক্রেডিট কার্ড হোল্ডারদের বিভিন্ন পরিষেবা দিতে চলেছে। এসবিআই-এর ক্রেডিট কার্ডের গ্রাহকরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে নিজেদের অ্যাকাউন্ট, রিওয়ার্ড পয়েন্ট, আউটস্ট্যান্ডিং ব্যালেন্স, কার্ড পেমেন্ট ইত্যাদি বিষয়েও জানতে পারবেন।

Published by:Uddalak B
First published:

Tags: SBI

পরবর্তী খবর