• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Cryptocurrency: ডিজিটাল মুদ্রার দরে ওঠা-নামা: এক নজরে দেখে নিন বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সির দাম!

Cryptocurrency: ডিজিটাল মুদ্রার দরে ওঠা-নামা: এক নজরে দেখে নিন বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সির দাম!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Cryptocurrency Rates: ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজার অনেকটাই পরিবর্তন হয়েছে। বিভিন্ন ক্রিপ্টো কয়েনের দামে নানা ধরনের পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে ডিজিটাল কারেন্সির (Cryptocurrency Rate) বাজারে বিভিন্ন ধরনের ওঠা-নামা লক্ষ্য করে যাচ্ছে। কয়েকটি ক্রিপ্টো কয়েনের দাম যখন উর্ধ্বমুখী তখনই বেশ কিছু ক্রিপ্টো কয়েনের (Crypto Coin) দাম নিচের দিকে নেমে গিয়েছে। মনে করা হচ্ছে সংসদে শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে কোনও রকম সিদ্ধান্ত নাও নেওয়া হতে পারে। সুতরাং এখনই ভারতে বন্ধ করা হচ্ছে না ক্রিপ্টোকারেন্সি। এর ফলে ভারতের ক্রিপ্টোকারেন্সির বাজার অনেকটাই পরিবর্তন হয়েছে। বিভিন্ন ক্রিপ্টো কয়েনের দামে নানা ধরনের পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

বর্তমানে ক্রিপ্টো কয়েনের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। বিটকয়েন (Bitcoin) ৪৮,৯৭১.০৪ ডলারের ব্যবসা করছিল, কিন্তু বিগত ২৪ ঘণ্টায় বিটকয়েনের বৃদ্ধি হয়েছে ২.১ শতাংশ। কয়েনগেকোর (CoinGecko) রিপোর্ট অনুযায়ী এখন বিশ্বের ক্রিপ্টোকারেন্সি বাজারের ক্যাপিটালের পরিমাণ হল ২.৩৮ ট্রিলিয়ন ডলার। বিশ্বের ক্রিপ্টোকারেন্সি বাজারের ক্যাপিটালের পরিমাণ বিগত ২৪ ঘণ্টায় ৩.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কয়েনগেকোর রিপোর্ট অনুযায়ী শেষ দিন পর্যন্ত মোট ক্রিপ্টোকারেন্সির ট্রেন্ডিং ভলিউম হল ১৩২ বিলিয়ন ডলার। এর মধ্যে বিটকয়েনের ৩৮.৮ শতাংশ ভাগ রয়েছে এবং ইথেরিয়ামের (Ethereum) ২০.২ শতাংশ ভাগ রয়েছে।

আরও পড়ুন-হোটেলের রুমে একা ছিলেন বিমানসেবিকা, হঠাৎ এসি মেশিনের দিকে নজর যেতেই চমকে উঠলেন!

কয়েনগেকোর রিপোর্ট অনুযায়ী ইথেরিয়ামের দাম ৫.৭২ শতাংশ বেড়ে ৪,০৩৭.৪৪ ডলারে পৌঁছে গিয়েছে। বিগত ২৪ ঘণ্টায় শিবা ইনু ০.৮ শতাংশ বেড়ে ০.০০০০৩৩৯৭ ডলারে পৌঁছে গিয়েছে। একই ভাবে বিগত ২৪ ঘণ্টায় ড্রাগ কুইন ০.৪ শতাংশ কমে ০.১৮১৪৩৫ ডলারে পৌঁছে গিয়েছে। এছাড়াও বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সি খুব ভালো পারফর্ম করা শুরু করেছে। বিগত ২৪ ঘণ্টায় পলিগন, লিটকয়েন, চেনলিঙ্ক, সোলানা আর কারডানি ভাল মুনাফার ব্যবসা করছে।

আরও পড়ুন: মহিলাদের প্রথম পছন্দ Bitcoin, পুরুষদের Shiba Inu! চমকে দেবে ক্রিপ্টোকারেন্সি নিয়ে WazirX 2021-এর অভিনব সমীক্ষা!

ক্রিপ্টোকারেন্সি বিল, ২০২১ -

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বেশ কয়েকদিন ধরেই ভারতে ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে আসার কথা চিন্তা-ভাবনা করে চলেছেন। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে নতুন আইন নিয়ে আসার কথাও বলা হচ্ছিল। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এই মাসের শুরুতেই জানিয়েছিলেন যে, যে কোনও ধরনের আর্থিক প্রণালীর ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি একটি গভীর বিপদ ডেকে আনতে পারে, কারণ এটি কেন্দ্রীয় ব্যাঙ্কের আয়ত্তে নেই। কিন্তু এখন মনে করা হচ্ছে যে, সংসদের চলতি শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি বিল প্রণয়ণ করার কোনও সম্ভাবনা নেই। কিন্তু এই বিল যখন প্রণয়ণ করা হবে তখন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ডিজিটাল কারেন্সির জন্য আইন নিয়ে আসা হতে পারে। ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে আলাপ আলোচনা করার জন্য এটিকে সংসদীয় স্থায়ী সমিতিতে পাঠানো হবে।

First published: