Home /News /business /
পাঁচ বছরের জন্য ৫ লাখ বিনিয়োগ, ব্যাঙ্কের থেকে পোস্ট অফিসে ৪০ হাজার বেশি পাওয়া যাবে!

পাঁচ বছরের জন্য ৫ লাখ বিনিয়োগ, ব্যাঙ্কের থেকে পোস্ট অফিসে ৪০ হাজার বেশি পাওয়া যাবে!

৫ বছরের জন্য এফডি-তে বিনিয়োগ করলে আয়কর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

  • Share this:

    #নয়াদিল্লি: নিরাপদ বিনিয়োগ বললে সবার প্রথমে আসে ফিক্সড ডিপোজিটের নাম। বিশেষ করে যারা ঝুঁকি নিতে চান না তাঁদের কাছে এফডি খুবই জনপ্রিয়। যদিও কয়েক বছর ধরেই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার কমছে। তবুও ছোট বিনিয়োগকারীদের কাছে এই বিনিয়োগ মাধ্যমগুলির অন্য রকম জনপ্রিয়তা রয়েছে। ফিক্সড ডিপোজিট করার জন্য সাধারণ মানুষের কাছে নানা জায়গার বিকল্প রয়েছে। কোনও ব্যক্তি চাইলে সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসেও ফিক্সড ডিপোজিট করতে পারেন। এই স্কিমে ৭ দিন থেকে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের জন্য বিনিয়োগ করা যায়। তবে ৫ বছরের জন্য এফডি-তে বিনিয়োগ করলে আয়কর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

    আরও পড়ুন: প্রতি মাসে মাত্র ১,০০০ টাকা সঞ্চয়ই গড়ে দেবে ২ কোটি টাকার মেগা ফান্ড

    এখন প্রশ্ন হল, কোনও ব্যক্তি ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে চাইলে কোথায় সবচেয়ে বেশি লাভ পাবেন? সাধারণত অধিকাংশ মানুষ যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে সেখানেই এফডি করাতে পছন্দ করেন। অথবা কোনও বড় সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক বেছে নেন। কিন্তু এটা সঠিক পদ্ধতি নয়। বিনিয়োগ করার আগে কোথায় কতটা সুবিধা পাওয়া যাবে সেদিকে খেয়াল রাখতে হবে। উদাহরণ হিসেবে বলা যায়, পোস্ট অফিসে ৫ বছরের ফিক্সড ডিপোজিট স্কিমে ৬.৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়। অন্য দিকে, ভারতের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক এসবিআই-তে ৫ বছরের ট্যাক্স সেভার এফডি-তে মাত্র ৫.৫ শতাংশ হারে সুদ মেলে। এই হিসাব থেকে দেখে নেওয়া যাক এসবিআই এবং পোস্ট অফিসে ৫ বছরের এফডি-তে সুদের হারের এই পার্থক্য থাকলে রিটার্নে কতটা তারতম্য হবে।

    আরও পড়ুন: ট্রেনের ধাক্কায় পশু মৃত্যুতে কোটি কোটি টাকার লোকসান হচ্ছে রেলের ! কিন্তু কেন ?

    পোস্ট অফিস টিডি: জমা: ৫ লক্ষ টাকা, সময়কাল: ৫ বছর, সুদ: ৬.৭ শতাংশ, মেয়াদ শেষে রিটার্ন: ৬৯৭০৩৩ টাকা, সুদের মার্জিন: ১৯৭০৩৩ টাকা।

    এসবিআই এফডি: জমা: ৫ লক্ষ টাকা, সময়কাল: ৫ বছর, সুদ: ৫.৫ শতাংশ, মেয়াদপূর্তির পরিমাণ: ৬৫৭০৩৩ টাকা, সুদের মার্জিন: ১৫৭০৩৩ টাকা।

    মেয়াদ অনুযায়ী এসবিআই-তে সুদের হার: ৭ দিন থেকে ৪৫ দিন: ২.৯ শতাংশ, ৪৬ দিন থেকে ১৭৯ দিন: ৩.৯ শতাংশ, ১৮০ দিন থেকে ২১০ দিন: ৪.৪ শতাংশ, ২১১ দিন থেকে ১ বছরের কম: ৪.৪ শতাংশ, ১ বছর থেকে ২ বছরের কম: ৫.১ শতাংশ, ২ বছর থেকে ৩ বছরের কম: ৫.২ শতাংশ, ৩ বছর থেকে ৫ বছরের কম: ৫.৪৫ শতাংশ এবং ৫ বছরের এফডি: ৫.৫ শতাংশ।

    আরও পড়ুন: আর বেশিদিন অপেক্ষা করতে হবে না, শীঘ্রই অ্যাকাউন্টে আসতে চলেছে টাকা

    মেয়াদ অনুযায়ী পোস্ট অফিসে সুদের হার: ১ বছর: ৫.৫ শতাংশ, ২ বছর: ৫.৫ শতাংশ, ৩ বছর: ৫.৫ শতাংশ, ৫ বছর: ৬.৭ শতাংশ।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Fixed Deposits, Investments and Returns

    পরবর্তী খবর